সংগ্রহশালা
ব্যবসা-বাণিজ্য শিক্ষার ইসলামী দৃষ্টিকোণ - অধ্যাপক আ.ন.ম. নুরুল করিম
আমাদের সমাজের প্রচলিত ধারণা অনুযায়ী ব্যবসা-বাণিজ্য শিক্ষাকে নিছক একটি জৈবিক শিক্ষা বলে ধরে নেয়া হয়। নীতি, নৈতিকতা, ধর্ম, ধর্মবাদিতা, চরিত্র নীতি, ন্যায়নীতি ইত্যাদির সাথে এর কোন সম্পর্ক আছে বলে মনে করা হয় না। যেহেতু এ শিক্ষা শুধুমাত্র মানব সমাজে জিনিস-পত্র, পণ্যদ্রব্য উৎপাদন, উপহার বণ্টন ও বিতরণের সাথে জড়িত, সেহেতু নৈতিকতাবোধ অথবা আদর্শবাদিতার সাথে এর কোন সংস্রব থাকার কথা নয়। কিন্তু ইসলাম সম্পর্কে এ ভুল ধারণা থাকা সমীচীন নহে। যেহেতু ইহা একটি পূর্ণাঙ্গ জীবন-ব্যবস্থা এবং যেহেতু ইহা জীবনের সর্বদিক নিয়ন্ত্রণ করে, মুসলিম সমাজে গৃহীত শিক্ষাব্যবস্থার মৌলিক দৃষ্টিভঙ্গি অবশ্যই ইসলামী ভাবাদর্শ থেকে উৎসারিত হতে হবে।
ইসলামে নারী শিক্ষা প্রফেসর - ড. আবুল কালাম পাটওয়ারী
ইসলামের বিশ্বজনীন প্রকৃতির সাথে সামঞ্জস্যপূর্ণ ইসলামী শিক্ষা পদ্ধতির প্রকৃতি ও পরিধি ও অতি ব্যাপক এবং কালের আবর্তন ও বির্তন এবং মানব সভ্যতার অগ্রগতির সাথে সংগতি রক্ষা করে চলার গুণসম্পন্ন। ইসলামী শিক্ষাব্যবস্থার গতিশীলতা ও ব্যাপকতার প্রমাণ রয়েছে মহা নবীর শিক্ষা সম্পর্কিত কর্মসূচি ও কর্মতৎপরতায়। রাসূল (সা) বলেছেন, “আমি একজন শিক্ষক হিসেবে প্রেরিত হয়েছি'। কাজেই বলা যায়, রাসূল (সা) এর প্রবর্তিত শিক্ষা পদ্ধতি সর্বকালের এবং সর্বজাতির পুরুষ ও মহিলা এর জন্য অনুকরণীয় আদর্শস্বরূপ।
আমাদের শিক্ষা কিছু ভাবনা - ড. কাজী দীন মুহাম্মদ
আমাদের শিক্ষায় জীবন যাপনের সব রকমের ব্যবস্থা থাকবে। কেবলমাত্র জীবিকা অর্জনের শিক্ষাই সম্পূর্ণ শিক্ষা নয়। কেননা, মানুষের খাওয়া পরার পরই অন্তরের পিপাসা ও মনের ক্ষুধার কথা আসে। আর তাই তাকে মানুষের অধ্যাত্ম দিকটিকেও সমাজেই উদ্বুদ্ধ ও উজ্জীবিত করে তুলতে হবে। মনুষ্যত্ববোধকে বিকশিত না করলে, তার পশুত্বই প্রবল হবে এবং মনুষ্য জীবনের উদ্দিষ্ট ভূমিকা সে সুষ্ঠুভাবে পালন করতে পারবে না। আবার কেবলমাত্র অধ্যাত্ম্য শিক্ষাই তার জন্য যথেষ্ট নয়। যে শিক্ষা তাকে মনুষ্যত্ব বিকাশের পথ শিখাল অথচ তার জৈবিক দিকটিকে অস্বীকার করল তাও প্রকৃত শিক্ষা নয়। সুতরাং, যে শিক্ষায় এ দুয়ের সমন্বয় সাধন করে মানুষকে খেয়ে পরে বেঁচে থাকতে এবং স্বার্থ ত্যাগে উদ্বুদ্ধ করে, মানবতার কল্যাণে আত্মত্যাগে অনুপ্রাণিত করে, সে শিক্ষাই সবার কাম্য। কল্যাণকর সুশিক্ষাই শ্রেষ্ঠ শিক্ষা। সুশিক্ষিত সেকান্দর জুলকারনাইন তাই বলেছেন: To my father I owe my life but to Aristotle I owe how to live worthily.
ইসলামের দৃষ্টিতে শিক্ষার লক্ষ্য ও উদ্দেশ্য - ড. এম. এ. সালেহ
আল্লাহর প্রতিনিধিত্ব করতে হলে চাই আল্লাহর সৃষ্ট পদার্থের ওপর নিয়ন্ত্রণ কায়েম করা এবং তাকে মানব জাতির কল্যাণে ব্যবহার করা। আল্লাহ মানুষকে প্রতিনিধিত্ব করার গুরু দায়িত্ব অর্পণ করে সেই কাজ সাধ্যমত সম্পন্ন করার জন্য মানুষকে আল্লাহ সৃষ্ট পদার্থের উপর খবরদারি করার কিছু ক্ষমতা দিয়েছেন।
আমাদের শিক্ষানীতি প্রণয়ন আদর্শিক ভিত্তি ও জাতীয় মূল্যবোধ - আব্দুল মান্নান তালিব
জাতীয়তা বিষয়ে যখন মুসলমানদের প্রশংসা আসে তার আদর্শ, মতবাদ ও ধর্ম তথা ইসলাম যা তার কেবল মনোজগৎ নয়, তার সমগ্র জীবন ও জীবনের সমস্ত কর্মকাণ্ড নিয়ন্ত্রণ করে সবার ওপরে স্থান লাভ করে এবং তার স্থায়ী ভূখণ্ড, ভাষা বর্ণগত জাতী- য়তা দ্বিতীয় পর্যায়ভুক্ত বা পরিপূরক হয়ে যায়। কারণ ইসলামের সাথে মুসলমানদের অস্তিত্ব জড়িত, ভূখণ্ড ভাষা বর্ণ গোত্রের সাথে নয়। মুসলমান যদি ইসলামের অনুসারী না হয়, যদি অন্য কোনো মতবাদের অনুসরণ করে অথবা আংশিকভাবে ইসলামকে মেনে চলে অর্থাৎ ইবাদত-বন্দেগির ক্ষেত্রে আল্লাহর ইবাদত করে, রাষ্ট্র ও সমাজ পরিচালনা করার সময় সেক্যুলার গণতন্ত্র বা অন্য কোন চরম ধর্মবৈরী মতবাদের রাজনৈতিক দর্শনের অনুসারী অর্থনীতি গড়ে তোলার সময় ইসলামের ভারসাম্য পূর্ণ ন্যায়বাদী নীতিকে পুরোপুরি পুঁজিবাদ বা অন্য কোনো হালকা সমাজতান্ত্রিক ও জন কল্যাণমূলক নীতি অনুসরণ করে, তাহলে সে মুসলমান থাকতে পারে না।
আমাদের শিক্ষাসঙ্কট উত্তরণের উপায় - আব্দুল কাদের মোল্লা
জন ডিইউর মতে, সময়ের প্রয়োজনের সাথে খাপ খাওয়ানোর যোগ্যতা অর্জনের নামই শিক্ষা। তবে খাপ খাওয়ানো যোগ্যতা অর্জনের জন্য কোনক্রমেই জাতীয় পরিচয় বা Identity পরিত্যাগ করা চলবে না। মহাকবি মিলটনের সংজ্ঞাটি শিক্ষার ব্যাপারে ব্যাপক অর্থবোধক। তার মতে Educa tion is the harmonious development of body, mind and soul ‘দেহ, মন ও আত্মার সমন্বিত উন্নতির নামই শিক্ষা।'
বাংলাদেশে শিক্ষার সঙ্কট ও সমাধান - আবু জাফর মুহাম্মদ ওবায়েদুল্লাহ
শিক্ষাব্যবস্থার প্রাণশক্তি বা রুহ হল তার আদর্শ ও দর্শন। আমাদের শিক্ষাব্যবস্থার কোন স্থির আদর্শ নেই। কুদরাত-এ-খুদা শিক্ষা কমিশন সমাজতন্ত্র গণতন্ত্র জাতীয়তাবাদ ও ধর্মনিরপেক্ষতার আদর্শের কথা বললেও তা যে সোনার পাথর বাটির মতো একটি অবাস্তব কল্পনা বিলাস তা সকলেরই জানা। মূলত আদর্শের সংকটে আক্রান্ত বর্তমান শিক্ষাব্যবস্থার যে কাঠামো সিলেবাস কারিকুলাম রয়েছে তাও রক্তশূন্যতায় ভুগছে।