রবিবার, ২০ সেপ্টেম্বর ২০১৫

সামাজিক অবক্ষয় রোধে ছাত্রসমাজকে দায়িত্বশীল ভূমিকা পালন করতে হবে -শিবির সভাপতি

বাংলাদেশ ইসলামী ছাত্রশিবিরের কেন্দ্রীয় সভাপতি আবদুল জব্বার বলেন, দুঃখজনক ভাবে দেশে সামাজিক অবক্ষয় আজ মহামারির রুপ ধারণ করেছে। যা জাতিকে উদ্ধিগ্ন করে তুলেছে। সামাজিক অবক্ষয় রোধে ছাত্র সমাজকে দায়িত্বশীল ভূমিকা পালন করতে হবে।

তিনি আজ ছাত্রশিবির গাজীপুর মহানগরী আয়োজিত বাছাইকৃত সাথী শিক্ষাশিবিরে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন। শাখা সেক্রেটারী আহমেদ ইমতিয়াজের পরিচালনায় শিক্ষাশিবিরে আরও উপস্থিত ছিলেন কেন্দ্রীয় সাহিত্য সম্পাদক মোবারক হোসেন, এইচ আর ডি সম্পাদক আ ম ম মসরুর হোসাইন, আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ডা. আনোয়ারুল ইসলাম সহ অন্যান্য নেতৃবৃন্দ।

শিবির সভাপতি বলেন, সমাজে একের পর এক নিকৃষ্ট লজ্জাজনক ঘটনায় সকল শ্রেণী পেশার মানুষ অনিরাপদ হয়ে পড়েছে। সম্প্রতি টাঙ্গাইলে ছেলের সামনে মা’কে ধর্ষণ, মায়ের পেটে থাকা শিশুকে গুলি করে ক্ষতবিক্ষত করা, সিলেটে শিশু রাজনকে রড দিয়ে খুচিয়ে খুচিয়ে হত্যা এবং তিন কিশোর কর্তৃক এক কিশোরকে খুনসহ কয়েকটি লোমহর্ষক ঘটনা সামাজিক অবক্ষয়ের ভয়াবহতার কিছুটা জানান দিয়েছে। তাছাড়া খুন, সংঘর্ষ, ধর্ষণ, মাদকাসক্ততা, চাঁদাবাজীসহ বিভিন্ন অপকর্ম নিত্য দিনের ঘটনায় পরিণত হয়েছে। একের পর এক ভয়াবহ নারী নির্যাতনের ঘটনা ঘটছে। মুল্যবোধের শিক্ষা, দায়িত্বশীলতা, পারষ্পারিক বিশ্বাস এবং শ্রদ্ধাবোধ আজ সমাজ থেকে বিলিন হতে চলেছে। এই সামাজিক অবক্ষয়ের মূলে রয়েছে বিচারহীনতা, ধর্মবিমুখতা, অপরাজনীতি, নোংরা সংস্কৃতি, মাদকের প্রসার ও সন্ত্রাসে রাষ্ট্রীয় মদদ। এভাবে চলতে থাকলে অল্প সময়ের মধ্যে আমাদেরকে ভয়াবহ সামাজিক বিপর্যয়ের সম্মুখীন হতে হবে।

তিনি বলেন, গা বাঁচিয়ে চলার মাধ্যমে সামাজিক অবক্ষয় দূর করা সম্ভব নয়। এখনি সময় সকল অবক্ষয়ের বিরুদ্ধে রুখে দাঁড়াবার। আর এই গুরু দায়িত্ব পালন করতে হবে ছাত্রসমাজকেই। কারণ এক দিকে সামাজিক অবক্ষয়ে জড়িতদের বেশির ভাগই তরুণ অন্য দিকে ইতিহাস সাক্ষী তরুণদের বাদ দিয়ে সমাজ পরিবর্তন সম্ভব নয়। সুতরাং কোন ভাবেই ছাত্রসমাজ এ দায় এড়াতে পারেনা। ছাত্রশিবির সেই আদর্শিক সমাজ গড়তেই কাজ করে যাচ্ছে। শিবিরের কর্মীরা সকল সামাজিক অবক্ষয় থেকে নিজেদের রক্ষা করে একই সাথে প্রতিরোধও করে। কোন ব্যক্তির মত বা পথ নয় বরং কোরআনের আলোকে সার্বিক জীবন পরিচালনার মাধ্যমে এই দায়িত্ব পালন করতে চায় ছাত্রশিবির। সুতরাং অবক্ষয় যখন বেড়ে গেছে তখন আমাদের দায়িত্বের পরিধিও বেড়েছে।


তিনি তার বক্তব্যে সামাজিক অবক্ষয় রোধে যার যার অবস্থান থেকে ছাত্রসমাজকে সর্বোচ্চ ভূমিকা পালন করার আহবান জানান।

সংশ্লিষ্ট