বৃহস্পতিবার, ০৯ জুলাই ২০১৫

সরকারের প্রতারণা থেকে ছাত্রসমাজের অধিকার রক্ষায় অগ্রণী ভূমিকা পালন করতে হবে

বাংলাদেশ ইসলামী ছাত্রশিবিরের সেক্রেটারী জেনারেল আতিকুর রহমান বলেন, শিক্ষা নিয়ে ছাত্রসমাজের সাথে সরকারের একের পর এক প্রতারণায় লাখো ছাত্রের ভবিষ্যৎ আজ হুমকির সম্মুখ্যিন। তাই সরকারের প্রতারণা থেকে ছাত্রসমাজের অধিকার রক্ষায় অগ্রণী ভূমিকা পালন করতে হবে। তিনি আজ নোয়াখালীর এক মিলনায়তনে ছাত্রশিবির নোয়াখালী শহর ও জেলা উত্তর শাখার সদস্য শিক্ষাশিবিরে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন। শিক্ষাশিবিরে আরও উপস্থিত কেন্দ্রীয় স্কুল কার্যক্রম সম্পাদক মতিউর রহমান।

সেক্রেটারী জেনারেল বলেন, ইচ্ছাকৃত ও সুপরিকল্পিত ভাবে ছাত্রদের ভবিষ্যৎকে ধ্বংস করতে উঠেপড়ে লেগেছে সরকার। শিক্ষা ব্যবস্থায় একের পর এক প্রতারণা করে লাখো ছাত্র-ছাত্রীর শিক্ষা জীবন অনিশ্চয়তায় ফেলে দিয়েছে। সম্প্রতি সরকারের প্রত্যক্ষ মদদে বিভিন্ন পরীক্ষার প্রশ্ন পত্র ফাঁসের ঘটনা ঘটেছে। একাদশ শ্রেণীতে ভর্তির জন্য কথিত স্মার্ট সিষ্টেমে ফল প্রকাশ করতে গিয়ে বার বার বিলম্ব করেছে। এত দেরীর পরও ফল প্রকাশ হয়েছে হ-য-ব-র-ল অবস্থায়। হাস্যকর ভাবে মেয়েদের কলেজে ছেলেদের আবার ছেলেদের কলেজে মেয়েদের ভর্তির তালিকা দিয়ে ফল প্রকাশ হয়েছে। পরীক্ষায় জিপিএ ৫ প্রাপ্ত অসংখ্য মেধাবী তালিকায় স্থান পায়নি। বোর্ডের পক্ষ থেকে বলা হয়েছিল যারা দ্বিতীয় মেধা তালিকায় থাকবে না তাদের তৃতীয় ও চতুর্থ মেধা তালিকায় রাখা হবে। অথচ তৃতীয় ও চতুর্থ মেধা তালিকা বলতে কোন তালিকাই নেই। তাছাড়া উচ্চ আদালতকে ব্যবহার করে ঢাবি’তে দ্বিতীয় বার ভর্তি পরীক্ষার সুযোগও চূড়ান্ত ভাবে বন্ধ করে দেয়া হয়েছে। অন্যদিকে বেসরকারী বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ব্যয়ের উপর কর আরোপ করার মাধ্যমে শিক্ষাকে পন্য বানিয়ে উচ্চ শিক্ষার পথে প্রতিবন্ধকতা সৃষ্টি করা হয়েছে। আর সরকারী মদদে শিক্ষাঙ্গনে ছাত্র নামধারী দলীয় সন্ত্রাসীদের তান্ডব নিত্যদিনের ঘটনায় পরিণত হয়েছে। এসব ঘটনা প্রমাণ করে শিক্ষার উন্নয়নের কথা বলে ছাত্রসমাজের সাথে প্রতারণা করছে সরকার।

তিনি আরও বলেন, সরকারের এই শিক্ষাবিনাশী প্রতারণা অব্যাহত থাকলে জাতি ধ্বংস হতে বেশি সময় লাগবে না। সুতরাং এ ভয়ঙ্কর ষড়যন্ত্র মেনে নেয়া যায়না। তাই সরকারের প্রতারণা থেকে ছাত্রসমাজ, অভিভাবক ও দেশবাসীকে সচেতন করতে হবে। তাদের এই অন্যায়ের বিরুদ্ধে সোচ্চার করতে হবে। স্বার্থ রক্ষায় ছাত্রসমাজকে ঐক্যবদ্ধ করতে হবে। প্রয়োজনে আন্দোলনের পথে হাটতে হবে। যে কোন প্রতারণা থেকে ছাত্রসমাজকে রক্ষায় ছাত্রশিবিরের দায়িত্বশীলদের অগ্রণী ভূমিকা পালন করতে হবে।

সংশ্লিষ্ট