শুক্রবার, ০২ জানুয়ারি ২০১৫

হরতালের ২য় দিনে রাজধানীসহ সারাদেশে মিছিল অবরোধ: গ্রেফতার ৩৭, আহত ৬৬

ইসলাম নির্মূলের ষড়যন্ত্র সফল হতে দেয়া হবেনা
-ছাত্রশিবির

জামায়াতের সহকারী সেক্রেটারী জেনারেল এটিএম আজহারুল ইসলামের দন্ডাদেশ বাতিল ও অবিলম্বে নিঃশর্ত মুক্তির দাবীতে হরতালের ২য় দিনে ছাত্রশিবির আজও দেশব্যাপী মিছিল, অবরোধ ও সমাবেশ করেছে। বিনা উস্কানীতে পুলিশ এসব কর্মসূচিতে চালিয়ে ৬৬ জন নেতাকর্মীকে আহত করেছে। গ্রেপ্তার করেছে জনকে ৩৭ নেতাকর্মীকে।

রাজধানীসহ সারাদেশে মিছিল ও সমাবেশকালে শিবির নেতারা বলেন, যুদ্ধাপরাধ নয়, শুধু মাত্র ইসলামী আন্দোলন করার কারণে ইসলামী বিদ্ধেষী ফ্যাসিষ্ট সরকারের রোষানলে পড়েছে জামায়াত নেতৃবৃন্দ। যত বারই আওয়ামীলীগ ক্ষমতায় এসেছে তত বারই তারা ইসলামের উপর সরাসরি আঘাত করেছে। এখন চূড়ান্ত ভাবে বাংলার জমিন থেকে ইসলামী আন্দোলনকে নির্মূল করে দিতে ছাত্রজনতার প্রিয় নেতৃবৃন্দকে হত্যার ষড়যন্ত্র করছে অবৈধ সরকার। যার সর্বশেষ শিকার হলেন এটিএম আজহারুল ইসলাম। সাক্ষিদের অসংলগ্ন বক্তব্যের উপর ভিত্তি করে তার বিরুদ্ধে এ অমানবিক রায় বিবেকবান মানুষকে হতবাক করেছে। দেশ বিদেশে বাংলাদেশের বিচার ব্যবস্থাকে প্রশ্নবিদ্ধ করেছে। অবিলম্বে যুদ্ধাপরাধের বিচারের নামে তামাশা বন্ধের দাবী উঠেছে দেশ বিদেশের সচেতন মহল থেকে। সরকার যদি মনে করে থাকে জামায়াত নেতৃবৃন্দকে হত্যার মাধ্যমে বাংলার জমিন থেকে ইসলামী আন্দোলনকে নির্মূল করতে পারবে তাহলে তারা বোকার স্বর্গে বাস করছে। তাদের মনে রাখা উচিৎ শত শহীদের রক্ত, অসংখ্য ইসলাম প্রিয় ছাত্রজনতার অসিম আতœত্যাগের উপর বাংলার জমিনে ইসলামী আন্দোলনে ভিত্তি গড়ে উঠেছে। এখনো লাখো ছাত্রজনতা ইসলামী আন্দোলনকে রক্ষায় জীবন দিতে প্রস্তুত আছে এবং জীবনবাজী রেখে প্রতিরোধ আন্দোলন চালিয়ে যাচ্ছে। ছাত্রজনতা প্রয়োজনে সর্বোচ্চ ত্যাগ স্বীকার করবে তবুও নেতৃবৃন্দকে হত্যা করে বাংলার জমিন থেকে ইসলামী আন্দোলন নির্মূলের ষড়যন্ত্র সফল হতে দিবেনা।

ঢাকা মহানগরী উত্তর
হরতালের ২য় দিনে রাজধানীর বাড্ডা, উত্তরা ও বনানীতে মিছিল ও পিকেটিং করেছে ছাত্রশিবির ঢাকা মহানগরী উত্তর। সকাল ৮টায় শাখা সভাপতি আনিসুর রহমান বিশ্বাসের নেতৃত্বে বাড্ডার লিংক রোড এলাকায় একটি মিছিল ও সমাবেশ করা হয়। মিছিলে অন্যান্যের মধ্যে শাখা শিক্ষা সম্পাদক আব্দুল হালিম, বাড্ডা দক্ষিণ থানা সভাপতি জাকির হোসাইন, বাড্ডা উত্তর থানা সেক্রেটারী আব্দুর রহিমসহ অন্যান্য স্থানীয় নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। মিছিল শেষে পুলিশ হামলা চালিয়ে ৪ জনকে আহত ৩ জনকে গ্রেপ্তার করে।
ঢাকা মহানগরী পূর্ব
হরতালের ২য় দিনে সকাল ৭:৩০ মি: সবুজবাগ এলাকায় ছাত্রশিবির ঢাকা মহানগরী পূর্ব। মিছিলে নেতৃত্ব দেন মহানগরী সেক্রেটারি এম শামীম। এসময় বিক্ষুভদ্ধ শিবির কর্মীরা রাস্তা অবরোধ করে। আরো উপস্থিত ছিলেন মহানগরী সাংগঠনিক সম্পাদক শরিফুল ইসলামসহ অন্যান্য নেতাকর্মীরা। তাছাড়া প্রচার সম্পাদক আব্দুল কাদেরের নেতৃত্বে চকবাজার এলাকায় মিছিল অবরোধ করে নেতাকর্মীরা। এসব কর্মসূচিতে পুলিশ হামলা চালিয়ে ২ জনকে আহত ও ৩ জনকে গ্রেপ্তার করে।
ঢাকা মহানগরী পশ্চিম
হরতাল সফল করতে রাজধানীর ৫টি স্পটে মিছিল অবরোধ করেছে ছাত্রশিবির ঢাকা মহানগরী পশ্চিম শাখা। সকাল ৮টায় শাখা সভাপতি তামিম হোসেনের নেতৃত্বে ধানমন্ডি ১৫ এলাকায় মিছিল অবরোধ করে নেতাকর্মীরা। তাছাড়াও মিরপুর ১০, মোহাম্মদপুর, শেওরাপাড়াসহ ৫টি স্পটে মিছিল অবরোধ করে নেতাকর্মীরা।
জগন্নাথ বিশ্ববিদ্যালয়
হরতালের ২য় দিনে রাজধানীর ৩ স্থানে মিছিল ও পিকেটিং করেছে ছাত্রশিবির জগন্নাথ বিশ্ববিদ্যালয় শাখা। সকাল সাড়ে নয়টায় রাজধানীর ধোলাইখালে শাখা সভাপতি খালেদ মাহমুদের নেতৃত্বে, সকাল ৯টায় ইসলামসপুরে, সকাল ১১টায় রায়সাহেব বাজার মোড়ে মিছিল অবরোধ করে নেতাকর্মীরা।
রংপুর মহানগরী
হরতালের ২য় দিনে সকাল থেকেই নগরীর সাতমাথায় ঢাকা-কুড়িগ্রাম মহাসড়ক অবরোধ করে রংপুর মহানগর শিবিরের বিক্ষোভ মিছিল করে। এতে নেতৃত্বদেন শাখা সভাপতি আল আমিন। এসময় শাখার বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা উপস্থিথ ছিলেন।
বগুড়া শহর
শহরের বিভিন্ন স্থানে মিছিল অবরোধ করে ছাত্রশিবির বগুড়া শহর শাখা। সকাল ৭.৩০ মিনিটে তিনমাথা রেলগেট, সকাল ৮.০০টায় মাটিডালি বিমান মোড়ে, সকাল ৯.০০ টায় কলোনিতে শেরপুর রোডে এবং ১০.৩০ মিনিটে সাবগ্রাম স্টান্ডে মিছিল ও রাজপথ অবরোধ করে রাখে নেতাকর্মীরা।
টাঙ্গাইল শহর
হরতাল সফল করতে মহাসড়ক অবরোধ করে ছাত্রশিবির টাঙ্গাইল শহর শাখা। সকাল ১০টায় টাঙ্গাইল-ময়মনসিংহ সড়কের রাবনা বাইপাসে অবরোধ করে নেতাকর্মীরা। এসময় শাখার বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।
কুমিল্লা জেলা উত্তর
হরতালে জেলার বিভিন্ন স্থানে মহাসড়ক অবরোধ করে শাখার নেতাকর্মীরা। সকাল ১০টায় শাখার দপ্তর সম্পাদক শাহজাহান তালুকদারের নেতৃত্বে ঢাক-চট্টগ্রাম মহাসড়ক অবরোধ করে রাখে নেতাকর্মীরা। তাছাড়া ইলিয়টগঞ্জ সাথী শাখাও ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক অবরোধ করে। অন্যদিকে চট্টগ্রাম-সিলেট মহাসড়ক অবরোধ করে নেতাকর্মীরা।
পীরগাছা উপজেলা
হরতালের সমর্থনে উপজেলার কদমতলা, সৈয়দপুর, চৌধুরানী সহ রংপুর-সুন্দরগঞ্জ মহাসড়কে মিছিল ও সড়ক অবরোধ করে নেতাকর্মীরা। পীরগাছা দক্ষিণ সভাপতি মোস্তফা কামাল এর নেতৃত্বে এতে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন রংপুর জেলা সেক্রেটারী মোঃ নায়েবুজ্জামান, বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন রংপুর জেলা দপ্তর সম্পাদক মোঃ আব্দুল বাতেন।
বদরগঞ্জ উপজেলা
২য় দিনের হরতালে বদরগঞ্জের বাসস্ট্যান্ড, সিও বাজার, হক সাহেবের মোড়, পাকারমাথা, রংপুর-র্পাবতীপুর রোড, রামনাথপুরসহ আজহারু ইসলামের নিজ বাড়ীর সাথে রংপুর-দিনাজপুর মহাসড়কে এলাকাবাসীসহ রাজপথ অবরোধ করে রাখে।
মিঠাপুকুর উপজেলা
মিঠাপুকুরে রংপুর-ঢাকা মহাসড়ক অবরোধ করে রাখে শিবিরসহ এলাকার জনগণ। এতে উপস্থিত ছিলেন, থানা সেক্রেটারী মুজাহিদুল ইসলাম, পূর্ব সভাপতি আবু সাঈদ সাদ্দামসহ অন্যান্য নেতৃবৃন্দ।
রংপুর সদর
হরতাল সফল করতে সকাল থেকেই রংপুর-দিনাজপুর মহাসড়কের শলেয়াহ শাহ্ বাজারে রংপুর সদর সভাপতি মোঃ মিজানুর রহমান সবুজ ও সেক্রেটারী জহুরুল ইসলাম এর নেতৃত্বে রাস্তা অবরোধ করে রাখে নেতাকর্মীরা।
তারাগঞ্জ উপজেলা
তারাগঞ্জ থানা সভাপতি মোঃ ইয়াকুব আলী ও সেক্রেটারী মু. আবু হানিফেল নেতৃত্বে সকাল থেকেই রংপুর-দিনাজপুর মহাসড়কের বিভিন্ন পয়েন্টে রাজপথ অবরোধ করা হয়। এসময় শিবির কর্মীদের সাথে এলাকার সাধারণ জনগণ অংশ গ্রহণ করে।

সংশ্লিষ্ট