বুধবার, ৩১ ডিসেম্বর ২০১৪

হরতালের ১ম দিনে রাজধানীসহ সারাদেশে মিছিল অবরোধ: গ্রেফতার ৫৬, আহত ৩৫

পরিকল্পিত হত্যা ষড়যন্ত্রের কঠোর জবাব দিবে ছাত্রজনতা
-ছাত্রশিবির

জামায়াতের সহকারী সেক্রেটারী জেনারেল এটিএম আজহারুল ইসলামের দন্ডাদেশ বাতিল ও অবিলম্বে নিঃশর্ত মুক্তির দাবীতে হরতালের ১ম দিনে ছাত্রশিবির আজ দেশব্যাপী মিছিল, অবরোধ ও সমাবেশ করেছে। বরাবরের মতই এসব কর্মসূচিতে সরকারের সেবাদাস পুলিশ হামলা চালিয়ে ৩৫ জন নেতাকর্মীকে আহত করেছে। গ্রেপ্তার করেছে জনকে ৫৬ নেতাকর্মীকে।

রাজধানীসহ সারাদেশে মিছিল ও সমাবেশকালে শিবির নেতারা বলেন, অবৈধ ক্ষমতা টিকিয়ে রাখতে ফ্যাসিবাদী এই সরকার নরঘাতকে পরিণত হয়েছে। আইন-আদালত, দলীয় সন্ত্রাসী ও রাষ্ট্রীয় শক্তিকে অপব্যবহার করে হত্যার মহা উৎসব চালিয়ে যাচ্ছে। শুধু মাত্র রাজনৈতিক কারণে দেশ বিদেশে প্রশ্নবিদ্ধ ও প্রত্যাখ্যাত ট্রাইবুনালকে ইচ্ছামত ব্যবহার করে পরিকল্পিত ভাবে জামায়াত নেতৃবৃন্দকে হত্যার সড়যন্ত্র করছে। তারই অংশ হিসেবে নিরপরাধ জামায়াতের সহকারী সেক্রেটারী জেনারেল এটিএম আজহারুল ইসলামকে মৃত্যুদন্ড দিয়েছে সরকারের মদদপুষ্ট এই ট্রাইবুনাল। ৬ কিলোমিটার দূর থেকে আসামী সনাক্ত করেছে এমন ভারসাম্যহীন সাক্ষীর সাক্ষ্যের প্রেক্ষিতে মৃত্যুদন্ড প্রদানের ঘটনা পৃথিবির ইতিহাসে আর ঘটেছে কি না তা কারো জানা নেই। এই রায় একদিকে যেমন হত্যা ষড়যন্ত্রকে আবারো উন্মোচিত করেছে তেমনি ন্যায় বিচারের কপালে আরেকটি কলঙ্ক তিলক লেপন করেছে। কোন সুস্থ বিবেকবান মানুষ এ রায় মেনে নিতে পারেনা এবং মেনে নেয়নি। আমরা হুশিয়ার করে বলতে চাই, শীর্ষ নেতৃবৃন্দ কোন খেলনা পাত্রের নাম নয় যে তাদের জীবন নিয়ে ছিনিমিনি খেলা যাবে। তারা বাংলার কোটি মানুষের প্রাণ প্রিয় নেতা। হত্যা ষড়যন্ত্র অব্যাহত রাখলে ছাড় দেয়া হবেনা। অবিলম্বে এই পরিকল্পিত হত্যা ষড়যন্ত্র বন্ধ করতে হবে। এটিএম আজহারুল ইসলামসহ জাতীয় নেতৃবৃন্দদের মুক্তি দিতে হবে। অন্যথায় হরতালই শেষ আন্দোলন নয়। হত্যা ষড়যন্ত্রের কঠোর জবাব দিবে ছাত্রজনতা।
ঢাকা মহানগরী দক্ষিণ
রাজধানীর পোস্তগোলা, রায়েরবাগ, ডেমরা এলাকায় মিছিল ও ও অবরোধ ছাত্রশিবির ঢাকা মহানগরী দক্ষিণ। সকাল সাড়ে ৮ টায় শাখা সভাপতি মাইনউদ্দিন মৃধার নেতৃত্বে জুড়াইন পোস্তগোলায় একটি মিছিল বের করে। মিছিলটি পোস্তগোলা ব্রীজে শুরু হয়ে লাল মসজিদে গিয়ে শেষ হয়। এসময় পুলিশের হামলায় ৩ নেতাকর্মী আহত ও ৪ জনকে গ্রেপ্তার করা হয়।
ঢাকা মহানগরী উত্তর
সকাল ৭টায় উত্তরার দক্ষিণ খান এলাকায় মিছিল করেছে ছাত্রশিবির ঢাকা মহানগরী উত্তর শাখা। মিছিলে নেতৃত্বদেন শাখা সেক্রেটারী তারিক হাসান। অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, প্রচার সম্পাদক জাকের হোসাইন, উত্তরা পূর্ব সভাপতি মনোয়ার হোসেন, উত্তরা পশ্চিম সভাপতি জোবায়ের হোসাইনসহ স্থানীয় নেতৃবৃন্দ। তাছাড়া কাফরুল, বাড্ডা, কুড়িলসহ ৬টি স্পটে মিছিল অবরোধ করা হয়।
ঢাকা মহানগরী পূর্ব
হরতালের প্রথম দিনে রাজধানী খিলগাঁও এলাকায় মিছিল অবরোধ করে ছাত্রশিবির ঢাকা মহানগরী পূর্ব শাখা। সকাল ৮ টায় শাখার সাংগঠনিক সম্পাদক শরিফুল ইসলামের নেতৃত্বে বিক্ষোভ মিছিল করে। তাছাড়া চকবাজার বকসিবাজার এলাকায় ঢাকা সরকারী আলিয়া মাদ্রাসা সভাপতি রেদওয়ান উল্লাহর নেতৃত্বে বিক্ষোভ মিছিল করে শিবির নেতাকর্মীরা। তাছাড়াও মুগদা, সুবজবাগসহ ৪টি স্পটে মিছিল অবরোধ করে নেতাকর্মীরা।
ঢাকা মহানগরী পশ্চিম
হরতাল সফল করতে রাজধানীর ৬টি স্পটে মিছিল অবরোধ করেছে ছাত্রশিবির ঢাকা মহানগরী পশ্চিম শাখা। সকাল ৭টায় শাখার বায়তুলমার সম্পাদক আমিরুল ইসলামের নেতৃত্বে একটি মিছিল ধানমন্ডি এলাকা থেকে শুরু হয়ে সড়ক প্রদক্ষিণ করে রাজপথ অবরোধ করে। তাছাড়াও মিরপুর, আগারগাওসহ ৫টি স্পটে মিছিল অবরোধ করে নেতাকর্মীরা।
জগন্নাথ বিশ্ববিদ্যালয়
৪৮ ঘন্টা হরতালের ১ম দিনে রাজধানীর পাঁচ স্থানে মিছিল ও অবরোধ করেছে ছাত্রশিবির জগন্নাথ বিশ্ববিদ্যালয় শাখা। কাল সাড়ে আটটায় রাজধানীর ধোলাইখালে শাখা সভাপতি খালেদ মাহমুদের নেতৃতে, রায়সাহেব বাজার মোড়ে সকাল ৮টায়, সকাল ৯টায় কাঠেরপুলে, সকাল ১০টায় বাবুবাজার এলাকায়, দুপুর ১২টায় রাজধানী সিএমএম কোর্টের সামনে মিছিল অবরোধ করে নেতাকর্মীরা।
তিতুমীর কলেজ
মহাখালীর কলেরা হাসাপাতাল এলাকায় সকাল সোয়া ৭ টায় হরতালের সমর্থনে মিছিল করেছে তিতুমীর কলেজ শাখা। মিছিলে নেতৃত্ব দেন তিতুমীর কলেজ সভাপতি সোয়াইব আক্তার। অন্যান্যের মধ্যে ছিলেন, বনানী থানা সভাপতি মোস্তাফিজুর রহমান, আইএইচটি সভাপতি শহিদুল ইসলামসহ স্থানীয় নেতৃবৃন্দ। মিছিল শেষে পুলিশ হামলা করে ১ জনকে আহত ও ৩ কর্মীকে গ্রেপ্তার করে।
রংপুর মহানগর
হরতালের প্রথম দিনে সকালে নগরীর হাসনা বাজার এলাকায় রংপুর-দিনাজপুর মহসড়ক অবরোধ করে বিক্ষোভ মিছিল করে রংপুর মহানগর শিবির। এসময় রংপুর মহানগর শিবিরের বিভিন্ন ওয়ার্ড ও থানা পর্যায়ের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন
বগুড়া শহর
সেক্রেটারি রেজাউল করিমের নেতৃত্বে বুধবার শহরে বিক্ষোভ মিছিল ও পরবর্তিতে সমাবেশ করে ছাত্রশিবির বগুড়া শহর শাখা। সকাল ৭.৩০ মিনিটে মিছিলটি গোহাইল রোড থেকে শুরু হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিন করে খান্দার বাজারে সমাবেশের মাধ্যমে শেষ হয়। এছাড়াও সকাল ৮.০০টায় চার মাথায়, ঢাকা নওগা রোডে, সকাল ৮.৩০ মিনিটে কলোনিতে শেরপুর রোডে এবং ১০.০০ টায় সাবগ্রাম স্টান্ডে মিছিল সমাবেশ অনুষ্ঠিত হয়।
হরতালের সমর্থনে মিছিল অবরোধ করে ছাত্রশিবির নোয়াখালী শহর শাখা। সকাল ১১টায় জেলার বাণিজ্যিক নগরীর চৌমুহনীর পূর্ব বাজার থেকে একটি মিছিল শুরু হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন করে। তাছাড়া আঞ্চলিক পাসপোর্ট অফিসের সামনের সড়কে টায়ারে আগুন জ্বালিয়ে রাজপথ অবরোধ করে নেতাকর্মীরা ।
লক্ষèীপুর শহর
সকাল ৮ টা থেকেই এক যোগে লক্ষ¥ীপুরে বিভন্ন স্থানে শিবির বিক্ষোভ মিছিল ও সকড় অবোরোধ করে। বিক্ষোভ মিছিল করে শহরের মিয়া রাস্তা মাথা, মনা মাষ্টার দরজা, আলিয়া মাদ্রাসা, বিসিক শিল্প নগরি, বাস টার্মিনাল, ইটের পোল, জকসিন বাজার , চৌরাস্তা ভবানীগঞ্জ, দালাল বাজার,মান্দারি বাজার, চন্দ্রগঞ্জ বাজার সহ জেলার বিভিন্ন স্থানে রাজপথ অবরোধ করে রাখে নেতাকর্মীরা।
টাঙ্গাইল শহর
হরতাল সফল করতে রাজপথ অবরোধ করে ছাত্রশিবির টাঙ্গাইল শহর শাখা। সকাল দশটায় গোডাউন ব্রিজ এলাকায় রাজপথ অবরোধ করে নেতাকর্মীরা। এসময় বিভিন্ন স্তরের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।
চট্টগ্রাম জেলা দক্ষিণ
জেলার লোহাগাড়ার বড়হাতিয়া, আধুনগর, আমিরাবাদ, রাজঘাটা, পদুয়া, চুনতি, কলাউজান সহ মোট ১৪টি স্থানে; সাতকানিয়ার কেরানীহাট, পৌরসভা, গারাংগিয়া, আনুফকির দোকান, দেওদীঘি, কাঞ্চনা, চরতী, বাজালিয়া, ২নং ব্রীজ, আধারমার দরগাহ, মৌলভীর দোকান সহ মোট ১২টি স্থানে; চন্দনাইশের দোহাজারী, বাগিচা হাট, কলেজ গেইট সহ মোট ৫টি স্থানে; পটিয়ার পৌরসভা, ইন্দ্রোপোল, নয়াহাট, বাদামতল শান্তির হাট সহ মোট ৭টি স্থানে; বোয়ালখালীর শাকপুরা বিক্ষোভ মিছিল, সমাবেশ ও অবরোধ করে শাখার নেতাকর্মীরা।
টঙ্গী সরকারী
হরতালে মিছিল ও পিকেটিং করেছে ছাত্রশিবির টঙ্গী সরকারী কলেজ। এতে নেতৃত্বদেন ছিলেন গাজিপুর মহানগরীর অর্থ সাম্পাদক তাসদিদ বিন ওয়াদুদ ও প্রচার সাম্পাদক মিযানুর রাহমান। এ সময় পুলিশ গুলি এবং টিয়ারশেল নিক্ষেপ করে। এতে ১৫ জন আহত ও ২ জন গ্রেপ্তার হয়।
বিয়ানীবাজার উপজেলা
ভোর থেকেই পৌর শহরের উত্তর বাজার ও দক্ষিণ বাজারের গুরুত্বপূর্ণ বিভিন্ন স্পটে দফায় দফায় মিছিল অবরোধ উপজেলা ছাত্রশিবির নেতাকর্মীরা। এতে নেতৃত্ব দেন বিয়ানীবাজার পৌর জামায়াতের আমীর মাওঃ মোস্তফা উদ্দিন, উপজেলা সেক্রেটারী আব্দুল মান্নান, ছাত্রশিবির সিলেট জেলা পূর্বের প্রশিক্ষণ সম্পাদক মোঃ সেলিম উদ্দিন, উপজেলা দক্ষিণের সভাপতি ছাদিকুর রহমান প্রমুখ।

সংশ্লিষ্ট