বুধবার, ১১ অক্টোবর ২০২৩

শান্তিপূর্ণ মিছিল থেকে ১২ কর্মীকে গ্রেপ্তারের প্রতিবাদ

রাজধানীর মতিঝিলে ৭ দফা দাবিতে শান্তিপূর্ণ মিছিল ও সমাবেশ থেকে পুলিশ কর্তৃক পথচারীসহ ১২ জন নেতাকর্মীকে গ্রেপ্তারের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে বাংলাদেশ ইসলামী ছাত্রশিবির।

এক যৌথ প্রতিবাদ বার্তায় ছাত্রশিবিরের কেন্দ্রীয় সভাপতি রাজিবুর রহমান ও সেক্রেটারি জেনারেল মঞ্জুরুল ইসলাম বলেন, “শত ধিক্কার ও সমালোচনার পরও নিজেদের দায়িত্বহীন ভূমিকা অব্যাহত রেখেছে পুলিশ। আজ সকাল ১০টায় ৭ দফা দাবিতে রাজধানীর মতিঝিলে ছাত্রশিবিরের শান্তিপূর্ণ মিছিল ও সমাবেশ থেকে কোনো কারণ ছাড়াই বিনা অপরাধে গ্রেপ্তার করা হয়েছে পথচারীসহ ১২ জন শিবির নেতাকর্মীকে। যা সম্পূর্ণ বেআইনি, অগণতান্ত্রিক ও দায়িত্বহীন কাজ।

অন্যদিকে এই অপকর্ম ঢাকতে পুলিশ বলেছে, ‘নাশকতার অভিযোগে তাদের গ্রেপ্তার করা হয়েছে।’ যা পুলিশের ঘৃণ্য অপকর্মের আরেকটি নিকৃষ্ট উদাহরণ। আইনের লেবাসে নিরপরাধ ছাত্রদের গ্রেপ্তার ও মিথ্যাচারের প্রতিবাদ করার ভাষা আমাদের জানা নেই।”

নেতৃবৃন্দ বলেন, “বর্তমান সরকার ক্ষমতায় আসার পর থেকেই পুলিশ কর্মকর্তাদের দায়িত্বহীন অত্যুৎসাহী কর্মকাণ্ড আইনশৃঙ্খলা রক্ষাকারীর পেশাকেই বারবার কলুষিত করছে। যা শুধু দেশে নয়; বরং আন্তর্জাতিকভাবেও সমালোচিত হচ্ছে। আন্তর্জাতিক সম্প্রদায় পুলিশের অপকর্মের জন্য তাদের ওপর নিষেধাজ্ঞা পর্যন্ত দিচ্ছে।

এরপরও তারা দলীয় মনোভাব ত্যাগ করে দায়িত্ব পালন করতে ব্যর্থ হচ্ছে। জনগণের প্রতি পুলিশের ওয়াদা বা নিজ দায়িত্বের প্রতি সামান্যতম দায়িত্ববোধ এবং দেশপ্রেম থাকলে পুলিশ এমন দায়িত্বহীনতার পরিচয় দিতে পারে না। কিছু পুলিশ কর্মকর্তার নীতিহীন কর্মকাণ্ডের কারণে পুলিশ বাহিনীর প্রতি জনগণের আস্থা আজ শূন্যের কোঠায় নেমে এসেছে। আমরা অবিলম্বে গ্রেপ্তারকৃত নেতাকর্মীদের নিঃশর্ত মুক্তি দেওয়ার দাবি জানাচ্ছি। একই সাথে নিজেদের পবিত্র পোশাক ও দায়িত্বের প্রতি শ্রদ্ধাশীল হওয়ার জন্য পুলিশের প্রতি আহ্বান জানাচ্ছি।”

বার্তাপ্রেরক
সাদেক আব্দুল্লাহ
কেন্দ্রীয় প্রচার সম্পাদক
বাংলাদেশ ইসলামী ছাত্রশিবির