শনিবার, ০১ জুলাই ২০২৩

সুইডেনে রাষ্ট্রীয় মদদে কুরআন পোড়ানোর প্রতিবাদে রাজধানীতে ছাত্রশিবিরের বিক্ষোভ মিছিল।

সুইডেনে আবারো সরাসরি রাষ্ট্রীয় মদদে পবিত্র কুরআন পোড়ানোর তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে রাজধানীতে বিক্ষোভ মিছিল এবং সমাবেশ করেছে বাংলাদেশ ইসলামী ছাত্রশিবির। গতকাল ১ জুলাই বিকাল সাড়ে ৫টায় কেন্দ্রীয় মানবসম্পদ ব্যবস্থাপনা ও ব্যবসায় শিক্ষা সম্পাদক আজিজুর রহমান আযাদের নেতৃত্বে মহাখালীতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করে নেতাকর্মীরা।

মিছিলোত্তর সমাবেশে আজিজুর রহমান আযাদ  বলেন, “সারা বিশ্বের মুসলিমরা যখন পবিত্র ঈদুল আজহা পালন করছে, তখন এই ঘৃণ্য ঘটনার পুনরাবৃত্তি করেছে সুইডেন সরকার ও উগ্রবাদীরা। ‘মতপ্রকাশের স্বাধীনতার’ নামে বিশ্বব্যাপী মুসলিমদের ধর্মীয় মূল্যবোধে আঘাত করার ধারাবাহিক ষড়যন্ত্রের অংশ হিসেবে এ ন্যক্কারজনক ঘটনা ঘটানো হয়েছে। মুসলমানদের প্রাণের চেয়ে প্রিয় পবিত্র কুরআন পোড়ানোর মাধ্যমে বিশ্বের সকল মুসলমানসহ শান্তিকামী প্রতিটি মানুষের কলিজাকে দগ্ধ করা হয়েছে। এমন একটি নিকৃষ্ট কাজ কীভাবে একটি সভ্য রাষ্ট্রে বৈধ হতে পারে, তা বিশ্বের শান্তিকামী মানুষের বোধগম্য নয়।

এ অসভ্য ও ঘৃণ্য ঘটনার পূর্ণ দায়ভার সুইডেন সরকারকে গ্রহণ করতে হবে। কোনো জাতির পবিত্র বিশ্বাসকে অপদস্থ করা কোনোভাবেই বাক্‌স্বাধীনতা নয়; বরং বাক্‌স্বাধীনতার নামে চরম ধৃষ্টতা। এর আগে ২০২০ ও ২০২২ সালেও একই ঘটনা ঘটানো হয়েছে সুইডেনে। সেসময় বিশ্ব সম্প্রদায় বিশেষ করে মুসলিম দেশগুলোর সরকারের নিষ্ক্রিয় ভূমিকার কারণে এমন বীভৎস ঘটনার পুনরাবৃত্তি হয়েছে। এমন অসভ্য নির্লজ্জ ঘটনার নিন্দা জানানোর ভাষা আমাদের জানা নেই।”

নেতৃবৃন্দ বলেন, “ইতিমধ্যে বিভিন্ন মুসলিম দেশ এ ঘৃণ্য ঘটনার নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে। অনেক দেশ সুইডেন থেকে রাষ্ট্রদূত প্রত্যাহার করেছে। তবে এ তৎপরতা যথেষ্ট নয়। মুসলমানদের প্রাণের চেয়ে প্রিয় পবিত্র কুরআনের শান-মান মুসলমানদেরকেই রক্ষা করতে হবে। এজন্য অবিলম্বে মুসলিম দেশগুলোর নেতৃবৃন্দকে ঐক্যবদ্ধ হয়ে কঠোর পদক্ষেপ গ্রহণ করতে হবে। এমন ঘটনার পুনরাবৃত্তি রোধ করতে সুইডেন সরকারকে বাধ্য করতে হবে। এটা মুসলমানদের অপরিহার্য ঈমানি দায়িত্ব। আমরা আশা করি, অচিরেই পবিত্র কুরআনের মর্যাদা রক্ষায় মুসলিম বিশ্বের ঐক্যবদ্ধ সুদৃঢ় অবস্থান ও কার্যকর ব্যবস্থা দেখবে বিশ্ব, ইনশাআল্লাহ।”