রবিবার, ২৬ মার্চ ২০২৩

বর্ণাঢ্য আয়োজনে সারা দেশে স্বাধীনতা দিবস পালন

স্বাধীনতার লক্ষ্য বাস্তবায়নে এক হয়ে লড়তে হবে—ছাত্রশিবির

বর্ণাঢ্য র‌্যালিসহ বিভিন্ন আয়োজনে সারা দেশে স্বাধীনতা দিবস উদযাপন করেছে বাংলাদেশ ইসলামী ছাত্রশিবির। রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন মহানগর, জেলা শাখাসমূহ দিবসটি উপলক্ষ্যে কেন্দ্র ঘোষিত নানা কর্মসূচি পালন করে।

কর্মসূচিতে অংশ নিয়ে ছাত্রশিবির নেতৃবৃন্দ বলেন, "মানুষের মৌলিক অধিকার, ইনসাফ, গণতন্ত্র, সুবিচার প্রতিষ্ঠা করার লক্ষ্যে এ দিন স্বাধীনতার সংগ্রাম শুরু হয়েছিল। ৯ মাসের দীর্ঘ সংগ্রাম, অগণিত মানুষের জীবন, রক্ত ও সীমাহীন ত্যাগের বিনিময়ে অর্জিত হয়েছিল মহান স্বাধীনতা। কিন্তু পর্যাপ্ত সক্ষমতা, সম্পদ ও উৎপাদন থাকার পরও শুধু আদর্শহীন রাজনৈতিক নেতৃত্বের সীমাহীন দুর্নীতি ও অপশাসনের কারণে দেশে আজ নীরব দুর্ভিক্ষ চলছে। আজ এদেশেরই স্বাধীনতার যুদ্ধের একচ্ছত্র দাবিদারেরা দেশের মানুষের সম্পদ চুরি করে বিদেশে সম্পদের পাহাড় গড়ছে। সর্বত্র লুটপাট চলছে। আর এর মাসুল দিচ্ছে দেশের সাধারণ জনগণ। দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি ও সার্বিক অপশাসনে মানুষের মাঝে হাহাকার বিরাজ করছে।

অন্যদিকে যে-ই গণতন্ত্র ও অধিকার আদায়ের জন্য মহান মুক্তিযোদ্ধ হয়েছিল, সে গণতন্ত্র ও জনগণের অধিকার আজ ভূলুণ্ঠিত। গণতন্ত্রের আড়ালে নিকৃষ্ট স্বৈরতন্ত্র কায়েমের মাধ্যমে স্বাধীনতার ৫৩ বছরে এসে দেশকে স্বৈরতান্ত্রিক দেশে পরিণত করেছে এ সরকার।

অপরদিকে যারা স্বাধীনতার চেতনাকে অর্থবহ করে জাতিকে এগিয়ে নিয়ে যাবে সেই ছাত্রসমাজের ভবিষ্যৎ নষ্ট করা হচ্ছে সরাসরি রাষ্ট্রীয় মদদে। শিক্ষাঙ্গনে সন্ত্রাসের রাজত্ব কায়েম, মাদক, নোংরা সংস্কৃতির প্রসার এবং পরিকল্পিতভাবে মেধাবী ছাত্রদের হত্যা, গুম, গ্রেপ্তার, নির্যাতন করে করে দেশের ভবিষ্যৎ প্রজন্মকে ধ্বংস করার নীলনকশা বাস্তবায়ন হচ্ছে। এ অবস্থার পরিবর্তন ছাড়া স্বাধীনতার পূর্ণতা সম্ভব নয়। স্বাধীনতার লক্ষ্য বাস্তবায়নে আরেকবার সকলকে এক হয়ে লড়তে হবে।"

নেতৃবৃন্দ বলেন, "শত সংকট থাকার পরও আমাদের হতাশ হওয়ার সুযোগ নেই। আমরা দৃঢ়ভাবে বিশ্বাস করি, অবশ্যই এ অবস্থার পরিবর্তন করতে হবে এবং তা করবে তরুণ প্রজন্মই। যদি কাঙ্ক্ষিত বাংলাদেশ উপহার দিতে চাই, তাহলে মানুষের গুণগত পরিবর্তন, যোগ্যতার বিকাশ ও ইসলামের ধাঁচে মানুষ তৈরি না হলে সৎ মানুষ হওয়া সম্ভব নয়। বিভেদ নয়, বরং ঐক্যের ভিত্তিতে ছাত্রশিবির সোনালি বাংলাদেশ উপহার দিতে চায়।

আমরা যেন সুন্দর বাংলাদেশ তৈরি করতে পারি, সেজন্য ছাত্রসমাজ, দেশবাসীর কাছে বিশেষভাবে দোয়া কামনা করছি।"

ঢাকা মহানগর উত্তর

রাজধানীতে বর্ণাঢ্য র‌্যালির মাধ্যমে ৫৩তম স্বাধীনতা দিবস পালন করে ছাত্রশিবির ঢাকা মহানগর উত্তর শাখা। সকাল ১০টায় কেন্দ্রীয় দপ্তর সম্পাদকের নেতৃত্বে রাজধানীর বাড্ডা এলাকায় বর্ণাঢ্য র‌্যালির আয়োজন করে নেতাকর্মীরা। এ সময় মহানগর সভাপতি, সেক্রেটারিসহ বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

ঢাকা মহানগর দক্ষিণ

মহান স্বাধীনতা দিবস উপলক্ষ্যে ছাত্রশিবির ঢাকা মহানগর দক্ষিণ শাখা এক বর্ণাঢ্য র‌্যালি ও সমাবেশের আয়োজন করে। সকাল ১০টায় কেন্দ্রীয় সাহিত্য সম্পাদকের নেতৃত্বে রাজধানীর জুরাইন এলাকায় র‌্যালি ও সমাবেশ করে নেতাকর্মীরা। এ সময় মহানগর সভাপতি ও সেক্রেটারিসহ শাখার বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

সিলেট মহানগর

নগরীতে বর্ণাঢ্য র‌্যালির মাধ্যমে ৫৩তম স্বাধীনতা দিবস পালন করে ছাত্রশিবির সিলেট মহানগর শাখা। দুপুর ২টায় মহানগর সভাপতির নেতৃত্বে র‌্যালিটি নগরীর আম্বরখানা পয়েন্ট থেকে শুরু হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে শাহী ঈদগাহ পয়েন্টে সমাবেশে মিলিত হয়। এ সময় মহানগর সেক্রেটারিসহ বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

নীলফামারী জেলা

বর্ণাঢ্য র‌্যালির মাধ্যমে ৫৩তম স্বাধীনতা দিবস পালন করে ছাত্রশিবির নীলফামারী জেলা শাখা। সকাল ১০টায় জেলা সভাপতির নেতৃত্বে র‌্যালিটি শুরু হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। এ সময় জেলা সেক্রেটারিসহ বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।


তা ছাড়াও ছাত্রশিবির ফরিদপুর জেলা, গাইবান্ধা জেলা, কক্সবাজার জেলা, বগুড়া জেলা পূর্ব, নাটোর জেলা শাখাসহ বিভিন্ন শাখা মহান স্বাধীনতা দিবস উপলক্ষ্যে বর্ণাঢ্য র‌্যালিসহ বিভিন্ন কর্মসূচি পালন করে।