মঙ্গলবার, ২১ ফেব্রুয়ারি ২০২৩

বিভিন্ন কর্মসূচির মাধ্যমে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন

পরিপূর্ণ ভাষানীতি ও ভাষা আইন প্রণয়ন করা সময়ের দাবি-শিবির সভাপতি

আন্তর্জাতিক মাতৃভাষা ও মহান শহীদ দিবস উপলক্ষ্যে রাজধানীসহ সারা দেশে আলোচনাসভা, দোয়া অনুষ্ঠান, ক্রীড়া প্রতিযোগিতাসহ বিভিন্ন কর্মসূচি পালন করেছে বাংলাদেশ ইসলামী ছাত্রশিবির।

ছাত্রশিবির নীলফামারী শহর শাখার উদ্যোগে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষ্যে আলোচনাসভায় প্রধান অতিথির বক্তব্যে কেন্দ্রীয় সভাপতি রাজিবুর রহমান বলেন, "বাংলা ভাষা আজ শুধু জাতীয় জীবনে নয়; আন্তর্জাতিকভাবেও গুরুত্বপূর্ণ। জাতির অন্যতম শ্রেষ্ঠ অর্জন ভাষার অধিকার আদায় ও প্রতিষ্ঠা। পৃথিবীতে এখন প্রায় ২৮ কোটি মানুষ বাংলা ভাষায় কথা বলে। সেদিক থেকে পৃথিবীর ষষ্ঠ বৃহত্তম ভাষা বাংলা। ভাষার জন্য জীবন দিয়ে পৃথিবীর ইতিহাসে বিরল দৃষ্টান্ত স্থাপন করেছে জাতির শ্রেষ্ঠ সন্তানেরা। এই ত্যাগ বিশ্বজুড়ে স্বীকৃতি লাভ করেছে। ফলে শুধু বাংলাদেশ নয়; বরং সারা বিশ্বে আজ আন্তর্জাতিক মাতৃভাষা দিবস সমাদৃত। বিভিন্ন দেশে বাংলা দ্বিতীয় ভাষার স্থান দখল করেছে। কিন্তু দুঃখজনক হলেও সত্য যে, বাংলা আন্তর্জাতিক মাতৃভাষার মর্যাদা পেলেও এদেশেই বাংলা ভাষার প্রতি নিদারুণ অবজ্ঞা চলছে। বিদেশি ভাষার আগ্রাসনে বাংলা ভাষার প্রতি অবহেলা যেন আজ মহোৎসব পরিণত হয়েছে। ভাষা আন্দোলনকেও রীতিমতো রাজনীতিকরণ করা হচ্ছে।
ভাষা আন্দোলনের শীর্ষ নেতা ভাষাসৈনিক অধ্যাপক গোলাম আযমকে রাষ্ট্রীয় ষড়যন্ত্রের মাধ্যমে হেনস্থা করা হয়েছে। ফলে তাঁকে কারা প্রকোষ্ঠে থাকা অবস্থায় মৃত্যুবরণ করতে হয়েছে। ভাষা দিবসে এর চেয়ে ন্যক্কারজনক আর কী হতে পারে!

আবার অন্যান্য ভাষাসৈনিক, ভাষা শহীদের পরিবারের প্রতিও হচ্ছে নিদারুণ অবহেলা। ভাষাসৈনিকদের আহ্বান ও দাবিকে অবমূল্যায়ন করা হচ্ছে। অন্যদিকে রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতায় বিজাতীয় সংস্কৃতির আমদানি ও প্রসার করে বাংলা ভাষাকে প্রতিনিয়ত অপমান করা হয়েছে। সর্বত্র ইংরেজির দাপট বাড়ছে। এমনকি ইংরেজি মাধ্যমে পড়াশোনার কারণে বাংলাদেশেই বহু শিশু ও শিক্ষার্থী বাংলা ঠিকমতো বলতে ও লিখতে পারে না। ইংরেজি ভাষাও অবশ্যই গুরুত্বপূর্ণ। কিন্তু ইংরেজিতে দক্ষ হতে গিয়ে রক্তে অর্জিত মাতৃভাষাকে অবহেলা কোনোভাবে কাম্য হতে পারে না।

অপরদিকে নাটক, সিনেমা, বিভিন্ন সাংস্কৃতিক কর্মকাণ্ড ও সামাজিক যোগাযোগমাধ্যমে পাল্লা দিয়ে ভাষার বিকৃতি চলছে এবং সেই বিকৃতিও ফলাও করে প্রচার হচ্ছে। আরেক শ্রেণি জেনে-বুঝে ভিনদেশি ভাষার সাথে আমার মায়ের ভাষার সংমিশ্রণ ঘটিয়ে একটি জগাখিচুড়ি ভাষার জন্ম দেওয়ার অপচেষ্টা চালিয়ে যাচ্ছে। বিদেশি সংস্কৃতির প্রভাবে আগামী প্রজন্মের বিরাট একটি অংশ আজ হিন্দি ভাষায় কথা বলা ও চালচলনে অভ্যস্ত হয়ে উঠছে। এটা জাতির জন্য অশনিসংকেত।"

তিনি আরও বলেন, "রক্তে অর্জিত এ বিরল অর্জনকে এভাবে অবজ্ঞা কোনোভাবেই মেনে নেওয়া যায় না। এ ধারা অব্যাহত থাকলে জাতি হিসেবে আত্মপরিচয়কে সংকটে ফেলবে। সুতরাং সর্বক্ষেত্রে বাংলা ভাষা শুদ্ধভাবে শেখা ও বলার জন্য নীতিমালা প্রণয়ন ও বাস্তবায়ন করতে হবে। ভাষার বিকৃতি রোধে কার্যকর পদক্ষেপ গ্রহণ করতে হবে। সরকারি-বেসরকারি ব্যবসাপ্রতিষ্ঠানের পণ্যের বিজ্ঞাপন, সিনেমা, নাটক, সকল সাংস্কৃতিক কর্মকাণ্ডসহ সর্বক্ষেত্রে ভাষা প্রয়োগের ক্ষেত্রে অসচেতনতা কিংবা ইচ্ছা করে ভাষার অপপ্রয়োগ পরিহার করতে হবে। রাষ্ট্রের সর্বত্র বাংলা ভাষার প্রচলন বাধ্যতামূলক করতে হবে। এক্ষেত্রে পূর্বপুরুষদের অর্জনকে বহন এবং আরও সমৃদ্ধ করা নতুন প্রজন্মের আবশ্যকীয় কর্তব্য। তরুণসমাজ সিদ্ধান্ত নিলে ভাষার বিকৃতি রোধ করা সম্ভব। সেজন্য যার যার অবস্থান থেকে বিজাতীয় সংস্কৃতিকে প্রত্যাখ্যান করতে হবে। আত্মসম্মান রক্ষায় ইসলামী মূল্যবোধের ভিত্তিতে সংস্কৃতির লালন ও বিকাশ ঘটাতে হবে। তাহলেই শহীদের আত্মত্যাগ পূর্ণতা পাবে।"

কুমিল্লা মহানগর
আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষ্যে শিক্ষার্থীদের মাঝে শিক্ষা উপকরণ বিতরণ করে ছাত্রশিবির কুমিল্লা মহানগর শাখা। আয়োজনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সেক্রেটারি জেনারেল মঞ্জুরুল ইসলাম। এ সময় মহানগর সভাপতি, সেক্রেটারিসহ বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

ঢাকা মহানগর পূর্ব
আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষ্যে ভাষা শহীদ আব্দুল জব্বার ও আবুল বরকতের কবর জিয়ারত করে ছাত্রশিবির ঢাকা মহানগর পূর্ব শাখা। মহানগর শাখার ভারপ্রাপ্ত সভাপতির নেতৃত্বে শাখার নেতৃবৃন্দ কবরের পাশে দোয়া ও মুনাজাত করেন। অন্যদিকে মহানগরের উদ্যোগে পথশিশুদের মাঝে বই বিতরণ করা হয়। এ সময় মহানগরীর বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

ঢাকা মহানগর পশ্চিম
ভাষা শহীদদের স্মরণে আলোচনা ও দোয়া মাহফিলের মাধ্যমে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করে ছাত্রশিবির ঢাকা মহানগর পশ্চিম শাখা। এ সময় মহানগর সভাপতি, সেক্রেটারিসহ শাখার বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

ঢাকা মহানগর দক্ষিণ

২১ ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষ্যে শুদ্ধ বাংলা বানান প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠানের আয়োজন করে ছাত্রশিবির ঢাকা মহানগর দক্ষিণ শাখা। এ সময় মহানগর সভাপতি, সেক্রেটারিসহ বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

রংপুর মহানগর
মাতৃভাষা দিবস উপলক্ষ্যে আলোচনাসভার আয়োজন করে ছাত্রশিবির রংপুর মহানগর শাখা। আয়োজনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ জামায়াতে ইসলামীর সহকারী সেক্রেটারি জেনারেল মাওলানা আব্দুল হালিম। এ সময় মহানগর সভাপতি, সেক্রেটারিসহ বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

চট্টগ্রাম মহানগর উত্তর
ভাষা শহীদদের স্মরণে আলোচনাসভা ও দোয়া মাহফিলের মাধ্যমে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করে ছাত্রশিবির চট্টগ্রাম মহানগর উত্তর শাখা। আয়োজনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় স্পোর্টস সম্পাদক। এ সময় মহানগর সভাপতি, সেক্রেটারিসহ বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

কুমিল্লা জেলা পূর্ব
আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষ্যে আলোচনাসভার আয়োজন করে ছাত্রশিবির কুমিল্লা জেলা পূর্ব শাখা। আয়োজনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাবেক কেন্দ্রীয় সভাপতি ইয়াছিন আরাফাত। এ সময় শাখার সভাপতি, সেক্রেটারিসহ বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।