শনিবার, ১০ সেপ্টেম্বর ২০১৬

সমৃদ্ধ বাংলাদেশ গড়তে নিরক্ষরতা দূর করতে হবে

বাংলাদেশ ইসলামী ছাত্রশিবিরের সেক্রেটারী জেনারেল ইয়াছিন আরাফাত বলেছেন, সমৃদ্ধ বাংলাদেশ সবার কাম্য। কিন্তু সমৃদ্ধ দেশ গঠনে অন্যতম প্রধান বাধা হলো নিরক্ষরতা। তাই সমৃদ্ধ বাংলাদেশ গড়তে হলে নিরক্ষরতা দূর করতে হবে। তিনি আজ রাজধানীর এক মিলনায়তনে ছাত্রশিবির ঢাকা মহানগরী পূর্ব আয়োজিত কেন্দ্রীয় ঘোষিত সাক্ষরতা অভিযানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন। 

সেক্রেটারী জেনারেল বলেন, শিক্ষা জনগণের মৌলিক অধিকার ও উন্নতির পথে প্রধান নিয়ামক হলেও বাংলাদেশ নিরক্ষরতা দূর করার ক্ষেত্রে তেমন সফল হয়নি। বছরের পর বছর শুধু আশ্বাস ছাড়া প্রশাসন কার্যকর পদক্ষেপ গ্রহণ করতে পারেনি। কিন্তু কথার ফুলঝুড়ি দিয়ে সফলতা আসেনা। জাতিকে এগিয়ে নিতে হলে নিরক্ষরতা দূরিকরণের কোন বিকল্প নেই।

সাক্ষরতা মানুষকে আলোকিত ও কর্মদক্ষ করে উৎপাদনশীল মানব সম্পদে পরিণত করে। নিরক্ষর জনগোষ্ঠী শুধুমাত্র সমাজ নয় দেশের জন্যও বোঝা। দেশের সামগ্রিক উন্নয়নে সুশিক্ষিত ও দক্ষ মানব সম্পদের প্রয়োজন। ছাত্রশিবির শতভাগ সাক্ষরতা নিশ্চিত করতে নিজেদের অবস্থান থেকে সর্বাত্মক প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। মূলত শতভাগ শিক্ষিত জাতি গঠনের জন্য সরকারকেই কার্যকর পদক্ষেপ গ্রহণ করতে হবে। অন্যথায় জনগণকে নিরক্ষর রেখে সুখী-সমৃদ্ধ বাংলাদেশ গড়া সম্ভব নয়।

সংশ্লিষ্ট