বুধবার, ২৮ জুন ২০২৩

দৈনিক জনকণ্ঠে ছাত্রশিবিরকে জড়িয়ে মিথ্যা ও ভিত্তিহীন খবর প্রকাশের তীব্র নিন্দা ও প্রতিবাদ

২৭ জুন দৈনিক জনকণ্ঠ পত্রিকার শেষ পৃষ্ঠায় ‘আল কায়েদার কৌশলে জঙ্গি তৈরির ছক কষে শারক্বীয়া’ শীর্ষক প্রতিবেদনে জঙ্গিবাদের সাথে ছাত্রশিবিরকে জড়িয়ে মিথ্যা এবং ভিত্তিহীন খবর প্রকাশের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে বাংলাদেশ ইসলামী ছাত্রশিবির।

এক যৌথ প্রতিবাদ বার্তায় ছাত্রশিবিরের কেন্দ্রীয় সভাপতি রাজিবুর রহমান ও সেক্রেটারি জেনারেল মঞ্জুরুল ইসলাম বলেন, “একের পর এক নীতিহীন ও হলুদ সাংবাদিকতার নিকৃষ্ট নজির স্থাপন করে চলেছে দলীয় ভাবাপন্ন এই গণমাধ্যমটি। প্রতিবেদনে বলা হয়েছে, কথিত জঙ্গি সংগঠনের সাথে জামায়াত-শিবিরের যোগসূত্র পাওয়া গেছে এবং পাহাড়ে প্রশিক্ষণ নিতে যাওয়া জঙ্গিরা ছাত্রশিবিরের সাথে জড়িত। এমন একটি গুরুতর অভিযোগের পক্ষে প্রতিবেদকের কাল্পনিক ‘সংশ্লিষ্ট সূত্র’ ছাড়া আর কোনো তথ্য দিতে পারেনি।

জামায়াত-শিবিরকে জড়িয়ে এ প্রতিবেদন সম্পূর্ণ বানোয়াট, ভিত্তিহীন ও উদ্দেশ্যপ্রণোদিত। এটি প্রতিবেদকের বিকৃত মস্তিষ্কের উদ্ভট আবিষ্কার মাত্র। আমীরে জামায়াত ও তাঁর সন্তানকে নিয়ে অপপ্রচার দেশ-বিদেশে ঘৃণাভরে প্রত্যাখ্যাত হয়েছে। বাস্তবতা হলো—জঙ্গিবাদের সাথে ছাত্রশিবিরের দূরতম কোনো সম্পর্ক কোনোকালেই ছিল না এবং এখনো নেই। কেননা, ছাত্রশিবিরের অবস্থান বরাবরই জঙ্গিবাদের বিরুদ্ধে। অতীতেও অসদুদ্দেশ্য বাস্তবায়ন করতে সরকার কিছু দলবাজ পুলিশ কর্মকর্তা ও হলুদ মিডিয়ার মাধ্যমে ছাত্রশিবিরকে জঙ্গিবাদের সাথে জড়াতে চেয়েছে, কিন্তু বরাবরই তারা ব্যর্থ হয়েছে। শুধু দলীয় ও আদর্শিক বিদ্বেষপূর্ণ মনোভাব থেকে ছাত্রশিবিরকে জড়িয়ে এই কুৎসা রটনা করেছে জনকণ্ঠ। ”

নেতৃবৃন্দ আরো বলেন, “জনকণ্ঠের পুরো প্রতিবেদনটির ভাষা সম্পূর্ণ অপেশাদার, আক্রমণাত্মক ও বিদ্বেষপূর্ণ। ছাত্রশিবির তার প্রতিষ্ঠাকাল থেকেই দেশের ছাত্রসমাজকে সাথে নিয়ে তার নিয়মতান্ত্রিক কার্যক্রম চালিয়ে যাচ্ছে, যার সাক্ষী এদেশের আপামর ছাত্রজনতা। আমরা বলব, জনকণ্ঠের বিতর্কিত অবস্থান জনগণের কাছে পরিষ্কার। এমন নির্লজ্জ অপপ্রচার অব্যাহত রাখলে জনগণের কাছে তাদের নীতিহীন অবস্থান আরও পরিষ্কার হবে।”

নেতৃবৃন্দ এ ধরনের মিথ্যা ও ভিত্তিহীন প্রতিবেদন প্রকাশ থেকে বিরত থাকতে সংশ্লিষ্ট প্রতিবেদক ও গণমাধ্যমের প্রতি আহ্বান জানান।