শহীদ ইব্রাহিম খলিল

০৫ জুন ১৯৮৫ - ০৫ মে ২০১৩ | ১৬৯

বাংলাদেশ ইসলামী ছাত্রশিবির

শাহাদাতের ঘটনা

“শহীদের পিতা মৌলভী আবদুর রশিদ খান জানিয়েছেন, তার ছেলে বরিশাল বিএম কলেজের পরীক্ষার্থী ছিল। ছোটবেলা থেকেই ইব্রাহিম নামাজ পড়তো এবং ইসলামের নিয়মনীতি মেনে ইসলামী জীবনযাপন করতো। ঘটনার দিন রাতে ইব্রাহিমের সাথে থাকা সহপাঠীরা ফোন করে ওর শহীদ হওয়ার খবর দেয়।”

শহীদের পরিচিতি
শহীদ মো: ইব্রাহিম খলিল পটুয়াখালী জেলার কলাপাড়া থানার তেগাছিয়া গ্রামে ১৯৮৫ সালে জন্মগ্রহণ করেন। পিতা মৌলভী আবদুর রশিদ খান ও মাতা মরহুমা হালিমা খাতুনের ছয় সন্তানের মধ্যে সবার বড়। তিনি বরিশাল বিএম কলেজে গণিত বিভাগ থেকে মাস্টার্স পরীক্ষার্থী ছিলেন। অন্যদের মধ্যে একজন ঢাকায় সোয়েটার ফ্যাক্টরিতে কাজ করেন। অন্যরা সবাই লেখাপড়া করছে। ৪ ভাই জন্ম নেয়ার পর তার মা মারা যান। পরে পিতা দ্বিতীয় বিয়ে করেন। সে মায়ের ঘরে দুই ভাই জন্ম নেয়।

যেভাবে তিনি আল্লাহর ডাকে চলে গেলেন
৫ মে ২০১৩ ইং, বায়তুল মোকাররম উত্তর গেট, ঢাকা। ঘটনা : রাত আনুমানিক সাড়ে ৮টায় পুলিশের গুলিতে বুকে, পিঠে ও পাঁজরে গুলিবিদ্ধ হয়ে শাহাদাত বরণ করেন।

শাহাদাতের পূর্বের বিভিন্ন ঘটনা
হেফাজতে ইসলামের ৫ মে ডাকা শাপলা চত্বরের প্রোগ্রামে অংশ নিতে গিয়েছিলেন। মিছিলে তিনি অংশগ্রহণ করেন। সেখাই তিনি শাহাদাত বরণ করেন।

সামগ্রিক ঘটনার বিবরণ
আল্লাহ তায়ালা, রাসূল (সা) ও ইসলামের বিভিন্ন বিষয় নিয়ে ব্লগে নাস্তিকরা অশ্লীল ও কুরুচিপূর্ণ মন্তব্য করার প্রতিবাদে ৫ মে হেফাজতে ইসলাম সমাবেশ কর্মসূচি দিয়েছিল। ওই দিন পুলিশ প্রশাসন হেফাজতের পূর্ব নির্ধারিত কর্মসূচিতে গুলি চালায়। এতে ইব্রাহিম খলিলসহ অনেক মুসল্লি ও ইসলামপ্রিয় মানুষ শাহাদাত বরণ করেন। আহত হয় হাজার হাজার ইসলামী আন্দোলনের নেতৃবৃন্দসহ অনেক আলেম-ওলামা।

শহীদের আপনজনদের কথা
শহীদের পিতা মৌলভী আবদুর রশিদ খান জানিয়েছেন, তার ছেলে বরিশাল বিএম কলেজে মাস্টার্সে পরীক্ষার্থী ছিলো। বরিশালেই থাকতো। ছোটবেলা থেকেই ইব্রাহিম নামাজ পড়তো এবং ইসলামের নিয়মনীতি মেনে ইসলামী জীপনযাপন করতো। ঘটনার দিন রাতে ইব্রাহিমের সাথে থাকা সহপাঠীরা ফোন করে ওর এক ভাইয়ের কাছে শহীদ হওয়ার খবর দেয়। পরে আমাকে জানায়। পরদিন ৬ মে লাশ বাড়িতে পৌঁছে এবং দাফন করা হয়। এর আগে বরিশালেও তার নামাজে জানাযা হয়।

ব্যক্তিগত প্রোফাইল
নাম : শহীদ ইব্রাহিম খলিল
জন্ম তারিখ ও বয়স : ০৫.০৬.১৯৮৫ ইং, বয়স ১৯ বছর। আহত হওয়ার তারিখ : ০৫.০৫.১৩
শাহাদাতের তারিখ : ০৫.০৫.১৩ রাত সাড়ে ৮টা। স্থান : বায়তুল মোকাররমের উত্তর গেটে। দাফন করা হয় : পারিবারিক গোরস্থানে
স্থায়ী ঠিকানা : গ্রাম : তেগাছিয়া, ইউনিয়ন তেগাছিয়া, ডাকঘর-কলাপাড়া, থানা : কলাপাড়া, জেলা পটুয়াখালী
পিতা : মৌলভী আবদুর রশিদ, কৃষি কাজ ও ইমামতি করেন
মাতা : মৃত হালিমা খাতুন
ভাইবোনের বিবরণ : মো: নিজাম ঢাকায় গার্মেন্টসকর্মী; সাদ্দাম বরিশাল পলিটেকনিক কলেজে অধ্যয়নরত; ইসমাইল চরমোনাই কওমি মাদরাসায় অধ্যয়নরত; ইউসুফ মহিপুর কওমি মাদরাসায় অধ্যয়নরত; মো: শফিকুল তেগাছিয়া মিঠাগঞ্জ হাফেজিয়া মাদরাসায় অধ্যয়নরত

এক নজরে

পুরোনাম

শহীদ ইব্রাহিম খলিল

পিতা

মৌলভী আবদুর রশিদ

মাতা

মৃত হালিমা খাতুন

জন্ম তারিখ

জুন ৫, ১৯৮৫

ভাই বোন

৬ ভাই, বড়

স্থায়ী ঠিকানা

গ্রাম : তেগাছিয়া, ইউনিয়ন তেগাছিয়া, ডাকঘর-কলাপাড়া, থানা : কলাপাড়া, জেলা পটুয়াখালী

সর্বশেষ পড়ালেখা

বরিশাল বিএম কলেজের গণিত, মাস্টার্স পরীক্ষার্থী

শাহাদাতের স্থান

বায়তুল মোকাররম উত্তর গেট


শহীদ ইব্রাহিম খলিল

ছবি অ্যালবাম: শহীদ ইব্রাহিম খলিল


শহীদ ইব্রাহিম খলিল

ছবি অ্যালবাম: শহীদ ইব্রাহিম খলিল