শহীদ ওয়ালিউল্লাহ

০১ মার্চ ১৯৯৮ - ২৯ মার্চ ২০১৩ | ১৬৬

বাংলাদেশ ইসলামী ছাত্রশিবির

শাহাদাতের ঘটনা

“হঠাৎ মুহুর্মুহু গুলি। ১৫ বছরের ওয়ালিউল্লাহ ’৭১ দেখেনি। কিন্তু যতদূর শুনেছে মনে হলো সেই ২৫ মার্চের কথা।... ছেলেটা তাজি ঘোড়ার মতো এগিয়ে যাচ্ছে। বাপ, হাজার, হলেওতো জন্মদাতা; অজানা আশঙ্কায় ছেলেকে বলছেন, ওভাবে আগে যাচ্ছিস? তেজি কণ্ঠে ও বলে, ‘আল্লাহর সাথে মোনাফেকি করা যাবে না। চাচা আনসারুল ইসলাম বলেন, ‘কেন জানি না, যে জায়গায় ওকে কবর দেয়া হয়েছে সেখানে গিয়েই সে দাঁড়িয়ে থাকতো। সে কি বুঝতে পেরেছিল খুব তাড়াতাড়িই এই নতুন বাড়িতে আসবে?”

শহীদের পরিচিতি
চাঁপাইনবাবগঞ্জ জেলার শিবগঞ্জ উপজেলার উমরপুর গ্রামে শহীদ মো: ওয়ালিউল্লাহ ১৯৯৮ সালে জন্মগ্রহণ করেন। পিতা আব্দুল হাকিম ও মাতা রেহেনা বেগমের তিন সন্তানের মধ্যে তিনি ছিলেন প্রথম। তার পিতা সামান্য ব্যবসায়ী, আম ও হাটে কিছু ব্যবসা করেন। এতে করে মাসে যে ৪-৫ হাজার টাকা উপার্জন করেন এই স্বল্প আয়েই তাদের পরিবার চলে। পিতা-মাতার স্বপ্ন ছিল সন্তানকে আলেম বানাবেন। এ জন্য তাকে ভর্তি করিয়েছেন শরৎনগর দাখিল মাদ্রাসায়। তারাও স্বপ্ন ছিল বড় হয়ে আলেম হবেন এবং দ্বীনের খেদমত করবেন। কিন্তু সরকারের পুলিশ বাহিনী ও আওয়ামী সন্ত্রাসীরা তার সে স্বপ্ন বাস্তবায়ন হতে দেয়নি। ছাত্রশিবিরের কর্মী ওয়ালিউল্লাহ অল্প বয়সেই তাকে চলে যেতে হলো মহান আল্লাহর দরবারে।

পনেরো বছরেই সুন্দর পৃথিবীকে চিরবিদায়
২৯ মার্চ ২০১৩ তারিখে আওয়ামী সন্ত্রাসীরা পুলিশ ও বিজিবিকে সাথে নিয়ে তাদের গোপালনগর এলাকায় লুটপাট ও অগ্নিসংযোগের উদ্দেশ্যে নিরীহ মানুষদের ওপর আক্রমণ চালায়। শহীদ মো: ওয়ালিউল্লাহ গ্রামবাসীর সাথে এ অন্যায়ের প্রতিবাদ করার জন্য ঘর থেকে বেরিয়ে আসেন। তিনি সমসময় অন্যায়ের বিরুদ্ধে প্রতিবাদী ছিলেন। অন্যায়ের প্রতিবাদ করতে গিয়ে দ্বীনের পথে যেন শহীদ হতে পারেন সে আকাড়া সবসময় করতেন। ঘটনার একদিন আগেও তার বাবা-মাকে বলেছিলেন তার জন্য দোয়া করতে যেন তিনি অন্যায়ের প্রতিবাদে এবং দ্বীনের পথে শহীদ হতে পারেন। আল্লাহ তার এ দোয়া কবুল করেছেন এবং অন্যায়ের প্রতিবাদ করতে গিয়েই সরকারি বাহিনীর হাতে রাত আড়াইটায় গুলিবিদ্ধ হয়ে সাথে সাথেই চলে যান মহান প্রভুর দরবারে। শাহাদাতের পরও পুলিশ নিষ্প্রাণ লাশটাও দেয়নি। এটা কি তাদের লাশের ওপরই পুঞ্জীভূত ক্ষোভ, নাকি মানুষের গণবিক্ষোভের ভয়? কিন্তু ছাই দিয়ে কি আগুন চেপে রাখা যায় নাকি বালির বাঁধ দিয়ে স্রোতস্বিনীর ধারা। পুলিশ লাশ না দেওয়ায় প্রায় ৩৬ ঘণ্টা পর শ্যামপুর ইউসি উচ্চবিদ্যালয় মাঠে তিনজনের গায়েবানা জানাযা একসাথে অনুষ্ঠিত হয়। জানাযায় ইমামতি করেন অধ্যাপক রকিবুল ইসলাম। এতে প্রায় ৩০ হাজারের অধিক লোক উপস্থিত ছিলেন।

৩. মধ্যরাতে গোপালনগরের গণহত্যার বিবরণ
২৯ মার্চ ২০১৩ তারিখে রাত আড়াইটায় আওয়ামী সন্ত্রাসীরা, পুলিশ র‌্যাব ও বিজিবিসহ তিনশতাধিক প্রশাসনিক লোককে সাথে নিয়ে শ্যামপুর ইউনিয়নে লুটপাট ও অগ্নিসংযোগের উদ্দেশ্যে আক্রমণ চালায়। তারা আক্রমণ চালালে দলমত নির্বিশেষে সাধারণ জনগণ প্রতিরোধ গড়ে তোলে। প্রায় চার ঘন্টা যাবৎ অভিযান চালিয়ে তারা গ্রামে প্রবেশ করতে না পেরে বৃষ্টির মত গুলি বর্ষণ করে। এতে শহীদ ওয়ালিউল্লাহসহ তিনজন ঘটনাস্থলেই শাহাদাত বরণ করেন।

আল্লাহর সাথে মোনাফেকি করা যাবে না
মধ্য রাত। গোপালনগরের সবাই গভীর নিদ্রায়। হঠাৎ মুহুর্মুহু গুলি। ২৫ বছরের ওযালিউল্লাহ ’৭১ দেখেননি কিন্তু যতদূর শুনেছেন মনে হলো সেই ২৫ মার্চের কথা। বাপ-বেটা দ্রুত বের হলেন। বাবা আব্দুল হাকিম ছেলেকে বললেন, তোর হাতের কাপড়টা মাথায় বান্ধ, ছেলেটা তাজি ঘোড়ার মতোই এগিয়ে যাচ্ছে। বাপ, হাজার হলেও তো জন্মদাতা, অজানা আশঙ্কায় ছেলেকে বলছেন, ওভাবে আগে যাচ্ছিস? তেজি কণ্ঠে ও বলে, ‘আল্লাহর সাথে মোনাফেকি করা যাবে না।’ চাচা আনসারুল ইসলাম বলেন, ‘কেন জানি না ওকে যেখানে কবর দেওয়া হয়েছে সেখানে গিয়ে প্রায়ই সে দাঁড়িয়ে থাকতো। সে কি বুঝতে পেরেছিল খুব তাড়াতাড়ি এই নতুন বাড়িতে সে আসবে?’

ব্যক্তিগত প্রোফাইল
নাম : শহীদ মো: ওয়ালিউল্লাহ

পেশা : মাদ্রাসার ছাত্র এবং ইসলামী ছাত্রশিবিরের সাথী ছিলেন।
জন্ম তারিখ ও বয়স : ০১.০৩.১৯৯৮, ১৫ বছর, আহত হওয়ার তারিখ : ২৯.০৩.২০১৩
শাহাদাতের তারিখ : ২৯.০৩.২০১৩, রাত ৩টা, স্থান : পুলিশ ও বিজিবির গুলিতে গুলিবিদ্ধ হয়ে ঘটনাস্থলেই শহীদ
স্থায়ী ঠিকানা : গ্রাম : উমরপুর, ডাকঘর : ভবানীপুর, ইউনিয়ন : শ্যামপুর, উপজেলা : শিবগঞ্জ, জেলা : চাঁপাইনবাবগঞ্জ
পিতা : আব্দুল হাকিম, ৪৬ বছর, ব্যবসা
মাতা : রেহানা বেগম, ৩৫ বছর, গৃহিণী
ভাইবোনের বিবরণ : শহীদ মো: ওয়ালিউল্লাহ, হারুন হাবীব, ৭ম শ্রেণী, মারুফা খাতুন, ষষ্ঠ শ্রেণী

এক নজরে

পুরোনাম

শহীদ ওয়ালিউল্লাহ

পিতা

আব্দুল হাকিম

মাতা

রেহানা বেগম

জন্ম তারিখ

মার্চ ১, ১৯৯৮

ভাই বোন

তিন ভাই-বোনের মধ্যে তিনি ছিলে

স্থায়ী ঠিকানা

গ্রাম : উমরপুর, ডাকঘর : ভবানীপুর, ইউনিয়ন : শ্যামপুর, উপজেলা : শিবগঞ্জ, জেলা : চাঁপাইনবাবগঞ্জ

সাংগঠনিক মান

কর্মী

সর্বশেষ পড়ালেখা

দশম শ্রেণী মাদ্রাসা

শাহাদাতের স্থান

পুলিশ ও বিজিবির গুলিতে গুলিবিদ্ধ হয়ে ঘটনাস্থলেই শহীদ


শহীদ ওয়ালিউল্লাহ

ছবি অ্যালবাম: শহীদ ওয়ালিউল্লাহ


শহীদ ওয়ালিউল্লাহ

ছবি অ্যালবাম: শহীদ ওয়ালিউল্লাহ