শহীদ মোঃ নাসির উদ্দিন

০১ জানুয়ারি ১৯৯৪ - ২৮ ফেব্রুয়ারি ২০১৩ | ১৫৯

বাংলাদেশ ইসলামী ছাত্রশিবির

শাহাদাতের ঘটনা


“বড় বোন স্বপ্নে দেখে প্রিয় ভাই শহীদ নাসির যেন অনুযোগ করে তাকে বলছে, আপা আমাকে পুলিশ ধরে গুলি করেছে। ... তার পড়ার টেবিলে এখনও টাঙানো আছে তার মা-বাবার দোয়া লেখার ওয়ালমেটটি। বাবা মফিজউদ্দীন ঝড়ে ভাঙা বটগাছের মতো ক্ষেতে একা নিড়ানি দিয়ে চলেন তার ৬২ বছরের চোখ কেমন ঝাপসা হয়ে যায়। ঠা ঠা রোদেও রাজ্যের অমাবস্যা তাকে ঘিরে ধরে।”

শহীদের পরিচিতি
চাঁপাইনবাবগঞ্জ জেলার শিবগঞ্জ উপজেলার পশ্চিম গোপালনগর গ্রামে শহীদ মো: নাসির উদ্দিন ১৯৯৩ সালে জন্মগ্রহণ করেন। পিতা মফিজউদ্দিন এবং মাতা হালিমা খাতুনের দুই ছেলে তিন মেয়ের ভেতর ভাইদের মধ্যে তিনিই ছিলেন বড়। দরিদ্র পিতা-মাতার স্বপ্ন ছিল ছেলেমেয়েদেরকে লেখাপড়া শিখিয়ে আদর্শ মানুষ হিসেবে গড়ে তুলবেন। শহীদ মো: নাসির উদ্দিনের দুই বোন বিবাহিতা। এক বোন আলিম শ্রেণীতে এবং ছোট ভাই মাদ্রাসায় সপ্তম শ্রেণীর ছাত্র। শহীদ মো: নাসির উদ্দিন চাঁপাইনবাবগঞ্জ আলিয়া মাদ্রাসায় ইসলামিক স্টাডিজ বিভাগে অনার্সে অধ্যয়নরত ছিলেন। তিনি ছিলেন নম্র, ভদ্র, বিনয়ী, সৎ, অন্যায়ের বিরুদ্ধে প্রতিবাদী ও উত্তম চরিত্রের অধিকারী। তাইতো আল্লামা সাঈদীর বিরুদ্ধে অন্যায় রায়ের পর তিনি ঘরে বসে থাকতে পারেননি। বরং নেমে এসেছেন জনতার সাথে রাজপথে। সত্য ও ন্যায়ের পে সংগ্রামরত অবস্থায়ই চলে গেছেন মহান রবের দরবারে।

যেভাবে তিনি আল্লাহর ডাকে চলে গেলেন
দিনটি ছিল ২৮ ফেব্রুয়ারি ২০১৩। সেদিন ছিল বিশ্ববিখ্যাত মুফাসসিরে কুরআন আল্লামা দেলাওয়ার হোসাইন সাঈদীর বিরুদ্ধে তথাকথিত আš-র্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের ষড়যন্ত্রমূলক রায় ঘোষণার দিন। প্রহসনের এ রায়ের বিরুদ্ধে প্রতিবাদের অংশ হিসেবে বাংলাদেশ জামায়াতে ইসলামীর ডাকে দেশব্যাপী সকাল-সন্ধ্যা হরতাল চলছিল। ট্রাইব্যুনাল কৃর্তক সাঈদী সাহেবের ফাঁসির রায় ঘোযণার পর বিকাল ৫টায় চাঁপাইনবাবগঞ্জে প্রতিবাদ ও বিােভ মিছিল অনুষ্ঠিত হয়। উক্ত মিছিলে অংশগ্রহণ শেষে চলে যাওয়ার সময় সদর উপজেলার শিবতলা নামক স্থানে পুলিশ ও ছাত্রলীগের সন্ত্রাসীরা সশস্ত্র আক্রমণ করে। এ অবস্থায় তিনি পড়ে যান এবং মুহুর্মুহু গুলির শিকার হন। এতে শহীদ মো: নাসির উদ্দিন পেটে গুলিবিদ্ধ হয়ে ঘটনাস্থলেই শাহাদাত বরণ করেন। এ ছাড়াও আরো অনেকে গুলিবিদ্ধ হন। তার জানাযার নামাজে ইমামতি করেন অধ্য নজরুল ইসলাম। জানাযায় প্রায় ১২ হাজার লোক উপস্থিত ছিলেন।

শহীদের আপনজনদের কথা
মা-বাবার কান্না : মা বলেন, চাঁপাইয়ে গণ্ডগোলের খবর পেয়ে আমি এবং আমার অন্য ছেলেরা ওকে বারবার মোবাইল করে খোঁজ নিতে চেয়েছি কিন্তু পারিনি। সপ্তম শ্রেণী পড়ুয়া ছোটভাই সোহেমউদ্দীন বারবার চেষ্টার পর একবার মোবাইলে পেয়ে যায়। কিন্তু তেমন কথা বলেনি, শুধু বলেছে, ব্যস্ত আছি কথা বলতে পারছি না। বড় বোন স্বপ্নে দেখে, প্রিয় ভাই শহীদ নাসির যেন অনুযোগ করে তাকে বলছে, ‘আপা আমাকে পুলিশ ধরে গুলি করেছে।’ ভাইহারা বোনের সান্তনা দুনিয়ার কোন কোর্টে এই সাক্ষ্যের হয়তো কোন মূল্য নেই কিন্তু সর্বোচ্চ বিচারপতির হাত থেকে ওরা কিভাবে রক্ষা পাবে। তার পড়ার টেবিলে এখনও টাঙানো আছে তার মা-বাবার দোয়া লেখা ওয়ালমেটটি। বাবা মফিজউদ্দীন ঝড়ে ভাঙা বটগাছের মতোই ক্ষেতে নিড়ানি দিয়ে চলেন আর তার ৬২ বছরের চোখ কেমন ঝাপসা হয়ে যায়। ঠা ঠা রোদেও রাজ্যের অমাবস্যা তাকে ঘিরে ধরে।
এলাকাবাসীর কথা : সে ছিল খুবই ভাল ছেলে। সে খুব মেধাবী ছাত্র ছিল। সে ছিল খুবই নম্র, ভদ্র, বিনয়ী, সৎ ও উত্তম চরিত্রের অধিকারী। সে নামাজের ক্ষেত্রে সর্বদা সবার আগে থাকতো। বাড়িতে আসলে সবাইকে নিয়ে একসাথে নামাজ পড়তো। এমনকি প্রতিদিন ফজরের সময় অনেককেই ফোন করে বা মিস কল দিয়ে নামাজের জন্য জাগিয়ে দিতো। তার পড়ার টেবিলে এখনও টাঙানো আছে, নামাজ না পড়ার ক্ষতি সংবলিত চার্ট, নিজ হাতে তৈরি ক্যালেন্ডার। সে নিয়মিত তাহাজ্জুদ গুজার ছিল।

ব্যক্তিগত প্রোফাইল 

নাম : শহীদ মো: নাসির উদ্দিন

সাংগঠনিক মান : সাথী 
শিক্ষাপ্রতিষ্ঠান : চাঁপাইনবাবগঞ্জ আলিয়া মাদ্রাসায় ইসলামিক স্টাডিজ বিভাগে অনার্সে অধ্যয়নরত ছিলেন
জন্ম তারিখ ও বয়স : ০১.০১.১৯৯৩, ২১ বছর

আহত হওয়ার তারিখ : ২৮ ফেব্রুয়ারি ’১৩
শাহাদাতের তারিখ : ২৮ ফেব্রুয়ারি ’১৩, বিকাল ৫টায়

শাহাদাতের স্থান : শিবগঞ্জ সদর। দাফন করা হয় পারিবারিক কবরস্থানে।
স্থায়ী ঠিকানা : গ্রাম : পশ্চিম গোপালনগর, ডাকঘর: ভবানীপুর, ইউনিয়ন : শ্যামপুর, উপজেলা : শিবগঞ্জ, জেলা : চাঁপাইনবাবগঞ্জ
পিতা : মো: মফিজ উদ্দিন, বয়স প্রায় ৬২ বছর, কৃষিকাজ করেন

মাতা : মোছা: হালিমা খাতুন, বয়স প্রায় ৫৫ বছর, গৃহিণী
ভাইবোনের বিবরণ : শহীদ মো: নাসির উদ্দিন, অনার্স অধ্যয়নরত, ইসলামিক স্টাডিজ, চাঁপাইনবাবগঞ্জ আলিয়া মাদ্রাসা। সোহেমউদ্দিন, সপ্তম শ্রেণী, শরৎ নগর দাখিল মাদরাসা, সুরেফা বেগম, বিবাহিতা, তাহেরা বেগম, বিবাহিতা, মুক্তারা বেগম, দাখিল শ্রেণী, ভবানীপুর আলিম মাদরাসা।

এক নজরে

পুরোনাম

শহীদ মোঃ নাসির উদ্দিন

পিতা

মো: মফিজ উদ্দিন

মাতা

মোছা: হালিমা খাতুন

জন্ম তারিখ

জানুয়ারি ১, ১৯৯৪

ভাই বোন

দুই ছেলে তিন মেয়ের ভেতর ভাইদের

স্থায়ী ঠিকানা

গ্রাম : পশ্চিম গোপালনগর, ডাকঘর: ভবানীপুর, ইউনিয়ন : শ্যামপুর, উপজেলা : শিবগঞ্জ, জেলা : চাঁপাইনবাবগঞ্জ

সাংগঠনিক মান

সাথী

সর্বশেষ পড়ালেখা

চাঁপাইনবাবগঞ্জ আলিয়া মাদ্রাসায় ইসলামিক স্টাডিজ বিভাগে অনার্সে অধ্যয়নরত

শাহাদাতের স্থান

শিবগঞ্জ সদর


শহীদ মোঃ নাসির উদ্দিন

ছবি অ্যালবাম: শহীদ মোঃ নাসির উদ্দিন


শহীদ মোঃ নাসির উদ্দিন

ছবি অ্যালবাম: শহীদ মোঃ নাসির উদ্দিন