শহীদ মাসুদ বিন হাবিব

৩০ নভেম্বর -০০০১ - ০২ ফেব্রুয়ারি ২০১৩ | ১৩৭

বাংলাদেশ ইসলামী ছাত্রশিবির

শাহাদাতের ঘটনা

মো: মাসুদ বিন হাবিব হবিগন্জ জেলার আজমিরী গন্জ উপজেলার কুমারহাটি গ্রামে জন্ম গ্রহণ করেন। পাচ বাই দুই বোনের মধ্যে তিনি সবার ছোট ছিলেন।

যেভাবে তিনি আল্লাহর ডাকে চলে গেলেন:
০২.০২.১৩ তারিখে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে সরকারী দলের ছাত্র সংগঠন ছাত্রলীগ, ইসলামী ছাত্রশিবিরের উপর হামলা চালালে মাসুদ মারাত্মক আহত হয়ে ঘটনারস্থলে শাহাদাত বরণ করেন।

শাহাদাতের পূর্বের বিভিন্ন ঘটনা :
শহীদ মাসুদ ছিলেন শান্ত স্বভাবের। ইসলামী ছাত্র আন্দোলনের সদস্য ছিলেন। শাহাদাতের তামান্নায় তিনি ছিলেন বিভোর। শাহাদাতের আগ পর্যন্ত তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উত্তপ্ত ক্যাম্পাসে দায়িত্ব পালন করে নিজেকে সাহসী সৈনিকের ভূমিকায় উত্তীর্ন করেছিলেন।

সামগ্রীক ঘটনার বিবরণ:
এ সরকারের আমলে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ছাত্রশিবিরের উপর চলে চরম নির্যাতন। বিভিন্ন নির্যাতনের বিরূদ্ধে ২ ফেব্রুয়ারী’১৩ সংগঠন ঘোষিত ‘প্রতিবাদ মিছিল শুরু হয় দুপুর আড়াইটায় ক্যাম্পাসের ১ নং গেইটে। মিছল চলাকালীন অতর্কিত হামলা করে যৌথভাবে পুলিশ ও ছাত্রলীগ। ঘটনাস্থলে মাথায় গুলিবৃদ্ধ হয়ে লুটিয়ে পড়ে ছটপট করতে থাকেন মুজাহিদ। মানবতার দুশমনেরা এ অবস্থাই তাকে একের পর এক চুরিকাঘাত করতে থাকে। এক পর্যায়ে মরে গেছে মনে করে তাকে পেলে রেখে চলে যায়। এ সময়ে তাকে মুমুর্ষ অবস্থায় চট্টগ্রাম মেডিকেল কলেজে নিয়ে আসার সময়ে পথেই তিনি শাহাদাত বরণ করেন।

পরদিন ৩ ফেব্রুয়ারী’১৩ সকাল ১০ টার দিকে পুলিশ বেষ্ঠিত অবস্থায় তাকে তার গ্রামের বাড়ী মিরসরাই নিয়ে যাওয়া হয় এবং কড়া পুলিশ পাহারায় ঘোষিত সময়ের আগেই জানাজা অনুষ্ঠিত হয়। জানাজা পূর্ব অবস্থায় তার সঙ্গীদের আহাজারীতে আকাশ বাতাস যেন ভারী হয়ে উঠে। জানাজা শেষে পারিবারিক কবরস্থানে চির শয্যায় শায়িত হন ইসলামী আন্দোলনের অগ্র মুজাহিদ ‘শহীদ মুজাহিদুল ইসলাম’। আল্লাহ তাকে শহীদের মর্যাদা দান করুন আমীন।

এক নজরে

পুরোনাম

শহীদ মাসুদ বিন হাবিব

জন্ম তারিখ

নভেম্বর ৩০, -০০০১

সাংগঠনিক মান

সদস্য

শাহাদাতের স্থান

চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতাল


শহীদ মাসুদ বিন হাবিব

ছবি অ্যালবাম: শহীদ মাসুদ বিন হাবিব


শহীদ মাসুদ বিন হাবিব

ছবি অ্যালবাম: শহীদ মাসুদ বিন হাবিব