বুধবার, ০৩ এপ্রিল ২০২৪

ছাত্রশিবিরকে ভুলভাবে উপস্থাপন করে বাংলা ট্রিবিউনে উদ্দেশ্যমূলক সংবাদ প্রকাশের প্রতিবাদ

দৈনিক বাংলা ট্রিবিউনে ‘ক্যাম্পাসে ক্যাম্পাসে ইফতারের আড়ালে সক্রিয় হচ্ছে শিবির? শীর্ষক প্রতিবেদনে ছাত্রশিবিরকে জড়িয়ে উদ্দেশ্যমূলক খবর প্রকাশের প্রতিবাদ জানিয়েছে বাংলাদেশ ইসলামী ছাত্রশিবির।

এক যৌথ প্রতিবাদ বার্তায় ছাত্রশিবিরের কেন্দ্রীয় সভাপতি মঞ্জুরুল ইসলাম ও সেক্রেটারি জেনারেল জাহিদুল ইসলাম বলেন, “অবৈধ সরকারের ইসলামবিদ্বেষী অপতৎপরতা আড়াল করতেই উদ্দেশ্যমূলকভাবে এই প্রতিবেদন প্রকাশ করা হয়েছে। প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, ইফতারকে কেন্দ্র করে ক্যাম্পাসে সক্রিয় হচ্ছে ছাত্রশিবির। মাহে রমাদান উপলক্ষ্যে ছাত্রশিবিরের আলোচনা সভা, ফুডপ্যাক বিতরণসহ বিভিন্ন কল্যাণমূলক কাজকে বিকৃতভাবে উপস্থাপন করা হয়েছে। আমরা বলতে চাই, শুধু মাহে রমাদান নয়; বরং ছাত্রশিবির সব সময় সর্বত্র সক্রিয় ছিল, আছে এবং থাকবে, ইনশাআল্লাহ।

অন্যদিকে মাহে রমাদানের আলোচনা সভা, ফুডপ্যাক বিতরণ ও ইফতার মাহফিলের মতো আয়োজন শুধু ছাত্রশিবিরের নয়; বরং প্রতিটি মুসলমানের জন্য করণীয় কাজ।

ছাত্রশিবির একটি ইসলামী ছাত্রসংগঠন। সুতরাং মাহে রমাদানে ছাত্রশিবিরের এমন আয়োজন বেশি থাকবে এটাই স্বাভাবিক। আর এসব আয়োজন শুধু এ বছর নয়; বরং প্রতি বছরই থাকে ছাত্রশিবির। মূলত দেশ-বিদেশি ইসলামবিরোধী ষড়যন্ত্র বাস্তবায়নের অংশ হিসেবে ক্যাম্পাসে ইফতার মাহফিল নিষিদ্ধ করতে চেয়েছে ইসলামবিদ্বেষী আওয়ামী সরকার। কিন্তু ছাত্রসমাজ এ প্রতিবাদে গণ-ইফতার করে ইসলামবিদ্বেষী সরকারকে পাল্টা জবাব দিয়েছে।

এখন অবৈধ সরকারের ইসলামবিরোধী অপতৎপরতাকে আড়াল ও উৎসাহিত করা এবং ইফতার মাহফিলের মতো ঐতিহ্যবাহী ভ্রাতৃত্বপূর্ণ ধর্মীয় আয়োজনকে বিতর্কিত করতে পরিকল্পিতভাবে ছাত্রশিবিরকে ভিন্ন উদ্দেশ্য উপস্থাপন করা হয়েছে।

অন্যদিকে ইফতার মাহফিল নিয়ে অতুলন দাস, মুক্তা বাড়ৈ-এর মতো বামপন্থিদের বক্তব্য নেওয়া হলেও ছাত্রশিবিরের কোনো দায়িত্বশীলের বক্তব্য নেওয়া হয়নি; বরং নিজেদের মতো করে চাতুরতার সাথে কাল্পনিক ‘শিবিরের সদস্য’র বক্তব্য জুড়ে দেওয়া হয়েছে, যা কোনোভাবেই দায়িত্বশীল সাংবাদিকতার মধ্যে পড়ে না। আমরা এমন দায়িত্বহীনতার নিন্দা জানাচ্ছি।”

নেতৃবৃন্দ অবিলম্বে এমন উদ্দেশ্যমূলক প্রতিবেদন প্রত্যাহার এবং ছাত্রশিবিরকে জড়িয়ে আগামীতে এমন উদ্দেশ্যমূলক প্রতিবেদন প্রকাশ থেকে বিরত থাকতে সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানান।