শহীদ আব্দুস সাত্তার

১০ জানুয়ারি ১৯৯৬ - ১৪ ডিসেম্বর ২০১৩ | ১৯০

বাংলাদেশ ইসলামী ছাত্রশিবির

শাহাদাতের ঘটনা

শহীদ পরিচতি 

পিতা মাতার ৪ সন্তানের মধ্যে ২য় সন্তান শহীদ মোঃ আব্দুস সাত্তার ১০ জানুয়ারী ১৯৯৬ ইং জন্ম গ্রহণ করেন। দরিদ্র পিতা-মাতা ২য় সন্তান শহীদ আব্দুস সত্তারকে পড়ালেখা করিয়ে পরিবারের দু:খ দুর করার স্বপ্ন দেখেছিলেন। শহিদ আব্দুস সত্তার পড়াশুনার পাশাপাশি দ্বীনি কাজে ব্যস্ত থাকতেন এবং টিউশনি করতেন। পড়াশুনার পাশাপাশি দাওয়াতী কাজের মাধ্যমে এলাকার মানুষের প্রিয়পাত্র হয়েছিলেন। শাহাদাত কালীন সময় তিনি এইচ,এস,সি পরীক্ষার্থী ছিলেন।

যেভাবে তিনি শহীদ হলেন
ঘটনা স্থল শহীদের নিজ বাড়ি থেকে প্রয়া ১২ কি:মিটার। মিছিলের খবর পেয়ে বিভিন্ন এলাকা থেকে শতশত লোক দল বেধে শতস্ফুর্ত হয়ে সি,এন,জি যোগে ঘটনা স্থলে উপস্থিত হয়। তেমনি খবর পেয়ে শহীদ আব্দুস সত্তার ও সি,এন,জি করে বিকেল ৩.১৫মিনিটে, বসুরহাট উপস্থিত হয়। সেখানে প্রয় ১৫০০ এলাকা বাসীর সাথে উল্লেখিত কর্মসূচিতে অংশ গ্রহণ করে। ১৪ডিসেম্বর ১৩ বিকেলে ৩.৩০ মিনিটে গুলিবিদ্ব হবার সাথে সাথে তিনি শাহাদাত বরণ করেন। তার শাহাদাতের পর তার লাশ পুলিশ থানায় নিয়ে যায়। ময়না তদন্তের পর ১৫/১২/১৩ইং সন্ধায় ৬.৩০মিনিটে নিজ বাড়িতে তার লাশ নিয়ে আসা হয় এবং রাত ৮.০০টায় তার জানাজা শেষে পরিবারের কবর স্থানে দাফন করা হয়।

শহাদাতের পূর্বের বিভিন্ন ঘটনা
শহীদ আব্দুস সত্তার শাহাদাতের পূর্বে তার বন্দুদের কাছে শাহাদাতের আকাংখার কথা বলতেন এবং ঘটনার দিন তিনি তাঁর মাকে বললেন “আমি ইসলামী আন্দোলনের জন্য শাহীদ হলে আপনি আমার জন্য দোয়া করবেন।”

সামগ্রীক ঘটনার বিবরণ
১২ ডিসেম্বর ২০১৩ ইসলামী আন্দোলনের অন্যতম নেতা জামায়াতের সহকারী সেক্রেটারী জেনারেল শহীদ আব্দুল কাদের মোল্লার ষড়যন্ত্রমূলক অবৈধভাবে ফাঁসি কার্যকরের প্রতিবাদে ১৫ ডিসেম্বর দেশব্যাপী হরতাল আহ্বান করে জামায়াত। ১৪ ই ডিসেম্বর বিকেল ৩ টায় হরতারের সমর্থনে বিক্ষোভ মিছিলের আয়োজন করা হয়। উক্ত মিছিলে কোম্পানীগঞ্জ এর চর্তুদিকে থেকে সাধারণ মানুষ যোগ দেয়। মুছাপুর ইউনিয়ন থেকে সি,এন,জি যোগে মিছিলে যোগ দেন শহীদ আব্দুর সত্তার। মিছিলে নারায়ে তাকবীর ধ্বনী উচ্চারিত হওয়া সাথে সাথেই পুলিশ, বিজিবি ও আওয়ামী সশস্ত্র সন্ত্রাসীরা হায়েনার মত মিছিলের উপর ঝাপিয়ে পড়ে গুলিবর্ষণ করলে বুকে গুলি বিদ্ধ হয়ে ঘটনাস্থলে আরো ৬ সহযোগী সহ শাহাদাত বরণ করেন মিছিলের সামনের সারিতে থাকা শহীদ মোঃ আব্দুস সাত্তার।

সাংগঠনিক মান:
ইসলামী ছাত্রশিবিরের কর্মী এবং কলেজ উপশাখার সভাপতি।

এক নজরে

পুরোনাম

শহীদ আব্দুস সাত্তার

পিতা

আব্দুল খালেক

মাতা

গুল নাহার

জন্ম তারিখ

জানুয়ারি ১০, ১৯৯৬

ভাই বোন

চার ভাই-বোনের মধ্যে দ্বিতীয়

স্থায়ী ঠিকানা

নোয়াখালী জেলার কোম্পাণীগঞ্জ উপজেলার মুসাপুর গ্রাম

সাংগঠনিক মান

কর্মী

সর্বশেষ পড়ালেখা

সারাপুটিয়া ফাজিল মাদ্রাসার ফাজিল ২য় বর্ষ

শাহাদাতের স্থান

কোম্পাণিগঞ্জ


শহীদ আব্দুস সাত্তার

ছবি অ্যালবাম: শহীদ আব্দুস সাত্তার


শহীদ আব্দুস সাত্তার

ছবি অ্যালবাম: শহীদ আব্দুস সাত্তার