বুধবার, ১০ এপ্রিল ২০২৪

পবিত্র ঈদুল ফিতর উপলক্ষ্যে কেন্দ্রীয় সভাপতির শুভেচ্ছা বাণী | মঞ্জুরুল ইসলাম

 

আসসালামু আলাইকুম ওয়ারাহমাতুল্লাহি ওয়াবারাকাতুহু

আলহামদুলিল্লাহি রাব্বিল আলামিন, আসসালাতু আসসালামু আলা রাসূলিহিল আমিন। ওয়ালা আলিহি ওয়াসহাবিহি আযমাঈন।
তাকাব্বালাল্লাহু মিন্না ওয়ামিনকুম
উত্তপ্ত মরুর বুকে ক্লান্তিবিদূরী শীতল বাতাসের ন্যায় আমাদের কাছে আবারও সৌহার্দ্য, সম্প্রীতি, ভালোবাসা ও ত্যাগের বার্তা নিয়ে সমাগত হয়েছে পবিত্র ঈদুল ফিতর, ‘‘ঈদ মোবারক’’।

প্রিয় দেশবাসী
দীর্ঘ এক মাসের সিয়াম ও কিয়ামের পর বিশ্বাসীদের জন্য আল্লাহর পক্ষ থেকে উপহার হিসেবে আমাদের মাঝে এসেছে এই ঈদ উল ফিতর। ঈদ এসেছে ফিলিস্তিনে, কাশ্মীরে, সিরিয়া, মিশরসহ সমগ্র বিশ্বে যেখানে অসংখ্য মুসলিম আজও নিপীড়িত। এই আনন্দের সময়েও যাদেরকে প্রিয়জনের নিথর দেহ নিয়ে ছুটতে হচ্ছে দিগ্বিদিক। এই আনন্দের দিনেও আমরা আমাদের সেই সকল মজলুম ভাই-বোনদের প্রতি সহমর্মিতা জ্ঞাপন করছি, তাদের জন্য আল্লাহ সুবাহানুওয়াতা’আলার কাছে দুআ করছি।


প্রিয় দেশবাসী,
দীর্ঘ এক মাস কুরআনের ব্যাপক চর্চার পর উপস্থিত হওয়া এই ঈদ আমাদের জানান দেয় কুরআন অনুযায়ী আমাদের জীবনকে সুশোভিত করতে। আল্লাহর হুকুম অনুযায়ী সার্বিক জীবন পরিচালিত করে জুলুম, শোষন, দুর্নীতি ও মাদকমুক্ত একটি ন্যায়ভিত্তিক আদর্শ সমাজ গঠনে আত্মনিয়োগ করতে এই কুরআন আমাদের অনুপ্রাণিত করে। ঈদুল ফিতরের এই পবিত্রতাকে কাজে লাগিয়ে মানুষ অতীতের সকল দু:খ কষ্ট ও গ্লানি কাটিয়ে সুন্দরকে গ্রহন ও প্রসার করার সুযোগ পায়। পবিত্র ঈদ আমাদেরকে হিংসা, বিদ্বেষ, লোভ, লালসা, পাপ-পঙ্কিলতা পরিত্যাগ করার শিক্ষা দেয়।
আমরা দেখেছি গত হওয়া রমজানে এই দেশের বেশিরভাগ মানুষ নিদারুন কষ্টে রোজা রেখেছে। দ্রব্যমূল্যের উর্ধ্বগতিতে সাধারণ মানুষ থেকে শুরু করে বিশ্ববিদ্যালয়ের ছাত্রদেরকেও আমরা ইফতার ও সাহরি নিয়ে কষ্ট করতে দেখেছি। মানুষকে এভাবে কষ্ট দিয়ে যারা মুনাফা লুটে নিয়েছে, যারা অন্যায় জুলুম করে এই রমজান মাসেও রোজাদারদের কষ্ট দিয়েছে, যারা অন্যায়ভাবে ইফতারে বাধা দিয়েছে, শিক্ষার্থীদের ইচ্ছার বিরুদ্ধে তাদের ক্যাম্পাসে সন্ত্রাসের রাজনীতি প্রতিষ্ঠার চেষ্টা চালিয়ে শিক্ষার্থীদের জীবনকে অনিরাপদ করে তুলেছে, এই ঈদের আনন্দ তাদের জন্য নয়। দরদভরা হৃদয় নিয়ে আমরা তাদের জন্য দোয়া করি, আল্লাহ তাদেরকে সুপথে ফিরিয়ে আনুন, আমীন।


প্রিয় দেশবাসী,
আমরা চাই এই ঈদ আনন্দ থেকে কেউ বঞ্চিত না হোক। আমরা আমাদের সামর্থ্য নিয়ে সকলের পাশে দাঁড়াবো, ঈদ আনন্দ ভাগাভাগি করে নিবো অসহায় নিকটাত্মীয়, বন্ধু এবং প্রতিবেশীদের সাথে। আমাদের তরুণ ছাত্রসমাজ পাশ্চাত্যের অপসংস্কৃতি অনুসরণে আনন্দ না করে বরং ইসলামের সুমহান শিক্ষা অনুযায়ী একে অপরের পাশে দাঁড়ানো, সহযোগিতা, ইসলামি সমাজ গঠনের জন্য কাজ করা, একে অন্যকে উপহার প্রদান, শালীন আনন্দ আয়োজন, সুস্থ সাংস্কৃতিক চর্চা, ঈদ পুনর্মিলনী ইত্যাদি মাধ্যমে আনন্দ খুঁজে নিবে বলে আমরা বিশ্বাস করি। সাদাকাতুল ফিতর পরিশোধ করবো, ঈদ আনন্দ সবার মাঝে ভাগাভাগি করে নিয়ে সমতা ও সহমর্মিতা প্রতিষ্ঠা করবো। মুসলমানদের মধ্যে ঐক্য, শক্তি, শান্তি ও প্রগতি তথা ভ্রাতৃত্ববোধ জাগ্রত হওয়ার বৈষয়িকতা ও আধ্যাত্মিকতার শিক্ষা পাওয়া যায় ঈদুল ফিতর থেকে। ধনী-গরীব সকল বিভেদ ভুলে জীবনকে সুখময় করে গড়ে তোলাই পবিত্র ঈদের অন্যতম উদ্দেশ্য। ঈদের আনন্দকে ঐক্যের সুদৃঢ় বন্ধনে পরিণত করে মুসলিম উম্মাহ সামনের দিকে এগিয়ে যাবে এটাই আমাদের কামনা।
এই আনন্দঘন দিনে আমরা সকল রাজনৈতিক দলকেও বলতে চাই আসুন আমরা মানুষের জন্য কাজ করি, ন্যায় ইনসাফ প্রতিষ্ঠায় চলুন আমরা ভেদাভেদ ভুলে হাতে হাত রেখে একটি সুখী সমৃদ্ধ বাংলাদেশ গড়ার জন্য কাজ করি। ইসলামি ছাত্রশিবির সুস্থ ছাত্র রাজনীতি চর্চার মাধ্যমে সমাজে ইতিবাচক পরিবর্তন আনতে চায়, ইসলামী সমাজ প্রতিষ্ঠার মাধ্যমে সকল প্রকার জুলুম-অত্যাচারের অবসান ঘটিয়ে ন্যায় ইনসাফ প্রতিষ্ঠায় আমরা বদ্ধপরিকর।
ঈদের প্রত্যয় হোক ধনী-গরিবের ব্যবধান গোছানোর, জুলুম নিপীড়ণ থেকে জনগণের মুক্তি ও গোটা বিশ্ব জাহানে শান্তি প্রতিষ্ঠার। দেশবাসীকে ছাত্রশিবিরের পক্ষ থেকে ঈদ শুভেচ্ছা জানাচ্ছি।

আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ।
বাংলাদেশ জিন্দাবাদ
বাংলাদেশ ইসলামী ছাত্রশিবির জিন্দাবাদ