শহীদ মুজাহিদুল ইসলাম

০১ জানুয়ারি ১৯৯৩ - ০৮ ফেব্রুয়ারি ২০১২ | ১৩৮

বাংলাদেশ ইসলামী ছাত্রশিবির

শাহাদাতের ঘটনা

“নিহত মুজাহিদের বাবা মোহাম্মদ হুমায়ুন কেঁদে কেঁদে বলেন, ‘আমার ছেলে ১৫ দিন আগে বাড়ি থেকে বিশ্ববিদ্যালয় যায়। গত মঙ্গলবার রাতে তার সাথে আমার সর্বশেষ কথা হয়। তিনি বলেন, সে আমাকে বলে তার ব্যবহারিক পরিক্ষার জন্য সেন্টমার্টিন যেতে হবে। তাই কিছু টাকা চেয়েছিল এবং তা ১৭ ফেব্রুয়ারীর মধ্যে পাঠাতে বলে। আমি ছেলের জন্য পোষ্ট অফিসের মাধ্যমে টাকা পাঠাই। কিন্তুু টাকাতো আমার ছেলে পাবেনা। টাকা পাওয়ার আগে সে আমাকে শোকের সাগরে ভাসিয়ে চলে গেল। তিনি আরো বলেন, যারা আমার বুকের ধনকে অন্যায় ভাবে খুন করেছে আল্লাহর কাছে তাদের বিচার চাই। আল্লাহই তাদের বিচার করবেন।

শহীদের পরিচিতি

শহীদ মুজাহিদুল ইসলাম চট্রগ্রাম জেলার মিরসরাই থানার পূর্ব কিসমত জাফরাবাদ গ্রামে ১৯৯৩ সালে জন্ম গ্রহন করেন। প্রবাসী পিতা হুমায়ুন কবির ও মাতা ছকিনা বেগমের পাঁচ ছেলে-মেয়ের ভিতর দ্বিতীয় সন্তান। এলাকার পরিচিতি এ আলেম পরিবারে জন্ম নেয় এ সন্তান। পিতা মাতা ইসলাম প্রতিষ্ঠার অগ্রণী সৈনিক হবেএ লালিত স্বপ্ন থেকে ফুটফুটে সন্তানটির নাম রাখেন ‘মুজাহিদ’। মায়ের স্নেহে ধীরেধীরে বেড়ে ওঠে মুজাহিদ। মিরসরাই এর ভাল মাদ্রাসা হিসাবে পরিচিত ‘সুফিয়া নূরিয়া ফাজিল মাদ্রাসা’ পড়ালেখার হাতে-খড়ি। এ মাদ্রাসা থেকেই ২০০৭ সালে বিজ্ঞান বিভাগ থেকে গোল্ডেন এ প্লাস পেয়ে দাখিল পরিক্ষায় উক্তির্ণ হন। ২০০৯ সালে চট্রগ্রামের বিখ্যাত কলেজ ‘চট্রগ্রাম কলেজ’ থেকে এ গ্রেডে এইচ এস সি পাস করে ২০১০ সালে চট্রগ্রাম বিশ্ববিদ্যালয়ে প্রাণী বিজ্ঞান বিভাগে অনার্স এ ভর্তি হন। শাহাদাতের সময় তিনি এ প্রতিষ্ঠানের দ্বিতীয় বর্ষের ছাত্র ছিলেন।

যেভাবে তিনি আল্লাহর ডাকে চলে গেলেন

৮ ফেব্রুয়ারী ১২ তারিখে চট্রগ্রাম বিশ্ববিদ্যালয়ে সরকারি দলের ছাত্রসংগঠন ছাত্রলীগ ইসলামী ছাত্রশিবিরের উপর হামলা চালালে মুজাহিদ মারাত্মক আহত হয়ে ঘটনাস্থলেই শাহাদাত বরণ করেন।৩. শাহাদাতের পূর্বের বিভিন্ন ঘটনাশহীদ মুজাহিদুল ইসলাম ছিলেন শান্ত স্বভাবের। ইসলামী ছাত্র আন্দোলনের সাথী। শাহাদাতের তামান্নায় তিনি ছিলেন বিভোর। শাহাদাত লাভের পূর্বে তিনি ঘটনা স্থল থেকে একটুও পিছপা হননি। শাহাদাতের আগে পর্যন্ত তিনি চট্রগ্রাম বিশ্ববিদ্যালয়ের উত্তপ্ত ক্যাম্পাসে দায়িত্ব পালন করে নিজেকে সাহসী সৈনিকের ভূমিকায় উত্তীর্ণ করেছিলেন।

সামগ্রিক ঘটনার বিবরণ

এ সরকারের আমলে চট্রগ্রাম বিশ্ববিদ্যালয় ছাত্রশিবিরের উপর চলে চরম নির্যাতন। বিভিন্ন নির্যাতনের বিরুদ্ধে ৮ ফের্রুয়ারি’ ১২ সংগঠন ঘোষিত ‘প্রতিবাদ মিছিল শুরু হয় বেলা আড়াইটায় ক্যাম্পাসের ১ নং গেটে। মিছিল চলাকালীন অতর্কিত হামলা করে যৌথভাবে পুলিশ ও ছাত্রলীগ। ঘটনাস্থলে মাথায় গুলিবিদ্ধ হয়ে লুটিয়ে পড়ে ছটফট করতে থাকে মুজাহিদ। মানবতার দুশমনেরা এ অবস্থায়ই তাকে একের পর এক ছুরিকাঘাত করতে থাকে। এক পর্যায়ে মরে গেছে মনে করে ফেলে রেখে চলে যায়। এ সময় তাকে মূমূর্ষে অবস্থায় চট্রগ্রাম মেডিক্যাল কলেজে নিয়ে আসার সময়ে পথেই তিনি শাহাদাত বরণ করেন।পরদিন ৯ ফেব্রুয়ারি’১২ সকাল ১০ টার দিকে পুলিশ বেষ্টিত অবস্থায় তাকে তার গ্রামের বাড়ি মিরসরাই নিয়ে যাওয়া হয় এবং করা পুলিশ পাহারায় ঘোষিত সময়ের আগেই জানাজা অনুষ্ঠিত হয়। জানাজ পূর্ব অবস্থায় তার সঙ্গীদের আহাজারিতে আকাশ বাতাস যেন ভারী হয়ে ওঠে। জানাজা শেষে পারিবারিক কবরস্থানে চিরশয্যায় শায়িত হন ইসলামী আন্দোলনের অগ্র মুজাহিদ ‘শহীদ মুজাহিদুল ইসলাম’। আল্লাহ তাকে শহীদের মর্যাদা দান করুন আমীন।

ব্যাক্তিগত প্রোফাইল

নাম : শহীদ মুজাহিদুল ইসলাম

জন্ম তারিখ ও বয়স: ০১ জানুয়ারি’ ১৯৯৩, ১৯ বছর

আহত হওয়ার তারিখ: ০৮ ফেব্রুয়ারি ২০১২, চবি ছাত্রলীগের হামলায় মারাত্মক আহত হয়ে ঘটনাস্থলেই শাহাদাত বরণ করেন।

শাহাদাতের তারিখ: ০৮ ফেব্রুয়ারি, ২০১২

স্থান: চট্রগ্রাম বিশ্ববিদ্যালয়

দাফন করা হয়: পারিবারিক কবরস্থান

স্থায়ী ঠিকানা: গ্রাম: পূর্ব কিসমত জাফরাবাদ, ডাকঘর: কিসমত জাফরাবাদ, থানা: মিরসরাই, জেলা চট্রগ্রাম

পিতা: হুমায়ুন কবির, ৬৬ বছর, পেশা কৃষি

মাতা: ছকিনা বেগম, ৫০ বছর, পেশা গৃহিণী

ভাই-বোনের বিবরণ: মাজহারুল ইসলাম, ২৫ বছর, ইতালি প্রবাসী। মুজাহিদুল ইসলাম শহীদ। সাইফুল ইসলাম, আই.কম দ্বিতীয় বর্ষ, নিজামপুর সরকারি কলেজ। হাসিনা আক্তার, এইচ.এস.সি পাস বিবাহিতা। তাসনিয়া নওশীন তাশফী, ৬ষ্ঠ শ্রেনী, শাহ আউরিয়া মাদ্রাসা।

এক নজরে

পুরোনাম

শহীদ মুজাহিদুল ইসলাম

পিতা

হুমায়ুন কবির

মাতা

ছকিনা বেগম

জন্ম তারিখ

জানুয়ারি ১, ১৯৯৩

ভাই বোন

মাজহারুল ইসলাম, ২৫ বছর, ইতালি

স্থায়ী ঠিকানা

গ্রাম: পূর্ব কিসমত জাফরাবাদ, ডাকঘর: কিসমত জাফরাবাদ, থানা: মিরসরাই, জেলা চট্রগ্রাম

সাংগঠনিক মান

সাথী

সর্বশেষ পড়ালেখা

চট্রগ্রাম বিশ্ববিদ্যালয়ে প্রাণী বিজ্ঞান বিভাগ

শাহাদাতের স্থান

চবি ছাত্রলীগের হামলায় মারাত্মক আহত হয়ে ঘটনাস্থলেই শাহাদাত বরণ করেন


শহীদ মুজাহিদুল ইসলাম

ছবি অ্যালবাম: শহীদ মুজাহিদুল ইসলাম


শহীদ মুজাহিদুল ইসলাম

ছবি অ্যালবাম: শহীদ মুজাহিদুল ইসলাম