মঙ্গলবার, ১৬ মে ২০২৩

ছাত্রশিবির একটি সৃজনশীল সংগঠন— আ জ ম ওবায়দুল্লাহ

বাংলাদেশ ইসলামী ছাত্রশিবিরের সাবেক কেন্দ্রীয় সভাপতি আ জ ম ওবায়দুল্লাহ বলেন, ছাত্রশিবির একটি সৃজনশীল সংগঠন। প্রতিভা বিকাশে যথাসাধ্য চেষ্টা করে যাচ্ছে ছাত্রশিবির।

তিনি রাজধানীর এক মিলনায়তনে ছাত্রশিবির আয়োজিত ‘৪৬ তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষ্যে গল্প লেখা প্রতিযোগিতার’ পুরস্কার প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন। কেন্দ্রীয় সভাপতি রাজিবুর রহমানের সভাপতিত্বে ও সেক্রেটারি জেনারেল মঞ্জুরুল ইসলামের সঞ্চালনায় আয়োজনে কেন্দ্রীয় নেতৃবৃন্দ ও পুরস্কারপ্রাপ্ত শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

আ জ ম ওবায়দুল্লাহ বলেন, ছাত্রশিবির একটি সৃজনশীল সংগঠন। জন্মলগ্ন থেকেই ছাত্রদের কল্যাণের জন্য ব্যতিক্রমধর্মী প্রকাশনা ও গবেষণাপত্র প্রকাশ করে আসছে। প্রতিভা অন্বেষণ ও প্রতিভাবানদের যথাসাধ্য পৃষ্ঠপোষকতা করা ছাত্রশিবিরের অন্যতম গুরুত্বপূর্ণ কাজ। প্রতিভাবানদের দিয়ে সংগঠনের বুদ্ধিবৃত্তিক কাজের আঞ্জাম দেওয়া ফলপ্রসু হয়। সুতরাং ছাত্রশিবিরকে প্রতিভা অন্বেষণ, প্রতিভা লালন ও বিকাশের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে হবে। 

মনে রাখতে হবে, প্রতিভা বিকশিত করার মাধ্যমে কল্যাণময় আদর্শকে দ্রুত বিস্তৃত করা যায়। প্রতিভার লালন ও বিকাশ করাকে অন্যতম গুরুত্বপূর্ণ কাজ হিসেবে গ্রহণ করতে হবে। ছাত্রশিবিরের এ মহতী উদ্যোগ অনুপ্রেরণামূলক। এমন গঠনমূলক কাজের ধারা অব্যাহত রাখতে হবে।

সভাপতির বক্তব্যে কেন্দ্রীয় সভাপতি রাজিবুর রহমান বলেন, ছাত্রশিবিরকে ৪৬ বছরের প্রতিকূলতা মাড়িয়ে সংগঠনকে এগিয়ে নিতে হয়েছে। গাঢ় তমসার পথ পাড়ি দিয়ে ছাত্রশিবির আজ লাখো তরুণের প্রিয় ঠিকানায় পরিণত হয়েছে।

প্রতিযোগিতায় অংশগ্রহণকারীদের প্রতি আহ্বান রেখে তিনি বলেন, ছাত্রশিবিরকে নিয়ে ভাবা, লিখা ও ভালবাসার জন্য সবাইকে আন্তরিকভাবে ধন্যবাদ জানাচ্ছি। আমরা আশা করি ছাত্রশিবিরকে নিয়ে আপনাদের ভাবনাগুলো লেখনির মাধ্যমে ছড়িয়ে দিবেন ইনশাআল্লাহ।

উল্লেখ্য, প্রতিযোগিতায় ক থেকে ঘ চারটি গ্রুপে মোট ২৭ জনকে পুরস্কৃত করা হয়। বিজয়ীদের হাতে পুরস্কার তুলেদেন অতিথিবৃন্দ।