বুধবার, ২০ জুলাই ২০২২

জামালপুরে বন্যায় ক্ষতিগ্রস্ত ৩০০ এসএসসি এবং দাখিল পরীক্ষার্থীকে শিক্ষা সহায়তা দিয়েছেন শিবির সভাপতি

ছাত্রশিবির জামালপুর জেলা শাখার উদ্যোগে জেলার ইসলামপুর উপজেলায় বন্যায় ক্ষতিগ্রস্ত ৩০০ এসএসসি ও দাখিল পরীক্ষার্থীর মাঝে শিক্ষা উপকরণ ও শিক্ষা সহায়তা প্রদান করা হয়। আয়োজনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে শিক্ষার্থীদের হাতে সহায়তা তুলে দেন কেন্দ্রীয় সভাপতি রাশেদুল ইসলাম। আরো উপস্থিত ছিলেন কেন্দ্রীয় প্ল্যানিং সম্পাদক শাহরিয়ার ফয়সাল, ময়মনসিংহ মহানগর সভাপতি নুর আলম সহ স্থানীয় সমাজসেবক ও শিক্ষকবৃন্দ। প্রোগ্রাম পরিচালনা করেন জামালপুর জেলা সভাপতি শামাউন সরকার।

প্রধান অতিথির বক্তব্যে কেন্দ্রীয় সভাপতি শিক্ষার্থীদের উৎসাহিত করে বলেন, বন্যায় একটি দেশের কিছু অংশ অথবা কিছু মানুষের সাময়িক ক্ষতির মাধ্যমে শিক্ষার আলো নিভিয়ে দিতে পারে না। ১৯৪৫ সালে দ্বিতীয় বিশ্বযুদ্ধে জাপানের দুটি শহর- হিরোশিমা ও নাগাসাকিতে বোমা হামলায় ৩ লক্ষ ১৪ হাজার মানুষের মৃত্যু হয়েছিল। এই ভয়াবহ কঠিন পরিস্থিতিতেও জাপানের মেধাবী শিক্ষার্থীরা ভেঙ্গে না পড়ে মেধাকে কাজে লাগিয়ে বিশ্বের বুকে জাপানকে উন্নত দেশে রুপান্তরিত করেছে। সুতরাং সাম্প্রতিক বন্যা বিপর্যয়েও সুন্দর সমৃদ্ধ বাংলাদেশ গড়ার জন্য আগামী এসএসসি ও দাখিল পরীক্ষাকে চ্যালেঞ্জ হিসেবে গ্রহন করতে হবে। পরীক্ষার রেজাল্ট সর্বোচ্চ মানের করার জন্য সর্বোচ্চ প্রচেষ্টা চালাতে হবে।

তিনি বলেন, বিপর্যয় দিয়ে আল্লাহ তায়ালা যেমন পরীক্ষা করেন তেমনি সহযোগিতাও করেন। সুতরাং বন্যা যেমন ক্ষতি করেছে তেমনি পরীক্ষার সময় বেড়েছে। এ সুযোগটি কাজে লাগাতে হবে। পৃথিবীর বহুদেশ বাংলাদেশের একই সময়ে স্বাধীনতা লাভ করে উন্নতির শিখরে আরোহন করেছে। কিন্তু বাংলাদেশ কাঙ্ক্ষিত জায়গায় পৌঁছাতে পারেনি। বিশ্ব এখন সর্বোচ্চ বিজ্ঞানের যুগে প্রবেশ করেছে। এ অবস্থায় আমাদেরকেও প্রতিযোগিতার বিশ্বে এগিয়ে যাওয়ার সিদ্ধান্ত নিতে হবে।

শিক্ষার্থীদের আশ্বস্ত করে তিনি বলেন, ছাত্রশিবির মনে করে, সাময়িক বিপদ, প্রতিকূলতা এগিয়ে যাওয়ার পথে স্থায়ী বাধা হতে পারেনা। আমাদের শিক্ষার্থীদের যে মেধা ও যোগ্যতা রয়েছে তা দিয়ে জাতিকে ভালো কিছু উপহার দিতে পারে। পরীক্ষার জন্য আগামী যে কয়টি দিন বাকি আছে সেগুলোকে সর্বোচ্চ কাজে লাগাতে হবে। ছাত্রশিবির মনে করে প্রতিটি শিক্ষার্থী এক-একটি স্বপ্নের নাম। যে স্বপ্নগুলো দেশের স্বাধীনতা-সার্বভৌমত্ব, ইসলাম, তাহযিব-তমুদ্দুন, পিতা-মাতার প্রত্যাশার সাথে জড়িত। এ স্বপ্নগুলোকে এগিয়ে নেয়ার প্রত্যয় গ্রহনের জন্য ছাত্রশিবির আহবান করছে। এগিয়ে যাওয়ার চ্যালেঞ্জ গ্রহন করলে আজকের বন্যায় ক্ষতিগ্রস্ত শিক্ষার্থীরাই পারবে তাদের মেধা,যোগ্যতাকে সঠিক ব্যবহার করে এদেশের হাজারও সম্ভাবনাময় স্বপ্নকে বাস্তবে রূপ দান করতে। দেশের যে কোন পরিস্থিতিতে শিক্ষার্থীদের পাশে ছাত্রশিবির অতীতেও ছিলো এবং আগামীতেও থাকবে ইনশাআল্লাহ।

বক্তব্য শেষে কেন্দ্রীয় সভাপতি ৩০০ এসএসসি ও দাখিল শিক্ষার্থীর মাঝে নগদ অর্থ ও শিক্ষা উপকরণ বাবদ ৬ লক্ষ টাকা বিতরণ করেন।