মঙ্গলবার, ১৫ এপ্রিল ২০১৪

সাংস্কৃতিক আগ্রাসন প্রতিরোধ করে বাংলাদেশকে এগিয়ে নিতে হবে- শিবির সভাপতি

বাংলাদেশ ইসলামী ছাত্রশিবিরের কেন্দ্রীয় সভাপতি আবদুল জব্বার বলেন, সাংস্কৃতিক আগ্রাসনের কারণে বাংলাদেশে বিজাতীয় সংস্কৃতির চর্চা দিনদিন বৃদ্ধি পাচ্ছে। যার ফলে আমাদের নিজস্ব সংস্কৃতি, জাতীয় মূল্যবোধ হারিয়ে যেতে বসেছে। আমাদের সচেতন হয়ে সাংস্কৃতিক আগ্রাসন প্রতিরোধ করে বাংলাদেশকে এগিয়ে নিতে হবে।

তিনি ছাত্রশিবির ঢাকা মহানগরী উত্তর আয়োজিত বৈশাখী ক্রিকেট টুর্ণামেন্টের পুরস্কার বিতরণী অনুষ্ঠানেপ্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন। রাজধানীর মহাখালির একটি মাঠে সোমবার সকাল ১০টায় টুর্ণামেন্ট শুরু হয়। শাখা সভাপতি রাকিব মাহমুদের সভাপতিত্বে ও সেক্রেটারী এম ফয়সাল পারভেজের পরিচালনায় অনুষ্ঠানে মহানগর নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

শিবির সভাপতি বলেন, বাংলাদেশের তরুণ সমাজ যেন দেশীয় সংস্কৃতি থেকে মুখ ফিরিয়ে নেয়, সেই ষড়যন্ত্র করা হচ্ছে। রাষ্ট্রীয় অনুষ্ঠানাদি থেকে শুরু করে বিভিন্ন প্রোগ্রামে আমরা যেভাবে বিজাতীয় সংস্কৃতির চর্চা লক্ষ্য করছি, তা কোনভাবেই কাম্য নয়। আবহমান কাল ধরে আমরা ধর্মীয় মূল্যবোধের কথা মাথায় রেখে যে সংস্কৃতির চর্চা করে আসছি, বর্তমান সরকার তার মূলোৎপাটনেই ব্যস্ত রয়েছে। সরকারের সাংস্কৃতিক আগ্রাসন মেনে নেয়াই প্রমান করে তারা পরমুখাপেক্ষী।

তিনি বলেন, নববর্ষের প্রথম দিনে আমরা স্বাভাবিকভাবেই উৎসবে মেতে উঠেছি। কিন্তু উদযাপনের নামে একটি মহল যেভাবে দেশীয় সংস্কৃতির পরিচয় পাল্টে দিতে চাইছে, তা বাংলাদেশের স্বার্বভৌমত্বে কুঠারাঘাতের শামিল। যেখানে ভারতে বাংলাদেশের একটি টিভি চ্যানেলও চলতে দেয়া হয় না, সেখানে বাংলাদেশের আকাশ উন্মুক্ত রেখে আমরা ভাইরাসের আমদানি করতে পারি না। সাংস্কৃতিক আগ্রাসন প্রতিরোধ করতে না পারলে আমরা নিজ পরিচয় ভুলে যাব।

তিনি আরো বলেন, নববর্ষে আমাদেরকে বিভেদ ভুলে ঐক্যের পথ ধরে এগিয়ে চলতে হবে। বিভেদ ছড়িয়ে বাংলাদেশকে যারা ভাগ করতে চায়, তাদের ষড়যন্ত্র আমাদের রুখে দিতে হবে। অপশাসন রুখে দিতে আমাদের চলমান তৎপরতা অব্যাহত রাখতে হবে।

শিবির সভাপতি বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন এবং সমবেত ছাত্রজনতা ও দেশবাসীকে নববর্ষের শুভেচ্ছা জানান।