শুক্রবার, ২৯ মার্চ ২০১৯

বনানীতে অগ্নিকাণ্ডে নিহতদের রুহের মাগফিরাত কামনায় সারাদেশে ছাত্রশিবিরের দোয়া মাহফিল

রাজধানীর বনানীর বহুতল ভবন এফ আর টাওয়ারে ভয়াবহ অগ্নিকাণ্ডে নিহতদের রুহের মাগফিরাত ও আহতদের দ্রুত সুস্থতা কামনায় সারাদেশে দোয়া মাহফিলের আয়োজন করে ছাত্রশিবিরের বিভিন্ন শাখা।

দোয়াপূর্ব অনুষ্ঠানে শিবির নেতৃবৃন্দ বলেন, এই মর্মান্তিক ঘটনা নতুন নয় বরং দূর্ঘটনার পুনরাবৃত্তি। এর আগেও ২০১০ সালের ৩ জুন রাসায়নিক পদার্থ থেকে পুরান ঢাকার নিমতলীতে ভয়াবহ অগ্নিকান্ডের ঘটনায় প্রাণ হারায় ১২৪ জন। গত ২০ ফেব্রুয়ারী রাজধানীর চকবাজারে অগ্নিকান্ডে নারী শিশুসহ অন্তত ৮১ জন নিহত হয়েছে। তার মাত্র একমাস পরেই আবারও মর্মান্তিক অগ্নিকান্ডের ঘটনায় আগুনে পুড়ে অন্তত ২৫ জন নিহত হলো। প্রতিটি অগ্নিকান্ডের প্রাথমিক অবস্থায় যদি দ্রুত ও কার্যকর অগ্নিনির্বাপণ ব্যবস্থা গ্রহণ করা যেতো তাহলে হয়ত ক্ষয়ক্ষতি অনেক কম হতো। বনানীর ভবনটিতে যেমন পর্যাপ্ত অগ্নিনির্বাপণ ব্যবস্থা ছিলনা তেমনি ফায়ার সার্ভিসের অপর্যাপ্ত যন্ত্রপাতি এবং অক্ষমতাও পরিলক্ষিত হয়েছে। এসব দেখার দায়িত্ব ছিল সরকারের। বার বার এমন মর্মান্তিক দূর্ঘটনায় বিপুল প্রাণহানির পরও কার্যকর পদক্ষেপ গ্রহণে ব্যর্থতায় সরকারের দায়িত্বহীনতা ও অব্যবস্থাপনার বিষয়টি স্পষ্ট। সুতরাং সরকার ও সিটি কর্পোরেশন কোনভাবেই এর দায় এড়াতে পারেনা।

নেতৃবৃন্দ বলেন, এমন দূর্ঘটনা রোধে অবিলম্বে অগ্নিনির্বাপণের সর্বাধুনিক প্রযুক্তি ও যন্ত্রপাতির ব্যবস্থা করে ফায়ার সার্ভিসকে আরও দক্ষ এবং কার্যকর করতে হবে। মর্মান্তিক অগ্নিকান্ডে যারা নিহত হয়েছেন তাদের পরিবারকে যথাযথ ক্ষতিপূরণ দিতে হবে। আহতদের সরকারিভাবে উন্নত সুচিকিৎসার ব্যবস্থা করতে হবে। আর্থিকভাবে ক্ষতিগ্রস্তদের সরকারের পক্ষ থেকে ক্ষতিপূরণ দিতে হবে। প্রতিটি অফিস, আদালত, প্রতিষ্ঠান ও গুরুত্বপূর্ণ স্থানে পর্যাপ্ত অগ্নিনির্বাপণ ব্যবস্থা নিশ্চিত করতে হবে। এ ধরনের দুর্ঘটনার পুনরাবৃত্তি যাতে না ঘটে সেইজন্য সবাইকে সজাগ থাকতে হবে।

ঢাকা মহানগর পূর্ব-

বনানীতে ভয়াবহ অগ্নিকান্ডে নিহতদের রুহের মাগফেরাত ও আহতদের দ্রুত সুস্থতা কামনায় দোয়া মাহফিলের আয়োজন করে ছাত্রশিবির ঢাকা মহানগর পূর্ব শাখা। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাবেক কেন্দ্রীয় সভাপতি ডা. ফখরুদ্দিন মানিক। এসময় মহানগর সভাপতি ও সেক্রেটারি সহ শাখার বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

ঢাকা মহানগর দক্ষিণ-

বনানীতে ভয়াবহ অগ্নিকান্ডে নিহতদের রুহের মাগফেরাত ও আহতদের দ্রুত সুস্থতা কামনায় দোয়া মাহফিলের আয়োজন করে ছাত্রশিবির ঢাকা মহানগর দক্ষিণ শাখা। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় প্রচার সম্পাদক কামরুল হাসান। এ এসময় মহানগর সভাপতি, সেক্রেটারিসহ বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

খুলনা মহানগর-

বনানীতে বহুতল ভবনে অগ্নিকান্ডে নিহতদের রুহের মাগফিরাত ও আহতদের দ্রুত সুস্থতা কামনা করে দোয়া মাহফিলের আয়োজন করে ছাত্রশিবির খুলনা মহানগরী শাখা। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে দোয়া ও মোনাজাত পরিচালনা করেন কেন্দ্রীয় শিক্ষা সম্পাদক তাওহীদুল ইসলাম। এসময় মহানগরের বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।