মঙ্গলবার, ২৬ মার্চ ২০১৯

স্বাধীনতার মূল লক্ষ্য ঐক্যবদ্ধভাবে দেশকে এগিয়ে নেয়া : শিবির সভাপতি

বাংলাদেশ ইসলামী ছাত্রশিবিরের কেন্দ্রীয় সভাপতি ড. মোবারক হোসাইন বলেছেন, মহান মুক্তিযুদ্ধে এদেশের সর্বস্তরের মানুষ জীবন দিয়েছে, সীমাহীন ত্যাগ স্বীকার করেছে একটি লক্ষ্যকে সামনে রেখে। আর সে লক্ষ্য হলো বঞ্চনা থেকে মুক্তি লাভ ও ঐক্যবদ্ধ ভাবে দেশকে এগিয়ে নিয়ে যাওয়া।

তিনি আজ রাজধানীর এক মিলনায়তনে মহান স্বাধীনতা দিবস উপলক্ষ্যে আলোচনা সভায় সভাপতির বক্তব্যে এসব কথা বলেন। সেক্রেটারি জেনারেল সিরাজুল ইসলামের পরিচালনায় আলোচনা সভায় উপস্থিত ছিলেন সংগঠনটির কেন্দ্রীয় নেতারা।

শিবির সভাপতি বলেন, ২৬শে মার্চ জাতির জীবনে গুরুত্বপূর্ণ দিন। এ দিনটি জাতির ত্যাগ ও অর্জনের স্বারক। স্বাধীনতা দিবসে জাতির বীর সন্তানদের আত্মত্যাগ শ্রদ্ধার সাথে স্বরণ করছি। মহান স্বাধীনতার লক্ষ্য হচ্ছে, এদেশের মানুষের মৌলিক অধিকার, ইনসাফ, গণতন্ত্র, সুবিচার প্রতিষ্ঠা করা। কিন্তু আজকে স্বাধীনতার ৪৮ বছর পার হলেও প্রকৃত স্বাধীনতার স্বাধ আমরা গ্রহণ করতে পারিনি। স্বাধীনতার মূল লক্ষ্য বিভেদ নয় ঐক্য। বিজয়ের মূল টার্গেট হচ্ছে ঐক্যবদ্ধ ভাবে দেশকে এগিয়ে নিয়ে যাওয়া। কিন্তু আজকে প্রতিটি মানুষের মাঝে বিভেদের দেয়াল তৈরী করে দেয়া হয়েছে। যদি সকলে ঐক্যবদ্ধ ভাবে দেশকে এগিয়ে নেয়ার চেষ্টা করত তাহলে দেশ এতদিনে বহুদূর এগিয়ে যেত। কিন্তু এদেশে ফ্যাসিবাদী শক্তি দেশের মানুষের মৌলিক অধিকার থেকে বঞ্চিত করছে। কারও ব্যক্তিগত স্বাধীনতা নেই। ধর্মীয়, আর্থিক ও মত প্রকাশের স্বাধীনতা নেই। আজকে নদী নালা খাল বিল পুকুরে মানুষের লাশ পাওয়া যাচ্ছে। জিনিসপত্রের দাম বাড়লেও মানুষের কোন মূল্য নেই। মায়ের কোল থেকে মানুষকে ধরে নিয়ে ক্রসফায়ার দিয়ে হত্যা করা হচ্ছে, প্রতিনিয়ত গুমের শিকার হচ্ছে মানুষ। ধর্ষণের সেঞ্চুরী উদযাপন করছে শাসকগোষ্ঠীর নেতাকর্মীরা। ক্যাম্পাসে শিক্ষার্থীরা বিভিন্ন ভাবে অধিকার থেকে বঞ্চিত হচ্ছে। ক্যাম্পাসগুলো মিনি ক্যান্টনমেন্টে পরিণত হচ্ছে। ক্ষমতায় থাকা ছাত্র সংগঠনগুলো ছাত্রদের অধিকার ভোগ করতে দিচ্ছে না। এগুলো কোন ভাবেই রক্তে অর্জিত একটি স্বাধীন দেশের সভ্য চিত্র হতে পারেনা।

তিনি বলেন, অবশ্যই এ অবস্থার পরিবর্তন করতে হবে এবং তা করবে তরুণ প্রজন্মই। প্রকৃত স্বাধীনতার স্বাধ পাওয়ার লক্ষ্য নিয়ে ছাত্রশিবির প্রতি বছর এ দিবসটি যথাযথ মর্যাদায় পালন করছে। যদি কাঙ্খিত বাংলাদেশ উপহার দিতে চাই তাহলে মানুষের গুণগত পরিবর্তন, যোগ্যতার বিকাশ ও ইসলামের ধাচে মানুষ তৈরী না হলে সৎ মানুষ হওয়া সম্ভব নয়। বিভেদ নয় বরং ঐক্যের ভিত্তিতে ছাত্রশিবির সোনালী বাংলাদেশ উপহার দিতে চায়। আমরা যেন সুন্দর বাংলাদেশ তৈরী করতে পারি সে জন্য ছাত্রসমাজ, দেশবাসীর কাছে দোয়া কামনা করছি। তাদের দোয়া ও ভালবাসা নিয়েই ছাত্রশিবির এগিয়ে যাবে ইনশাআল্লাহ।

বর্ণাঢ্য আয়োজনে সারাদেশে স্বাধীনতা দিবস পালন:

ঢাকা মহানগর উত্তর
মহান স্বাধীনতা দিবস উপলক্ষ্যে কেন্দ্রীয় অফিস সম্পাদক সালাউদ্দিন আইয়ুবির নেতৃত্বে রাজধানীর বাড্ডা বিশ্বরোডে বর্ণাঢ্য র‌্যালী করে ছাত্রশিবির ঢাকা মহানগর উত্তর শাখা। সকাল সাড়ে ৮টায় র‌্যালীটি বাড্ডা বিশ্বরোড থেকে শুরু হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে সমাবেশে মিলিত হয়। এসময় মহানগর সভাপতি আজিজুল ইসলাম সজিব, সেক্রেটারি মোস্তাফিজুর রহমানসহ হাজার হাজার নেতাকর্মী উপস্থিত ছিলেন।

ঢাকা মহানগর দক্ষিণ
৪৮তম স্বাধীনতা দিবস উপলক্ষ্যে বর্ণাঢ্য র‌্যালী করে ছাত্রশিবির ঢাকা মহানগরী দক্ষিণ শাখা। সকাল ৮টায় কেন্দ্রীয় সাহিত্য সম্পাদক রাজিফুল হাসান বাপ্পীর নেতৃত্বে র‌্যালীটি রাজধানীর গেন্ডারিয়া রেলস্টেশন থেকে শুরু হয়ে জুরাইন মোড়ে গিয়ে সমাবেশের মাধ্যমে শেষ হয়। এসময় শাখা সভাপতি তোফাজ্জল হোসেন হেলালী, সেক্রেটারি রাসেল মাহমুদসহ শাখার বিপুল সংখ্যক নেতাকর্মী অংশ গ্রহণ করে।

ঢাকা মহানগর পূর্ব
মহান স্বাধীনতা দিবস উপলক্ষ্যে ছাত্রশিবির ঢাকা মহানগর পূর্ব শাখা এক বর্ণাঢ্য র‌্যালী ও সমাবেশের আয়োজন করে। কেন্দ্রীয় দাওয়াহ সম্পাদক রাশেদুল ইসলামের নেতৃত্বে রাজধানীর খিলগাঁও এলাকায় র‌্যালী ও সমাবেশ করে নেতাকর্মীরা। এসময় মহানগর সভাপতি হাফিজুর রহমান ও সেক্রেটারী মজিবুর রহমানসহ শাখার বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

ঢাকা মহানগর পশ্চিম
মহান স্বাধীনতা দিবস উপলক্ষ্যে রাজধানীতে বর্ণাঢ্য র‌্যালীর আয়োজন করে ছাত্রশিবির ঢাকা মহানগর পশ্চিম শাখা। সকাল ৮টায় কেন্দ্রীয় আইন সম্পাদক রিয়াজ উদ্দিনের নেতৃত্বে মিরপুর-১ নম্বর থেকে শুরু হয়ে চাইনিজের সামনে গিয়ে সমাবেশের মাধ্যমে শেষ হয়। এসময় মহানগর সভাপতি জুবায়ের হোসেন রাজন, সেক্রেটারি এনামুল হকসহ মহানগরীর বিভিন্ন নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

গাজীপুর মহানগর
মহান স্বাধীনতা দিবস উপলক্ষ্যে কেন্দ্রীয় ফাউন্ডেশন সম্পাদক জামিল মাহমুদের নেতৃত্বে এক বিশাল বর্ণাঢ্য র‌্যালী বের করে ছাত্রশিবির গাজীপুর মহানগর। এতে মহানগর সভাপতি মিজানুর রহমান, সেক্রেটারি ফখরুল আলম সিফাতসহ শত শত ছাত্রজনতা অংশগ্রহন করেন। র‌্যালীটি গাজিপুর বিশ্বরোডে অনুষ্ঠিত হয়।

কুমিল্লা মহানগর
মহান স্বাধীনতা দিবস উপলক্ষ্যে আলোচনা সভা ও দোয়া মাহফিলের আয়োজন করে বাংলাদেশ ইসলামী ছাত্রশিবির কুমিল্লা মহানগর শাখা। মহানগর সভাপতি শাহাদাত ইবনে সালেহর সভাপতিত্বে এতে প্রধান অতিথির বক্তব্য রাখেন কেন্দ্রীয় সাংস্কৃতিক সম্পাদক সাদমান সাকিব। উপস্থিত ছিলেন কুমিল্লা বিশ্ববিদ্যালয় সভাপতি ইমরান আল হাসান সহ মহানগরের বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দ।

সিলেট মহানগর

মহানগর সভাপতি ফরিদ উদ্দিনের নেতৃত্বে নগরীতে বর্ণাঢ্য র‌্যালীর আয়োজন করে ছাত্রশিবির সিলেট মহানগর শাখা। সকাল ১০টায় অনুষ্ঠিত এ র‌্যালীতে মহানগর সেক্রেটারিসহ বিপুল সংখ্যক নেতাকর্মী অংশ গ্রহণ করে।

চট্টগ্রাম মহানগর উত্তর
৪৮তম স্বাধীনতা দিবস উপলক্ষ্যে চট্টগ্রাম মহানগর উত্তর নগরীতে বর্ণ্যাঢ্য র‌্যালী বের করে। র‌্যালিটি নগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে সমাবেশে মাধ্যমে শেষ হয়। এতে নেতৃত্ব দেন মহানগরী সভাপতি। এসময় শাখার বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

কক্সবাজার জেলা
৪৮তম স্বাধীনতা দিবস উপলক্ষ্যে কক্সবাজার মহাসড়কে বর্ণাঢ্য র‌্যালীর আয়োজন করে ছাত্রশিবির কক্সবাজার জেলা শাখা। সকাল ১০টায় শাখা সভাপতির রবিউল আলমের নেতৃত্বে কক্সবাজার-চট্টগ্রাম মহাসড়কে র‌্যালী করে নেতাকর্মীরা। এসময় শাখা সেক্রেটারিসহ বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

চাঁপাইনবাবগঞ্জ জেলা
বীর শহীদ মুক্তিযোদ্ধাদের কবর যিয়ারত ও আলোচনার সভার মাধ্যমে মহান স্বাধীনতা দিবস পালন করে ছাত্রশিবির চাঁপাইনবাবগঞ্জ জেলা শাখা। এসব প্রোগ্রামে শাখা সভাপতিসহ বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা অংশ গ্রহণ করে।

মেহেরপুর জেলা
৪৮তম স্বাধীনতা দিবস উপলক্ষে থানায় থানায় ক্রিকেট টুর্নামেন্টের আয়োজন করে ছাত্রশিবির মেহেরপুর জেলা। জেলা ও থানা পর্যায়ের নেতৃত্বেবৃন্দ তত্ত্বাবধানে এসব টুর্নামেন্ট অনুষ্ঠিত হয়।

হাজিগঞ্জ উপজেলা
মহান স্বাধীনতা দিবস উপলক্ষে ফুটবল টুর্নামেন্টের আয়োজন করে ছাত্রশিবির হাজিগঞ্জ উপজেলা। এতে উপজেলা সভাপতি, সেক্রেটারিসহ বিভিন্ন পর্যায়ের নেতাকর্মী ও সাধারন ছাত্ররা অংশ গ্রহন করেন।

দাউদকান্দি উপজেলা
মহান স্বাধীনতা দিবস উপলক্ষে ক্রিকেট টুর্নামেন্টের আয়োজন করে ছাত্রশিবির দাউদকান্দি উপজেলা শাখা। উপজেলা সভাপতি সেক্রেটারির পরিচালনায় বিভিন্ন স্থানে ক্রিকেট টুর্নামেন্টের আয়োজন করা হয়।