প্রত্যাশা ও প্রাপ্তির উনচল্লিশ বছর "আমাদের পথচলা"

৬ ফেব্রুয়ারি ২০১৬ সংগঠনের ৩৯ তম প্রতিষ্ঠা বার্ষিকী। অনিয়ম, অবিচার আর নৈতিকতা বিবর্জিত নেতৃত্বের বিষবাষ্পে কলুষিত এ সমাজকে পাল্টে দিয়ে একটি সমৃদ্ধ বাংলাদেশ গড়া ছিল সময়ের অপরিহার্য দাবি।

আমরা কি চাই? কেন চাই? কিভাবে চাই?

ইসলামী আদর্শভিত্তিক একটি গঠনমূলক ছাত্র সংগঠন হিসেবে ছাত্রশিবিরের পূর্ণাঙ্গ পরিচয় তুলে ধরা তাই সময়ের দাবী। এ পুস্তিকায় বাংলাদেশ ইসলামী ছাত্রশিবির প্রতিষ্ঠার প্রেক্ষাপট, লক্ষ্য-উদ্দেশ্য ও কর্মসূচী অতি সংক্ষিপ্ত পরিসরে তুলে ধরা হয়েছে। বইটি পড়লে যে কোন পাঠক ছাত্রশিবির সম্পর্কে একটা সুস্পষ্ট ধারণা লাভ করতে পারবেন বলে আমরা আশা রাখি।

ইসলামী সাংস্কৃতিক আন্দোলন এবং করণীয়

সূল (সা) বলেন, ‘এ তো অনস্বীকার্য, আল্লাহর রাসূলকে হেফাজত করার জন্য অস্ত্র হাতে নিয়ে তোমরা অতন্দ্র প্রহরী হয়ে কাজ করছো। কলমের ভাষা দিয়ে তাকে আজ হেফাজত করার সময় এসে গেছে। কে আছো তীক্ষ্ণ অসির আঁচড় নিয়ে এগিয়ে আসবে?’

ঈদুল আজহা: নিঃশর্ত আত্মসমর্পণের এক অনুপম শিক্ষা

বছর ঘুরে আমাদের মাঝে আবারো ফিরে এসেছে পবিত্র ঈদুল আজহা। ঈদুল আজহা মুসলমানদের অন্যতম বৃহত্তম ধর্মীয় উৎসব। সারা বিশ্বে মুসলমানরা হিজরি বর্ষের দ্বাদশ মাস জিলহজের ১০ তারিখে ঈদুল আজহা বা কোরবানির ঈদ উদযাপন করে।

আল্লাহর সৈনিকের পরাজয় নেই

জয়-পরাজয় যাই আসুক না কেন তারা আল্লাহর পথে কায়েম থাকার ব্যাপারে কোন সন্দেহ পোষণ করে না। এই কন্টকাকীর্ণ পথের সাথীরা কেউ যদি আসন্ন বিপদের ভয়াবহতা দেখে পিছু হটে তাতেও সত্যাশ্রয়ী মানুষদের কোন পরোয়া নেই। জীবনের বাঁকে বাঁকে সবখানে শুধু আল্লাহর ওপর তাওয়াক্কুল থেকে তার সাহায্য প্রাপ্তির প্রত্যাশায় প্রতীক্ষায় থাকে।

ঈদুল ফিতরের তাৎপর্য

সব দিক দিয়েই এই ঈদ অনন্য। এর বিশিষ্ট দিক হলো মুসলমানদের প্রতিদিনের সালাত বা নামাজ, সাপ্তাহিক জমায়েত বা জুমার জামাত এবং বার্ষিক পুনর্মিলনী, এই তিনটিই ঈদের মধ্যে দেখা যায়।

বদরের ঐতিহাসিক শিক্ষা- সর্বাগ্রে আল্লাহর উপর নির্ভরতাই বিজয় অর্জনের শর্ত

বদরের যুদ্ধ ছিল মুসলমানদের জন্য প্রথম সমন্বিত এবং সেসময়ের জন্য সম্ভবপর পরিকল্পিত যুদ্ধ। বদরের যুদ্ধের সবচেয়ে বড় শিক্ষণীয় বিষয় ছিল সব কিছুর জন্য সবার উপরে মহান আল্লাহর ওপর ভরসা বা তাওয়াক্কুল করা। এই যুদ্ধ প্রমান করে সংখ্যা ও যুদ্ধ সরঞ্জামের কমবেশী বিজয়ের মাপকাঠি নয়, বরং আল্লাহর উপরে দৃঢ় ঈমান ও তাওয়াক্কুল হল বিজয়ের মূল হাতিয়ার।

পলাশী প্রহসনের বিয়োগান্তক ইতিহাস প্রেক্ষিত আজকের বাংলাদেশ

পলাশী শুধু নদী তীরের এক খন্ড জমি নয়, যুদ্ধের ময়দানও নয়। এটি হচ্ছে স্বাধীনতাপ্রেমী মানুষদের রক্ত ক্ষরনের স্থান, ষড়যন্ত্রকারীদের পাহাড়সম প্রহসনের স্থান। আবার এটা দেশদ্রোহী বেইমান চিনবার স্থানও বটে। বাংলাদেশী মানুষের জন্য এই স্থান প্রেরনার বাতিঘর।

আহলান সাহলান মাহে রমাদান

মাহে রামাদান প্রশিক্ষণ ও কল্যাণ অর্জনের মাস

মাহে রমজান উপলক্ষে কেন্দ্রীয় সভাপতির নসিহত।

মাহে রমজান ইসলামী আন্দোলনের কর্মীদের অনবদ্য প্রশিক্ষণের মাস। কেন্দ্রীয় পরিকল্পনার আলোকে কুরআন শিক্ষার মাস হিসেবে মাহে রমজানকে গ্রহণ করা হয়েছে। জ্ঞানার্জন, আত্মগঠন ও আদর্শিক সমাজ বিনির্মাণের দীপ্ত শপথে উজ্জীবিত হয়ে এ মাসে নিম্নোক্ত নসিহতসমূহ পালন করার ব্যাপারে আপনার দৃষ্টি আকর্ষণ করছি: