শহীদ মতিউর রহমান সজিব

০২ জানুয়ারি ১৯৯৬ - ১৪ জানুয়ারি ২০১৬ | ১৯২

বাংলাদেশ ইসলামী ছাত্রশিবির

শাহাদাতের ঘটনা

শহীদ মতিউর রহমান সজিব
১৪ ডিসেম্বর ২০১৩, বাংলাদেশ জামায়াতে ইসলামীর সহকারী সেক্রেটারি জেনারেল আব্দুল কাদের মোল্লাকে রাজনৈতিক প্রতিহিংসার কারণে অন্যায়ভাবে ফাঁসি দেয়ার প্রতিবাদে জামায়াতে ইসলামীর ডাকা হরতালের সমর্থনে কোম্পানীগঞ্জে বিক্ষোভ মিছিলে পুলিশ, র‌্যাব ও আওয়ামী সন্ত্রাসীরা যৌথভাবে আক্রমণ করে নির্বিচারে গুলি চালালে বুকে গুলি বিদ্ধ হয়ে শাহাদাত বরণ করেন বসুরহাট ফাজিল মাদ্রাসার দাখিল পরীক্ষার্থী মেধাবী ছাত্র ও সংগঠনের কর্মী মতিউর রহমান সজিব। পিতা আব্দুর রহমান ও মাতা নূরনেছা বেগম এর চার সন্তানের মধ্যে সবার ছোট সন্তান। তিনি নোয়াখালী জেলার কোম্পানীগঞ্জ পৌরসভার ৬ নং ওয়ার্ডের স্থানীয় বাসিন্দা।

শহীদের পরিচিতি:
পিতা-মাতার ৪ সন্তানের মধ্যে শহীদ মতিউর রহমান সবার ছোট। তিনি ০২.০১.১৯৯৬ ইং সালে জন্ম গ্রহণ করেন। ভাই-বোন এবং পিতামাতার স্বপ্ন ছিল সে মাদ্রাসায় পড়ালেখা করে একজন বিখ্যাত আলেম হবে। শহীদ মতিউর পড়ালেখার পাশাপাশি দ্বীনি কাজে ব্যস্ত থাকতেন। পড়ালেখা ও দ্বীনি কাজের মাধ্যমে তিনি সকলের প্রিয় পাত্র হয়েছিলেন। শাহাদাত কালীন সময়ে তিনি দাখিল পরিক্ষার্থী ছিলেন।

যেভাবে তিনি আল্লাহর ডাকে চলে গেলেন:
১৪ ডিসেম্বর বিকাল ৩ টায় মিছিলের সংবাদ পেয়ে শহীদ মতিউর রহমান বাড়ী থেকে পায়ে হেঁটে বসুরহাটের কোম্পাীগঞ্জ উপজেলা মসজিদ চত্ত্বরে উপস্থিত হন। বিভিন্ন এলাকা থেকে অসংখ্য লোক রিক্সা, মোটর সাইকেল, সি.এন.জি ইত্যাদি যোগে সেখানে উপস্থিত হয়। প্রায় ২০০০ নেতা কর্মীর সাথে উল্লেখিত কর্মসূচীতে অংশ গ্রহণ করে। মিছিল শুরুর সাথে সাথেই পুলিশ ও আওয়ামী সন্ত্রাসীরা গুলিবর্ষণ করলে পেটে গুলিবিদ্ধ হন শহীদ মতিউর এবং হাসপাতালে নেয়ার পথে শাহাদাত বরণ করেন তিনি। তার লাশ তার বাড়ীতে পৌছালে রাত ৮ টায় তার জানাযা অনুষ্ঠিত হয় এবং জানাযা শেষে পারিবারিক কবরস্থানে তাকে দাফন করা হয়।

শাহাদাতের পূর্বের ঘটনা:
শহীদ মউির রহমান সহজ সরল জীবন যাপন করতেন। তিনি অত্যন্ত ভদ্র ও বিনয়ী ছিলেন। শহীদ হবার আগে মা ও আত্মীয় স্বজনদেরকে বলতেন -“আমি শহীদ হবো শহীদের মর্যাদা আল্লাহর কাছে অনেক বেশি। তার মাকে বলত যারা আল্লাহর পথে শহীদ হয় তারা মরে না বরং তারা জীবিত, কিন্তু মানুষেরা তা বুঝে না।” ঘটনার দিন যোহরের নামাজ পড়ে বোনের বাড়ী থেকে দুপুরের খাবার খেয়ে তিনি মিছিলে উপস্থিত হন।

সামগ্রিক ঘটনার বিবরণ:
আওয়ামী সরকার ৫ই ফেব্রুয়ারি ‘১৩ ইং তারিখের পূর্ব থেকে বিশ্বখ্যাত মুফাসসিরে কুরআন আল্লামা দেলাওয়ার হোসাইন সাঈদী, মাও: মতিউর রহমান নিজামী, আলী আহসান মু. মুজাহিদ, শহীদ আব্দুল কাদের মোল্লাসহ ইসলামী আন্দোলনের শীর্ষ নেতৃবৃন্দকে অন্যায় ভাবে গ্রেফতার করে। বাংলার প্রতিটি জনপদে ইসলাম প্রিয় মানুষ গুলো ফুঁসে উঠে। সে থেকে অদ্যবদি জালিম সরকার অন্যায় ভাবে ইসলামী নেতৃবৃন্দকে শতাব্দীর নিকৃষ্টতম মিথ্যাচার করে ফাঁসির রায় প্রদান করে। সর্বশেষ যাবজ্জীবন দন্ডপ্রাপ্ত শহীদ আব্দুল কাদের মোল্লাকে বিশ্বের নজিরবিহীন মৃত্যুদন্ডের রায় দেয় এবং তড়িঘড়ি করে ১২.১২.২০১৩ ইং রাত ১০:০১ ঘটিকায় ফাঁসি দিয়ে শহীদ করা হয়। এর প্রতিবাদে ১৪ই ডিসেম্বর পুলিশ প্রসাশনের অনুমতি নিয়ে শান্তিপূর্ণ ভাবে মিছিল শুরু হলে সম্পূর্ন বিনা উস্কানিতে নিরস্ত্র ও শান্তিকামী জনতার উপর পুলিশ ও আওয়ামী ছাত্রলীগের সশস্ত্র ক্যাডাররা নির্বিচারে গুলি বর্ষন করে ফলে আব্দুল আজিজ রায়হান, সাইফুল ইসলাম, মতিউর রহমান সজিব, আব্দুস সাত্তার, মাহমুদুল ইমলাম নিশু, আবদুন নুর রাসেল ও সাইফুল ইসলাম শাহাদাত বরণ করেন।

আর সেই সাথে আব্দুল্লাহ আল নোমান, সোহাগ, তুষার, মানিক, অষ্টম শ্রেণির ছাত্র উসমান গণি আলো সহ ৩০/৩৫ জন গুলিবিদ্ধ অবস্থায় হাসপাতালে ব্যথা-বেদনায় মানবেতর জীবন যাপন করছে।

সাংগঠনিক মান:
শহীদ মতিউর রহমান ইসলামী ছাত্রশিবিরের কর্মী ছিলেন। ০১.০১.২০০৯ তারিখ তিনি সমর্থক হন এবং ০২.০৩.২০১০ তারিখে তিনি কর্মী হন। কর্মী হবার পর তিনি নামাজ কা’জা করতেন না। সব সময় বন্ধু ও খেলার সাথীদের নিয়ে কখনো মসজিদে ও বাড়ীতে নামাজ আদায় করতেন। সর্বশেষ তিনি হাজীপাড়া উপশাখার বায়তুল মাল সম্পাদক হিসেবে দায়ীত্ব পালন করেছেন।

পড়াশোনা:
দাখিল পরীক্ষার্থী, বসুরহাট ইসলামিয়া ফাযিল মাদরাসা

জীবন যাপনের ইতিহাস:
শহীদ মতিউর রহমান ছাত্র জীবনে অত্যান্ত বিনয়ী, নম্র-ভদ্র ও মেধাবী ছিলেন। তিনি শহীদ আব্দুল কাদের মোল্লার যেন ফাঁসি কার্যকর না হয় সে জন্য ২টি নফল রোজা রেখেছিলেন।

এক নজরে

পুরোনাম

শহীদ মতিউর রহমান সজিব

পিতা

আব্দুর রহমান

মাতা

নূরনেছা বেগম

জন্ম তারিখ

জানুয়ারি ২, ১৯৯৬

ভাই বোন

চার ভাই-বোনের মধ্যে সবার ছোট

স্থায়ী ঠিকানা

নোয়াখালী জেলার কোম্পানীগঞ্জ পৌরসভার ৬ নং ওয়ার্ড

সাংগঠনিক মান

কর্মী

সর্বশেষ পড়ালেখা

বসুরহাট ফাজিল মাদ্রাসার দাখিল পরীক্ষার্থী

শাহাদাতের স্থান

বসুরহাটের কোম্পাীগঞ্জ উপজেলা মসজিদ চত্ত্বর


শহীদ মতিউর রহমান সজিব

ছবি অ্যালবাম: শহীদ মতিউর রহমান সজিব


শহীদ মতিউর রহমান সজিব

ছবি অ্যালবাম: শহীদ মতিউর রহমান সজিব