শহীদ রাশেদুল হক রান্টু

০৫ জানুয়ারি ১৯৯২ - ২৬ অক্টোবর ২০১৩ | ১৮১

বাংলাদেশ ইসলামী ছাত্রশিবির

শাহাদাতের ঘটনা

শহীদের পরিচিতিঃ

শহীদ রাশিদুল হক রান্টু রাজশাহী জেলার মতিহার থানার ডাশমারী মধ্যপাড়া গ্রামে ০৫.০১.১৯৯২ ইং তারিখে জন্মগ্রহণ করেন। পিতা-মাতার ১ম সন্তান এবং অতি প্রিয় রান্টু সকলের সাথে সব সময় হাসি মুখে কথা বলতেন। যে কোন বিপদে তিনি সহপাঠি ও প্রতিবেশীদের পাশে এসে দাড়াতেন। ইসলামী আন্দোলনে নিবেদিত প্রাণ রান্টু দাওযাতী কাজে এবং সাংগঠনিক সকল কাজে সবার আগে থাকতেন। শাহদাত কালীন সময়ে তিনি ইসলামী ছাত্রশিবিরের সাথী এবং মতিহার থানা শাখার বায়তুলমাল সম্পাদক ছিলেন।

যেভাবে তিনি আল্লাহর ডাকে চলে গেলেনঃ
আওয়ামী জুলুম নির্যাতনের প্রতিবাদে ও নির্দলীয় সরকার প্রতিষ্ঠার দাবিতে ২৬ অক্টোবর ২০১৩ শনিবার জামায়াত সহ ১৮ দলীয় জোটের ডাকা হরতালের সমর্থনে নারায়ে তাকবির শ্লোগানে মুখরিত বিক্ষোভ মিছিলটি বিশ্ববিদ্যালয় কাজলা গেটে পৌঁছলে পুলিশ-র‌্যাব ও সাদা পোষাকধারী আওয়ামী সন্ত্রাসীরা ভারী আগ্নেয়াস্ত্র নিয়ে নিরস্ত্র শিবির কর্মীদের উপর ঝাপিয়ে পড়ে মুহুর্মুহ গুলিবর্ষণ করে। এই মিছিলেই গুলিবিদ্ধ হয়ে রাশিদুল হক রান্টু নিজের রক্তে রাঙ্গিয়ে দেন মতিহারের সবুজ চত্বর। আহত ও মুমুর্ষ অবস্থায় তাকে জরুরি ভাবে ইসলামী ব্যাংক মেডিক্যাল কলেজ হাসপাতালে নিয়ে যাওয়া হয়। হাসপাতালে ভর্তি করার কয়েক মিনিট পরেই তারুণ্যদীপ্ত প্রিয় সাথীদের ছেড়ে চিরদিনের জন্য চলে যান, পান করেন শাহাদাতের অমিয় সুধা।

শাহাদাতের পূর্বের বিভিন্ন ঘটনা :
রাশিদুল হক রান্টু সব সময় হাসি খুশি থাকতেন এবং বলতেন এটায় দাওয়াতী চরিত্র। সহপাঠিদের প্রিয় রান্টু বন্ধুদের মাঝে দাওয়াতী কাজের জন্য সব সময় পেরেশান থাকতেন। প্রতিবেশীদের বিপদ যেন ছিল তারই বিপদ, সবার আগে ছুটে যেতেন তিনি। “আল্লাহকে যারা বেশেছে ভালো দু:খ কি আর তাদের থাকতে পারে”- এই গানটি যেন সব সময় তার মুখে লেগে থাকতো। আন্দোলনের কাজে কখনো পিছে পড়তেন না তিনি। প্রিয় সাথীদের কাছে সব সময় বলতেন আল্লাহ যেন আমাকে শহীদ হিসাবে কবুল করেন।

সামগ্রীক ঘটনার বিবরণঃ
বর্তমান সরকার ক্ষমতায় আসার পর থেকে ইসলামী আন্দোলন ও ইসলামী নেতৃবৃন্দের উপর চরম আঘাত করতে থাকে। এর প্রতিবাদে সারাদেশের ইসলাম প্রিয় তৌহিদী জনতা বিক্ষুব্ধ হয়ে ওঠে। ২৬ অক্টোবর ২০১৩ শনিবার বিকাল ৪ টায় কেন্দ্রঘোষিত ১৮ দলীয় জোটের ডাকা হরতালের সমর্থনে বিক্ষোভ মিছিল ও সমাবেশে অংশগ্রহণের জন্য মিছিল নিয়ে বিশ্ববিদ্যালয় কাজলা গেটে পৌঁছলে পুলিশ-র‌্যাব-সাদা পোষাকধারী আওয়ামী সন্ত্রাসীরা একে-৪৭ রাইফেলের মত ভারী অস্ত্র নিয়ে নিরস্ত্র জনাতার উপর অতর্কিত হামলা-গুলিবর্ষণ করে। এই মিছিলেই গুলিবিদ্ধ হয়ে মারাত্মক আহত হন রাশিদুল হক রান্টু। দ্রুত তাকে ইসলামী ব্যাংক মেডিক্যাল কলেজ হাসপাতালে নিয়ে চিকিৎসা শুরু করতেই শাহাদাত বরণ করেন তিনি।

২৭ অক্টোবর সকালে পোস্টমর্টেমের আশ্বাস নিয়ে পরিজনেরা হাসপাতাল থেকে বাড়ি ফিরে আসে। এই নির্মম হত্যাকান্ডের দায়ভার র‌্যাব-পুলিশ কেউ নিতে রাজি হয় না। প্রথমে হার্টএ্যাটাকে মারা গেছে বলে চালিয়ে দিতে ফরেনসিক বিভাগের ডাক্তারকে চাপ দেয়। পরে নিজেদের অভ্যন্তরীন অস্ত্রের গুলিতে নিহত হয়েছে বলে সুরতহাল রিপোর্ট তৈরি করে পোর্স্ট মর্টেম করতে নির্দেশ দেয়। ডাক্তার রাজি না হলে তাকে ঘুরতে হয় ৪০ ঘণ্টা। প্রথমে রামেক অধ্যক্ষ, পরে মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট, তারপর জেলা প্রশাসক সব শেষে পুলিশ কমিশনার। অবশেষে সঠিক প্রোটকল ছাড়াই পোস্টমর্টেম। পোস্টমর্টেম শেষ করে শহীদের লাশ নিজ বাড়ীতে পৌঁছায় বেলা ২টায়। খোঁজাপুর গোরস্তান ময়দানে লাশ নিয়ে যাওয়া হয়। কয়েক হাজার জনতা জানাজায় শামিল হয়ে শহীদের জন্য দোয়া করেন।

শহীদের আপন জনদের কথা:
পিতা: “ইসলামী আন্দোলনের জন্য আমি আমার সন্তানকে হারিয়েছি, আমি আল্লাহর উপর ভরসা করে সবর করছি।”

মাতা: “ঘাতকরা আমার কলিজার টুকরা সন্তানকে হত্যা করেছে, আমার স্বপ্নকে ধূলিসাৎ করে দিয়েছে, হত্যাকারীদের বিচারের ভার আল্লাহর উপর ছেড়ে দিলাম। হে আল্লাহ! তুমি আমার রান্টুকে শহীদ হিসেবে কবুল করে নাও।”

ছোট বোন: “আমার ভাইয়া ইসলামী আন্দোলনে নিবেদিতপ্রাণ ছিলেন। যারা আমার ভাইকে হত্যা করেছে তারা যেন দ"ষ্টান্তমূলক শাস্তি পায়”

আত্মীয়-স্বজন ও প্রতিবেশী : “রাশিদুল হক রান্টু অমায়িক ব্যবহারের অধিকারী ছিল, সে সব সময় আমাদের সম্মানের চোখে দেখতো এবং আমরাও তাকে খুবস্নেহ করতাম, তাকে হারিয়ে আমরা মর্মাহত”

এক নজরে

পুরোনাম

শহীদ রাশেদুল হক রান্টু

পিতা

মো: আমিনুল হক টুকু

মাতা

রাশেদা বেগম

জন্ম তারিখ

জানুয়ারি ৫, ১৯৯২

ভাই বোন

তিন ভাই-বোনের মধ্যে তিনি এক ম

স্থায়ী ঠিকানা

রাজশাহী জেলার মতিহার থানা বিনোদপুর বাজারের ডাশমারী মধ্য পাড়া

সাংগঠনিক মান

সাথী

সর্বশেষ পড়ালেখা

রাজশাহী ইসলামী কলেজের ডিগ্রি দ্বিতীয় বর্ষের মেধাবী ছাত্র

শাহাদাতের স্থান

ইসলামী ব্যাংক মেডিক্যাল কলেজ হাসপাতাল


শহীদ রাশেদুল হক রান্টু

ছবি অ্যালবাম: শহীদ রাশেদুল হক রান্টু


শহীদ রাশেদুল হক রান্টু

ছবি অ্যালবাম: শহীদ রাশেদুল হক রান্টু