শহীদ আব্দুল আজিজ

০৫ নভেম্বর ১৯৯২ - ২৪ জুন ২০১৩ | ১৭২

বাংলাদেশ ইসলামী ছাত্রশিবির

শাহাদাতের ঘটনা

“আমার ছেলের অপরাধ সে পাঁচ ওয়াক্ত নামাজ পড়ে। আমি খুনিদের বিচার চাই। শহীদের ভাই বলেন, ইসলামী আন্দোলনের কাজ করার অপরাধে আমার ভাইকে সন্ত্রাসীরা খুন করেছে। আমি খুনিদের বিচার চাই। আল্লাহ যেন ভাইকে শহীদ হিসেবে কবুল করেন।”

শহীদের পরিচিতি
শহীদ মো: আব্দুল আজিজ কুমিল্লা জেলার চৌদ্দগ্রাম থানার দক্ষিণে সোনাইচা গ্রামে ১৯৯২ সালে জন্মগ্রহণ করেন। পিতা মো: ইব্রাহিম ও মাতা খাদিজা বেগমের সন্তানের মধ্যে ২য় সন্তান মো: আব্দুল আজিজ। ৩ ভাই ১ বোনের সংসারে পিতামাতা সন্তানদের খাওয়া দাওয়ার পাশাপাশি লেখাপড়া করানোর ব্যবস্থা করেছেন। শহীদ আব্দুল আজিজ এইচএসসি পাস করেন। তাকে নিয়ে তার বাবার স্বপ্ন ছিল তিনি লেখাপড়া শেষ করে বাবা-মার খেদমত করবেন। সমাজের খেদমত করবেন। কিন্তু তা আর হলো না। আওয়ামী হায়েনারা আব্দুল আজিজ ভাইয়ের শেষ প্রাণটুকু রা করেনি।

যেভাবে তিনি আল্লাহর ডাকে চলে গেলেন
২৪ জুন ’১৩ ইং তারিথে পাদুয়ায় সাংগঠনিক কাজ শেষে পাদুয়া বাজার মসজিদে সালাতুল মাগরিব আদায় করে বাড়ি ফেরার পথে ছাত্রলীগ ও যুবলীগ সন্ত্রাসীরা অপহরণ করে কুলাসার গ্রামে আলমের বাড়িতে নিয়ে যায়। সেখানে শারীরিকভাবে ব্যাপক নির্যাতন চালায়। রড ও লাঠি দিয়ে পিটিয়ে গুরুতর আহত করে রাস্তার পাশে ফেলে দেয়। এরপর পুলিশ উদ্ধার করে থানায় নিয়ে নির্যাতন করে, অবস্থা খারাপ দেখে চৌদ্দগ্রাম হাসপাতালে ভর্তি করে পরিবারকে খবর দেয়। পরিবার আসলে তাদের মাধ্যমে আশঙ্কাজনক অবস্থায় কুমিল্লা মেডিক্যাল কলেজে নেয়ার পথে মিয়াবাজার নামক স্থানে শাহাদাত বরণ করেন।

সামগ্রিক ঘটনার বিবরণ
আল্লামা দেলাওয়ার হোসাইন সাঈদীর মামলার রায়কে কেন্দ্র করে কুমিল্লার চৌদ্দগ্রাম আলকরায় ও পাদুয়ায় বিভিন্ন কর্মসূচি শক্তভাবেই পালন করা হয়। এতে স্থানীয় আওয়ামী লীগ, যুবলীগ ও ছাত্রলীগ ক্ষেপে যায় এবং ইসলামী আন্দোলনের ভাইদের ওপর চড়াও হয়। এর মধ্যে মামলা দিয়ে, হামলা করে আহত করা, পথে আটকিয়ে নির্যাতন করে, বাড়িঘর লুটপাট করা, টাকা মোবাইল ছিনতাই করা নিত্য এ ধরনের ঘটনা চলতে থাকে। এর মধ্যে এলাকার অনেক মানুষ বাড়ি ছাড়া হয়েছে। গত ২৪ জুন ১৩ তাং পবিত্র শবেবরাতে ইসলামী আন্দোলনের কর্মী মো: আব্দুল আজিজ আন্দোলনের কাজ শেষে পাদুয়া বাজার মসজিদে সালাতুল মাগরিব আদায় করে বাড়ি ফেরার পথে ছাত্রলীগ সন্ত্রাসীরা ৮টি মোটরসাইকেল যোগে এসে আব্দুল আজিজ ভাইকে অপহরণ করে নির্জন স্থান দিঘির পাড়ের আলমের বাড়িতে (কুলাসায়) নিয়ে রড ও লাঠি দিয়ে শরীর থেঁতলে দেয় এবং রাস্তার পাশে ফেলে দেয়। পরে পুলিশ উদ্ধার করে থানায় নিয়ে আবার নির্যাতন চালায়। পুলিশ অবস্থা আশঙ্কাজক দেখে চৌদ্দগ্রাম হাসপাতালে ভর্তি করে পরিবারকে খবর দেয়। পরিবারের লোকজন আসলে আব্দুল আজিজ মাকে বলেন, ‘মা কেন এসেছ, বাড়ি যাও আমি কিছুণ পর বাড়ি আসবো, এটি ছিল তার শেষ কথা। চৌদ্দগ্রাম হাসপাতালের ডাক্তার আ: আজিজের অবস্থা আশঙ্কাজনক দেখে কুমিল্লা মেডিক্যাল কলেজ হাসপাতালে স্থানান্তর পরামর্শ দেন। হাসপাতালে নেয়ার পথে মিয়াবাজার স্থানে আব্দুল আজিজ ভাই শাহাদাত বরণ করেন। হাসপাতালে নিলে ডাক্তার মৃত ঘোষণা করেন। 

শহীদের আপনজনদের কথা
শহীদের মা : আমার ছেলের কোন অপরাধ নেই। ইসলামের পথে ও নামায পড়ার কারণে তাকে খুন করা হয়েছে। আমি আমার ছেলের খুনিদের বিচার চাই।
শহীদের বাবা : আমার নিরপরাধ ছেলেকে সন্ত্রাসীরা পূর্বপরিকল্পিতভাবে পিটিয়ে হত্যা করেছে। আমার ছেলের অপরাধ সে পাঁচ ওয়াক্ত নামাজ পড়ে। আমি খুনিদের বিচার চাই।
শহীদের ভাই : ইসলামী আন্দোলনের কাজ করার অপরাধে আমার ভাইকে সন্ত্রাসীরা খুন করেছে। আমি খুনিদের বিচার চাই। আল্লাহ যেন ভাইকে শহীদ হিসেবে কবুল করেন।

ব্যক্তিগত প্রোফাইল
নাম : শাহীদ মো: আব্দুল আজিজ
জন্ম তারিখ বয়স : ০৫.১০.১৯৯২, ২১ বছর

আহত হওয়ার তারিখ : ২৪.০৬.২০১৩, সন্ধ্যা ৭টা, শরীর রড ও লাঠির আঘাতে থেঁতলে যায়
শাহাদাতের তারিখ : ২৪.০৬.২০১৩, রাত ১১.৩০টা, স্থান : মেডিক্যাল কলেজে নেয়ার পথে

শিক্ষা প্রতিষ্ঠান : ফেনী সরকারী কলেজ ডিগ্রি

সাংগঠনিক মান : কর্মী

দাফন করা হয় : পারিবারিক কবরস্থান
স্থায়ী ঠিকানা : গ্রাম : উত্তর সোনাইছা, ডাকঘর : পাদুয়া, থানা : চৌদ্দগ্রম, জেলা : কুমিল্লা
পিতা : মো: ইব্রাহিম, চাকরিজীবী, রেলওয়ে ওয়ার্কশপ
মাতা : খাদিজা বেগম, ৪৭ বছর, গৃহিণী
ভাইবোনের বিবরণ : আবুল হোসেন, ১৯৯০ সালে মৃত্যুবরণ করেন; আব্দুল আজিজ শহীদ; মো: আহসান উল্লাহ, আলজামিয়া কামিল মাদ্রাসা; নূর জাহান আক্তার, ৬ষ্ঠ শ্রেণী, শিলরী হোসাইনা দাখিল মাদ্রাসা

এক নজরে

পুরোনাম

শহীদ আব্দুল আজিজ

পিতা

মো: ইব্রাহিম

মাতা

খাদিজা বেগম

জন্ম তারিখ

নভেম্বর ৫, ১৯৯২

ভাই বোন

৩ ভাই ১ বোন

স্থায়ী ঠিকানা

গ্রাম : উত্তর সোনাইছা, ডাকঘর : পাদুয়া, থানা : চৌদ্দগ্রম, জেলা : কুমিল্লা

সাংগঠনিক মান

কর্মী

সর্বশেষ পড়ালেখা

ফেনী সরকারী কলেজ ডিগ্রি

শাহাদাতের স্থান

কুমিল্লা মেডিক্যাল কলেজ হাসপাতাল


শহীদ আব্দুল আজিজ

ছবি অ্যালবাম: শহীদ আব্দুল আজিজ


শহীদ আব্দুল আজিজ

ছবি অ্যালবাম: শহীদ আব্দুল আজিজ