শহীদ রেজাউল হায়াত রোমান

৩০ নভেম্বর -০০০১ - ৩১ মার্চ ২০১৩ | ১৬৭

বাংলাদেশ ইসলামী ছাত্রশিবির

শাহাদাতের ঘটনা

“পিতা বলেন, রোমান সবসময় শাহাদাতের তামান্না পোষণ করত। শাহাদাতের এক মাস পূর্বে এক রাতে তাহাজ্জুদ পড়ে কান্নাকাটির সময় আমি এবং তার মায়ের ঘুম ভেঙে যায়। সে তখন আল্লাহর কাছে শাহাদাতের জন্য দোয়া করছিল খুব আকুতি ভরে। আমাকে সে প্রায়ই বলত, আমি যা বুঝি এই মুহূর্তে ঈমানের দাবি হচ্ছে জিহাদে অংশগ্রহণ করা, বসে থাকার কোন সুযোগ নেই।’ মসজিদের ইমাম বলেন, ‘একদিন সে আমাকে বলেছিল, আল্লাহ যেন মাওলানা সাঈদীর ফাঁসির পূর্বেই আমাকে শহীদ হিসেবে কবুল করেন।”

শহীদের পরিচিতি
শহীদ রেজাউল হায়াত রোমান চট্টগ্রাম জেলার সীতাকুণ্ড উপজেলার দণি ঘোড়ামারা গ্রামে ১৯৯৭ সালে জন্মগ্রহণ করেন। তিনি ছিলেন পিতা আইয়ুব আলী ও মাতা রেজিয়া বেগমের চার সন্তানের মধ্যে দ্বিতীয় সন্তান। দরিদ্র পিতা আইয়ুব আলী তার চার সন্তানকে পড়ালেখা করিয়ে আদর্শ মানুষ হিসেবে গড়ে তোলার লক্ষ্যে আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় চট্টগ্রামের নিরাপত্তা প্রহরীর দায়িত্ব পালন করছেন। পিতা-মাতা স্বপ্ন দিখছিলেন যে, তাদের সন্তানেরা আদর্শ শিক্ষায় শিক্ষিত হয়ে সংসারের পাশাপাশি দেশ ও জাতিকে সঠিক পথে পরিচালিত করার জন্য হাল ধরবে। কিন্তু বর্তমান বাংলাদেশ সরকারের ফ্যাসিবাদী আচরণ ও স্বৈরশাসন দরিদ্র পিতা-মাতার সে স্বপ্নকে ভেঙে খান খান করে দেয়।

যেভাবে তিনি আল্লাহর ডাকে চলে গেলেন
৩১ মার্চ ২০১৩ খেলার মাঠ থেকে বিকলে ৪.১৫টায় কেন্দ্রীয় সভাপতির গ্রেফতারের সংবাদ শুনে তাৎক্ষণিকভাবে ছোট কুমিরায় ৪.৪৫ টায় মিছিলে অংশগ্রহণ করেন। মিছিল শেষে সন্ধ্যায় বাড়িতে ফিরে আসেন। এশার নামাজ শেষে অবচেতন মনে মসজিদে আগত সকল এলাকাবাসীর কাছ থেকে ক্ষমা চেয়ে বিদায় নিয়ে আসার পর দ্বিতীয় কর্মসূচির খবর পান। তাৎক্ষণিক সংবাদ পেয়ে রাত ১১টায় বার আউলিয়া মোড়ে সড়ক অবরোধ কর্মসূচিতে অংশগ্রহণের জন্য বাড়ি হতে সাড়ে ৮টায় বেরিয়ে পড়েন। প্রয়োজনীয় প্রস্তুতির এক ফাঁকে তার সহপাঠী সাইফুলকে বলেছিলেন, যদি এইবার আউলিয়ায় কেউ প্রথম শহীদ হয় তবে আমিই হবো প্রথম শহীদ। রাত ১১টা ১৫ মিনিটে অবরোধ শুরু হলে হঠাৎ একটি বেপরোয়া ট্রাকের চাপায় সবার প্রিয় রোমান ঘটনাস্থলেই শাহাদাত বরণ করেন। তার সম্পূর্ণ মস্তক ট্রাকের আঘাতে থেঁতলে যায়। ১ এপ্রিল ২০১৩ তারিখে তার জানাযার নামাজে ইমামতি করেন বাংলাদেশ জামায়াতে ইসলামী, চট্টগ্রাম উত্তর জেলার আমির আলহাজ মাওলানা আমিরুজ্জামান।

শহীদের আপনজনদের কথা
পিতার কথা : সে সময় শাহাদাতের তামান্না পোষণ করত। শাহাদাতের এক মাস আগে এক রাতে তাহাজ্জুদ পড়ে কান্নাকাটির সময় আমি এবং তার মায়ের ঘুম ভেঙে যায়। সে তখন আল্লাহর কাছে শাহাদাতের জন্য দোয়া করছিল খুব আকুতিভরে। আমাকে সে প্রায়ই বলত, আমি যা বুঝি এই মুহূর্তে ঈমানের দাবি হচ্ছে জিহাদে অংশগ্রহণ করা, বসে থাকার কোন সুযোগ নেই।

মসজিদের ইমাম : একদিন সে আমাকে বলেছিল, আল্লাহ যেন মাওলানা সাঈদীর ফাঁসির পূর্বেই আমাকে শহীদ হিসেবে কবুল করেন।
এলাকাবাসীর মন্তব্য : সে সবার কাছে প্রিয় ও পরিচিত মুখ ছিল। সে খুবই পরহেজগার ছেলে ছিল। নিয়মিত নামাজ আদায় করত। গত রমজানে সে ইতেকাফ করেছিল। তার ব্যবহার ছিল খুবই অমায়িক। সে কখনো কারো মনে কষ্ট দিত না। তাকে হারিয়ে এলাকাবাসী হারালো একজন নিয়মিত মুসল্লি।

ব্যক্তিগত প্রোফাইল
নাম : শহীদ রেজাউল হায়াত রোমান
জন্ম তারিখ ও বয়স : ১৯৯৭ ইং, ১৬ বছর। আহত হওয়ার তারিখ : ৩১ মার্চ ২০১৩ ইং, সড়ক অবরোধের সময় একটি বেপরোয়া ট্রাক চাপা দেয়।
শাহাদাতের তারিখ : ৩১ মার্চ ২০১৩ ইং, রাত সাড়ে ১১টায়, স্থান : বার আউলিয়া মোড়। দাফন করা হয় : নিজ পারিবারিক কবরস্থান।
স্থায়ী ঠিকানা : গ্রাম : দক্ষিণ ঘোড়ামারা, ডাকঘর : আইআইইউসি, থানা : সীতাকুন্ড, জেলা : চট্টগ্রাম।
পিতা : আইয়ুব আলী, ৫১ বছর, নিরাপত্তা প্রহরী, আইআইইউসি, চট্টগ্রাম।
মাতা : রেজিয়া বেগম, ৪২ বছর, গৃহিণী।

ভাইবোনের বিবরণ : আলী হাসান মুহাম্মদ মুজাহিদ, চট্টগ্রাম কলেজে রাষ্ট্রবিজ্ঞান অনার্স ১ম বর্ষে অধ্যয়নরত; সংগঠনের সাথী শহীদ রেজাউল হায়াত রোমান, এইচএসসি ১মবর্ষ বিজয় স্মরণি ডিগ্রি কলেজ, ভাটিয়ারি, চট্টগ্রাম; সংগঠনের সাথী; নূরুল হায়াত লিমন, কুমিরা আবাসিক উচ্চবিদ্যালয়ে, ৮ম শ্রেণীতে অধ্যয়নরত, সংগঠনের কর্মী; মিশকাত (একমাত্র ছোট বোন), তৃতীয় শ্রেণী, দক্ষিণ ঘোড়ামারা প্রাইমারি বিদ্যালয়।

এক নজরে

পুরোনাম

শহীদ রেজাউল হায়াত রোমান

পিতা

আইয়ুব আলী

মাতা

রেজিয়া বেগম

জন্ম তারিখ

নভেম্বর ৩০, -০০০১

ভাই বোন

৪ভাই বোন তিনি ২য়

স্থায়ী ঠিকানা

গ্রাম : দক্ষিণ ঘোড়ামারা, ডাকঘর : আইআইইউসি, থানা : সীতাকুন্ড, জেলা : চট্টগ্রাম

সাংগঠনিক মান

সাথী

সর্বশেষ পড়ালেখা

এইচএসসি ১ম বর্ষ বিজয় স্মরণি ডিগ্রি কলেজ

শাহাদাতের স্থান

অবরোধের সময় একটি বেপরোয়া ট্রাক চাপায়


শহীদ রেজাউল হায়াত রোমান

ছবি অ্যালবাম: শহীদ রেজাউল হায়াত রোমান


শহীদ রেজাউল হায়াত রোমান

ছবি অ্যালবাম: শহীদ রেজাউল হায়াত রোমান