রবিবার, ২১ ফেব্রুয়ারি ২০২১

বিভিন্ন কর্মসূচির মাধ্যমে দেশব্যাপী শিবিরের আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন

ভিনদেশী ভাষা-সংস্কৃতির প্রসার ঘটিয়ে ভাষা শহীদের অর্জনকে বিকৃত করা হচ্ছে-ছাত্রশিবির

যথাযোগ্য মর্যাদায় আন্তর্জাতিক মাতৃভাষা ও মহান শহীদ দিবস উপলক্ষ্যে রাজধানীসহ সারাদেশে বর্ণাঢ্য র‌্যালি শহীদদের কবর জিয়ারত, আলোচনা সভা, দোয়া অনুষ্ঠান, ফ্রি ব্লাড গ্রুপিং ও ক্রীড়া প্রতিযোগীতাসহ বিভিন্ন কর্মসূচি পালন করে ছাত্রশিবির।

কেন্দ্র ঘোষিতএ কর্মসূচিতে অংশ নিয়ে শিবির নেতৃবৃন্দ বলেন, পৃথিবীর ইতিহাসে একমাত্র বাংলা ভাষার দাবী আদায়ে জীবন দিয়ে এক অনন্য নজির স্থাপন করেছে এ দেশের বীর সন্তানেরা। বুকের তাজা রক্ত ঢেলে দিয়ে মাতৃভাষার অধিকার আদায় করেছে। এই ত্যাগ বিশ্বজুড়ে স্বীকৃতি লাভ করেছে। ফলে শুধু বাংলাদেশ নয় বরং সারা বিশ্বে আজ আন্তর্জাতিক মাতৃভাষা দিবস সমাদৃত। বাংলা এখন পৃথিবীর সপ্তম বৃহত্তম ভাষা। ভাষাকে কেন্দ্র করে বিশ্বের মানচিত্রে একটি জাতির অভ্যুদয় হয়েছে, সেই দেশটিও বাংলাদেশ। ভাষা আন্দোলন ও এ অর্জন বিশ্ব দরবারে জাতিকে সম্মানজনক অবস্থানে নিয়ে গেছে। মাতৃভাষার জন্য শহীদদের আত্মত্যাগের মূল কারণ ছিলো সর্বত্র বাংলা ভাষা চালু করা। এ ভাষায় উঠে আসবে আমাদের সাহিত্য-সংস্কৃতি ও ঐতিহ্যের কথা। কিন্তু দু:খজনক হলেও সত্য, আমরা ভুলতে বসেছি শহীদদের আত্মত্যাগের মূল উদ্দেশ্য। ভাষা দিবসকে অনেক গুরুত্ব দিলেও রাজনৈতিক প্রতিহিংসার কারণে মূল্যায়ন করা হয়নি ভাষা সৈনিকদের। উল্টো ভাষা আন্দোলনের শীর্ষ নেতা ভাষা সৈনিক অধ্যাপক গোলাম আযমকে রাষ্ট্রীয় ষড়যন্ত্র করে হেনস্থা করা হয়েছে। ফলে তাকে কারা প্রকোষ্টে থাকা অবস্থায় মৃত্যুবরণ করতে হয়েছে। অন্যান্য ভাষা সৈনিক, ভাষা শহীদের পরিবারের প্রতিও হচ্ছে দারুন অবহেলা। ভাষা সৈনিকদের আহবান ও দাবীকে অবমূল্যায়ন করা হচ্ছে।

অন্যদিকে রাষ্ট্রীয় পৃষ্টপোষকতায় বিজাতীয় সংস্কৃতির আমদানী ও প্রসার করে বাংলা ভাষাকে প্রতিনিয়ত অপমান করা হচ্ছে। যে মায়ের ভাষা বাংলার অধিকার ও মর্যাদা রক্ষার জন্যে তরুণ-যুবক ছাত্ররা জীবন বাজি রেখে রাজপথে নেমে এসে পুলিশের গুলিতে আত্মদান করেছিল সেটি আজ কতিপয় পরশ্রীকাতরের নগ্ন থাবায় ক্ষত-বিক্ষত। বিকৃতিকারীরা জেনে বুঝে ভিনদেশী ভাষার সাথে আমাদের ভাষার সংমিশ্রণ ঘটিয়ে একটি জগাখিচুড়ি ভাষার জন্ম দেয়ার অপচেষ্টা করছে। বিদেশী সংস্কৃতির প্রভাবে আগামী প্রজন্মের বিরাট একটি অংশ আজ ইংরেজি ও হিন্দি ভাষায় কথা বলা ও চালচলনে অভ্যস্থ হয়ে উঠছে। এটা জাতির জন্য অশনির সংকেত। এভাবে অপসংস্কৃতির জোয়ার বইতে থাকলে অচিরেই জাতি সত্তার মূল চেতনা হারিয়ে ফেলবে। এ অবস্থা থেকে উত্তরণের জন্য রাষ্ট্রীয় ভাবে কার্যকর উদ্যোগ গ্রহণ করা জরুরি। পরিপূর্ণ ভাষানীতি ও ভাষা আইন প্রণয়ণ করা সময়ের দাবী। সর্বক্ষেত্রে বাংলা ভাষা শুদ্ধ ভাবে শেখা ও বলার জন্য নীতিমালা প্রণয়ন ও বাস্তবায়ন করতে হবে। ভাষার বিকৃত রোধে কার্যকর পদক্ষেপ গ্রহণ করতে হবে। একই ভাবে যার যার অবস্থান থেকে বিজাতীয় সংস্কৃতিকে প্রত্যাখ্যান করতে হবে। আত্মসম্মান রক্ষায় ইসলামী মূল্যবোধের ভিত্তিতে সংস্কৃতির লালন ও বিকাশ ঘটাতে হবে। তাহলেই শহীদের আত্মত্যাগ পূর্ণতা পাবে।

ঢাকা মহানগরী পশ্চিম
আন্তর্জাতিক মাতৃভাষা ও শহীদ দিবস উপলক্ষ্যে সুন্দর হাতের লেখা প্রতিযোগিতা, আন্ত:থানা ব্যাডমিন্টন টুর্নামেন ও পথ শিশুদের মাঝে বর্ণমালার বই বিতরণ অনুষ্ঠানের আয়োজন করে ছাত্রশিবির ঢাকা মহানগর পশ্চিম শাখা। এসব অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সেক্রেটারি জেনারেল রাশেদুল ইসলাম। এসময় মহানগর সভাপতি আব্দুল্লাহ আল মারুফসহ বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

চট্টগ্রাম মহানগর উত্তর
নিরক্ষরদের মাঝে অক্ষরজ্ঞান প্রদানের মাধ্যমে আন্তর্জাতিক মাতৃভাষা ও শহীদ দিবস পালন করে ছাত্রশিবির চট্টগ্রাম মহানগর উত্তর শাখা। নগরীর বিভিন্ন স্থানে অনুষ্ঠিত এসব কর্মসূচিতে নেতৃত্বেদেন মহানগর সভাপতি। এসময় মহানগরের বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

চাঁদপুর শহর
আন্তর্জাতিক মাতৃভাষা ও শহীদ দিবস উপলক্ষে আলোচনা সভার আয়োজন করে ছাত্রশিবির চাঁদপুর শহর শাখা। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় ছাত্রকল্যাণ সম্পাদক জুবায়ের হোসেন রাজন। এসময় শহর সভাপতি, সেক্রেটারিসহ বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

মাগুড়া জেলা
বর্ণাঢ্য সাইকেল রেইস প্রতিযোগিতার মাধ্যমে আন্তর্জাতিক মাতৃভাষা ও শহীদ দিবস পালন করে ছাত্রশিবির মাগুড়া জেলা শাখা। এতে জেলার বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা অংশগ্রহণ করে।

সুনামগঞ্জ জেলা
শিশুদের মাঝে বর্ণমালার বই বিতরণের মাধ্যমে আন্তর্জাতিক মাতৃভাষা ও শহীদ দিবস পালন করে ছাত্রশিবির সুনামগঞ্জ জেলা শাখার ছাতক পূর্ব সাথী শাখা। এসব প্রোগ্রামে উপস্থিত ছিলেন জেলা সভাপতি আবুল হোসাইন। এসময় জেলা অফিস ও এইচআরডি সম্পাদক জাকির হোসেনসহ বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

চট্টগ্রাম জেলা উত্তর
শিশুদের মাঝে বর্ণমালার বই বিতরণ ও ফুটবল টুর্নামেন্টের মাধ্যমে আন্তর্জাতিক মাতৃভাষা ও শহীদ দিবস পালন করে ছাত্রশিবির চট্টগ্রাম জেলা উত্তর শাখা। জেলা সভাপতির নেতৃত্বে এসব প্রোগ্রামে বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা অংশগ্রহণ করে।

কুমিল্লা জেলা দক্ষিণ
আন্তর্জাতিক মাতৃভাষা ও শহীদ দিবস উপলক্ষ্যে আলোচনা সভা ও দোয়া মাহফিলের আয়োজন করে ছাত্রশিবির কুমিল্লা জেলা দক্ষিণের লাকসাম শহর শাখা। অনুষ্ঠানে জেলা সভাপতি, শহর সভাপতিসহ বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।