রবিবার, ২৫ মার্চ ২০১৮

সুন্দর সমাজ গঠনে সাহিত্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে

‘জীবন বদলে যাবে’ বইয়ের মোড়ক উন্মোচন

বাংলাদেশে ইসলামি ছাত্রশিবিরের কেন্দ্রীয় সভাপতি ইয়াছিন আরাফাত বলেছেন, সাহিত্যচর্চার মাধ্যমে যেমনি মূল্যবোধ এবং নৈতিকতার প্রসার ঘটানো যায় তেমনি একটি সুন্দর সমাজ গঠনে সাহিত্য অসাধারণ ভূমিকা পালন করে।

তিনি আজ রাজধানীর এক মিলনায়তনে 'জীবন বদলে যাবে’ বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে এসব কথা বলেন। কেন্দ্রীয় প্রকাশনা সম্পাদক রাজিফুল হাসান বাপ্পীর পরিচালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন সেক্রেটারি জেনারেল মোবারক হোসাইন, কেন্দ্রীয় দাওয়াহ সম্পাদক শাহ মুহাম্মদ মাহফুজুল হক, কেন্দ্রীয় প্রচার সম্পাদক খালেদ মাহমুদসহ বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দ।

উন্মোচন অনুষ্ঠানে শিবির সভাপতি বলেন, আমাদের দেশের যুব-সমাজের একটি বিশাল অংশ আজও বিপদগামী। দেশের তরুণ সমাজের অবক্ষয়ের কারণে নিজেদেরকে ঠেলে দিচ্ছে অন্ধকারের পথে, আসক্ত হচ্ছে মাদকে। ছিনতাই, অপহরণ, গুম, খুন, হানাহানি, নষ্ট রাজনীতি আর সন্ত্রাসে প্রতিনিয়ত জড়িয়ে যাচ্ছে। উজ্জ্বল ভবিষ্যতকে গলা টিপে হত্যা করে মূল্যবোধ আর নৈতিকতাকে বিসর্জন দিয়ে সব বয়সী মানুষ আজ চলেছে ধ্বংসের পথে। যে ছেলেটির হওয়ার কথা শিক্ষক, চিকিৎসক, প্রকৌশলী বা প্রশাসক সে আজ হয়ে যাচ্ছে চোরাচালানকারী, মাদক ব্যবসায়ী কিংবা সন্ত্রাসী। যারা দেশকে অনেক দূর এগিয়ে নিয়ে যাওয়ার কথা ছিল সে আজ অন্যায় করে ব্যাহত করছে দেশের অগ্রযাত্রাকে। এসব কিছুর জন্য আসলে প্রত্যক্ষ কিংবা পরোক্ষভাবে নৈতিক মূল্যবোধের অবক্ষয়ই দায়ী।আবার যারা সফলতার দাবিদার তাদের মধ্যেও পরকালের সফলতার বিষয়টি গৌণ থেকে যাচ্ছে। অথচ দুনিয়া ও আখেরাতের সফলতা নিশ্চিত করতে না পারলে সফলতা মূল্যহীন হয়ে যাবে। এর বিপরিতে একটি সুন্দর সমাজ গঠনে সাহিত্য অসাধারণ ভূমিকা পালন করে। সাহিত্য চর্চার মাধ্যমে যেভাবে সৃজনশীল মেধা লালনের সুযোগ হয় তেমনি একটি নৈতিকতা সম্পন্ন সমাজ গঠন সম্ভব হয়। তাই সত্যিকার মানুষ হিসেবে গড়ে তুলতে সুস্থ নৈতিকতা সম্পন্ন সৃজনশীল সাহিত্য চর্চার বিকল্প নেই।

মোড়ক উন্মোচন অনুষ্ঠানে সেক্রেটারি জেনারেল বলেন, সাফল্য তরুণ প্রজন্মসহ সবার আকাঙ্খিত বিষয়। তবে দুনিয়ার সাথে পরকালের সাফল্য আমাদের জীবনে অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়। এ বইটিতে সেই বিষয়ে গুরুত্ব দেয়া হয়েছে। তরুণ সমাজের ইহকালিন ও পরকালীন সফলতার জন্য এ বইটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। বইটি লেখা হয়েছিল কেন্দ্রীয় সভাপতি কারাগারে থাকা অবস্থায়। কারাগারে জুলুম নির্যাতন ও প্রতিকূল পরিবেশেও সময়কে কাজে লাগিয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করা যায় এটি তার উজ্জল দৃষ্টান্ত। বইটি তরুণ প্রজন্মের অনুপ্রেরণার খোরাক হিসেবে ভূমিকা রাখবে বলে আমি মনে করি। আমরা আশাকরি তরুণ প্রজন্ম বইটি অধ্যয়নের মাধ্যমে নিজেদেরকে সফলতার দিকে এগিয়ে নিয়ে যাবে।

সংশ্লিষ্ট