রবিবার, ০৬ ডিসেম্বর ২০১৫

সমাজের অবহেলিত অসহায় দরিদ্র জনগোষ্ঠীকে পাশ কাটিয়ে সোনার বাংলা গড়া সম্ভব নয়

বাংলাদেশ ইসলামী ছাত্রশিবিরের সেক্রেটারী জেনারেল আতিকুর রহমান বলেন, জনসংখ্যার বিশাল অংশ আজো দরিদ্র সীমার নিচে বসবাস করছে। প্রতিবছরের মত এবারও তারা তীব্র শীতে কষ্ট পাচ্ছে। আর সরকার মুখে মুখে উন্নয়নের বুলি আওড়িয়ে যাচ্ছে। কিন্তু সমাজে অবহেলিত অসহায় দরিদ্র জনগোষ্ঠীকে পাশ কাটিয়ে সোনার বাংলা গড়া সম্ভব নয়।

তিনি আজ কেন্দ্র ঘোষিত কর্মসূচির অংশ হিসেবে ছাত্রশিবির গাজীপুর মহানগরী আয়োজিত অসহায় দরিদ্রদের মাঝে শীতবস্ত্র বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন। শাখা সেক্রেটারী আহমেদ ইমতিয়াজের পরিচালনায় অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন কেন্দ্রীয় সাহিত্য সম্পাদক মোবারক হোসেন।

সেক্রেটারী জেনারেল বলেন, আমাদের একটি দেশ, একটি পতাকা হলেও দেশের মানুষের মাঝে অর্থনৈতিক বৈষম্য প্রকট। আর এই বৈষম্য সৃষ্টি করেছে শাসকরা। ক্ষমতায় বসে এক দিকে তারা নিজেদের জন্য সম্পদের পাহাড় গড়ে তুলছে অন্য দিকে জনগণের দুঃখ দুর্দশাকে পাশ কাটিয়ে উন্নয়নের কথা মালা দিয়ে দায় এড়িয়ে যাচ্ছে। জনগণের সাথে এই প্রতারণা চলে আসছে বহু দিন থেকে। স্বাধীনতার ৪৫ বছর সময়ে পৃথিবীর বহু দেশ আজ উন্নতির শিখরে অবস্থান করছে। অথচ সীমাহীন প্রাকৃতিক সম্পদ, বিশাল মানব সম্পদ ও অপার সম্ভাবনা থাকার পরও আমরা পিছিয়ে আছি শুধু অযোগ্য ও দুর্নীতিবাজ নেতৃত্বের কারণে। তা না হলে স্বাধীনতার এত বছর পরেও দেশের বিশাল জনগোষ্ঠী দারিদ্র সীমার নিচে অবস্থান করতো না। সরকারের দায়িত্বহীনতার নিকৃষ্ট নজির বার বার এদেশে স্থাপন হয়েছে। আর তার কুফল ভোগ করতে হচ্ছে আপামর জনগণকে।

তিনি বলেন, আদর্শহীনরা রাষ্ট্র ক্ষমতায় থাকলে জনগণ বঞ্চিত নিপীড়িত হবে তা ঐতিহাসিক বাস্তবতা। যার প্রতিফলন ঘটছে বাংলাদেশেও। কিন্তু আমরা যারা একটি মহান আদর্শকে ধারণ করি তারা বসে থাকতে পারিনা। কেউ দায়িত্ব পালন করুক বা না করুক আমরা আমাদের দায়িত্ব পালন করে যাবো। সেই দায়িত্ব অনুভূতি থেকেই ছাত্রশিবির প্রতি বছর সাধ্য অনুযায়ী দরিদ্র মানুষের পাশে দাঁড়াবার চেষ্টা করে আসছে। আমরা মনে করি শুধুমাত্র উন্নয়নের কথা মালা দিয়ে কাজ হবেনা। সমাজের সকল শ্রেণী পেশার মানুষ যার যার সাধ্য অনুযায়ী অপরের পাশে দাঁড়ালেই কাঙ্খিত কল্যাণময় সোনার বাংলা প্রতিষ্ঠিত হবে।

তিনি দল মত নির্বিশেষে সাধ্য অনুযায়ী সবাইকে শীতার্ত মানুষের পাশে দাঁড়ানোর আহবান জানান।

সংশ্লিষ্ট