বৃহস্পতিবার, ১০ সেপ্টেম্বর ২০১৫

জনগণকে নিরক্ষর রেখে সোনার বাংলা গড়া সম্ভব নয়

বাংলাদেশ ইসলামী ছাত্রশিবিরের সেক্রেটারী জেনারেল আতিকুর রহমান বলেন, দেশে বিভিন্ন মহল থেকে সোনার বাংলা গড়ার প্রত্যয় জাতি শুনে আসছে বহুদিন থেকেই। কিš‘ বাস্তবতা এখনো অনেক দূর। কেননা শিক্ষায় আমরা এখনো পিছিয়ে। আসলে জনগণকে নিরক্ষর রেখে সোনার বাংলা গড়া সম্ভব নয়।

তিনি আজ রাজধানীতে কেন্দ্র ঘোষিত সপ্তাহ ব্যাপি সাক্ষরতা অভিযান উপলক্ষে ছাত্রশিবির ঢাকা মহানগরী উত্তর আয়োজিত সাক্ষরতা কার্যক্রম অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন। শাখা সভাপতি হাসান জারিফের সভাপতিত্বে ও সেক্রেটারী জামিল মাহমুদের পরিচালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় দপ্তর সম্পাদক ইয়াছিন আরাফাত।

সেক্রেটারী জেনারেল বলেন, শিক্ষা জনগণের মৌলিক অধিকার ও উন্নতির পথে প্রধান নিয়ামক হলেও বাংলাদেশ নিরক্ষরতা দূর করার ক্ষেত্রে তেমন সফল হয়নি। বছরের পর বছর শুধু আশ্বাস ছাড়া প্রশাসন কার্যকর পদক্ষেপ গ্রহণ করতে পারেনি। কিন্তু কথার ফুলঝুড়ি দিয়ে সফলতা আসেনা। জাতিকে এগিয়ে নিতে হলে নিরক্ষরতা দূরিকরণের কোন বিকল্প নেই। সাক্ষরতা মানুষকে আলোকিত ও কর্মদক্ষ করে উৎপাদনশীল মানব সম্পদে পরিণত করে। নিরক্ষর জনগোষ্ঠী শুধুমাত্র সমাজ নয় দেশের জন্যও বোঝা। দেশের সামগ্রিক উন্নয়নে সুশিক্ষিত ও দক্ষ মানব সম্পদের প্রয়োজন। ছাত্রশিবির শতভাগ সাক্ষরতা নিশ্চিত করতে নিজেদের অবস্থান থেকে সর্বাত্মক প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। মূলত শতভাগ শিক্ষিত জাতি গঠনের জন্য সরকারকেই কার্যকর পদক্ষেপ গ্রহণ করতে হবে। অন্যথায় জনগণকে নিরক্ষর রেখে সোনার বাংলা গড়ার কথা বক্তব্যের মাধ্যমেই সীমাবদ্ধ থাকবে।

সংশ্লিষ্ট