বুধবার, ০৯ সেপ্টেম্বর ২০১৫

সম্মিলিত প্রচেষ্টায় নিরক্ষতার অভিশাপ থেকে জাতিকে মুক্ত করা সম্ভব

বাংলাদেশ ইসলামী ছাত্রশিবিরের কেন্দ্রীয় সভাপতি আবদুল জব্বার বলেন, অক্ষরজ্ঞানহীন জাতি সব সময়ই পশ্চাৎপদ থাকে। নিরক্ষরতা একটি জাতির জন্য অভিশাপ। এগিয়ে যাওয়ার পথে বাঁধা। তাই নিরক্ষরতার অভিশাপ থেকে জাতিকে মুক্ত করতে যার যার অবস্থান থেকে কাজ করতে হবে। সম্মিলিত প্রচেষ্টায় নিরক্ষরতার অভিশাপ থেকে জাতিকে মুক্ত করা সম্ভব।

তিনি আজ কেন্দ্র ঘোষিত সপ্তাহ ব্যাপি সাক্ষরতা অভিযান কর্মসূচির অংশ হিসেবে ছাত্রশিবির ঢাকা মহানগরী পূর্ব শাখার উদ্যোগে স্বাক্ষরতা অভিযানের উদ্ধোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন। শাখা সভাপতি এম শামিমের পরিচালনায় এসময় আরও উপস্থিত ছিলেন কেন্দ্রীয় প্রকাশনা সম্পাদক আনিসুর রহমান বিশ্বাস।
শিবির সভাপতি বলেন, প্রতিদিনই পৃথিবী এগিয়ে যাচ্ছে। কিন্তু অপার সম্ভাবনা থাকার পরও আমরা অনেক পিছিয়ে আছি। এর অন্যতম কারণ হচেছ জনসংখ্যার বিশাল একটা অংশ এখনো নিরক্ষর। নিরক্ষতার দূর করতে রাষ্ট্রীয় শক্তি মুখে মুখে সফলতার বুলি আওড়ালেও এখনো কাঙ্খিত পর্যায়ের যেতে পারেনি জাতি। লোক দেখানো কর্মসূচি থাকলেও তা বাস্তবায়ন করা হয়না। এ অবস্থায় নিকট ভবিষ্যতে দ্রুত নিরক্ষরতা দূর করার সম্ভাবনাও কম। তাই সরকারের আশায় বসে থেকে লাভ নেই। দেশ যেহেতু আমাদের সুতরাং দায়িত্বও আমাদেরই। যার যার অবস্থান থেকে যদি আমরা নিরক্ষরতা দূর করতে আন্তরীক ভাবে চেষ্টা করি তাহলে অল্প সময়ের ব্যবধানে নিরক্ষরতার অভিশাপ থেকে জাতিকে মুক্ত করা সম্ভব।

তিনি আরও বলেন, সামাজিক দায়বদ্ধতা থেকে ছাত্রশিবির জাতিকে নিরক্ষর করতে সাধ্যমত প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। পবিত্র কুরআন ও হাদিসে শিক্ষা অর্জন প্রতিটি মুসলমানের উপর ফরজ করে দেয়া হয়েছে। সুতরাং নিরক্ষরতার বিষয়টিকে এড়িয়ে যাবার সুযোগ নেই। আমরা দেশের ছাত্রসমাজসহ প্রতিটি শিক্ষিত মানুষকে নিরক্ষরদে অক্ষরজ্ঞান সম্পন্ন করতে এগিয়ে আসার জন্য আহবান জানাচ্ছি।

পরে নেতৃবৃন্দ নিরক্ষরদের মাঝে বই, খাতা, বোর্ডসহ বিভিন্ন শিক্ষা উপকরন বিতরণ করেন। উল্লেখ্য আন্তর্জাতিক সাক্ষরতা দিবস উপলক্ষে ৮-১৪ সেপ্টেম্বর পর্যন্ত সপ্তাহ ব্যাপি সাক্ষরতা অভিযান কর্মসূচি ঘোষনা করেছে ছাত্রশিবির।

সংশ্লিষ্ট