বৃহস্পতিবার, ০৬ আগস্ট ২০১৫

সমন্বিত প্রচেষ্টায় বন্যা দূর্গতদের কষ্ট লাঘব সম্ভব

বাংলাদেশ ইসলামী ছাত্রশিবিরের সেক্রেটারী জেনারেল আতিকুর রহমান বলেন, প্রাকৃতিক দূর্যোগে সৃষ্ট বন্যায় দেশের বিভিন্ন স্থানে মানুষ সীমাহীন কষ্টে আছে। সকলের সমন্বিত প্রচেষ্টায় বন্যা দূর্গতদের কষ্ট লাঘব সম্ভব। তিনি আজ ছাত্রশিবির চট্টগ্রাম জেলা দক্ষিণের উদ্যোগে বন্যা দূর্গতের মাঝে ত্রান সামগ্রী বিতরণ কালে এসব কথা বলেন। জেলা সভাপতি জাওয়াদ মাহমুদের সভাপতিত্বে এসময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় মিডিয়া সম্পাদক আশরাফুল আলম ইমন, গবেষণা সম্পাদক মো’তাসিম বিল্লাহ, চট্টগ্রাম নগর উত্তর সভাপতি মুহাম্মদ নুরুল আমিন।

সেক্রেটারী জেনারেল বলেন, টানা বর্ষণ ও নিন্মচাপে ইতিমধ্যে দেশের বিভিন্ন স্থানে বন্যা দেখা দিয়েছে। চট্টগ্রামে বোয়ালখালী, পটিয়া, সাতকানিয়াসহ দেশের বিভিন্ন এলাকা তলিয়ে গেছে। এসব এলাকায় ফসলের জমি, পুকুর তলিয়ে গিয়ে ব্যপক ক্ষয়-ক্ষতি হয়েছে। যোগাযোগ ব্যবস্থা ভেঙ্গে পড়েছে। লাখো মানুষ পানি বন্দি হয়ে পড়েছে। সহায়তার জন্য হাহাকার উঠলেও এখন পর্যন্ত সরকারের পক্ষ থেকে বন্যা দূর্গতদের জন্য সহায়তার তেমন লক্ষণ দেখা যাচ্ছেনা। এটি অমানবিক ও চরম দায়িত্বহীনতার পরিচয়। ছাত্রশিবির মানবিক ও সামাজিক দায়িত্ববোধ থেকে বরাবরই সামর্থ অনুযায়ী যে কোন প্রাকৃতিক দূর্যোগের শিকার ক্ষতিগ্রস্থ মানুষের পাশে দাঁড়ানোর চেষ্টা করে আসছে। ইতিমধ্যে সম্প্রতি বন্যায় ক্ষতিগ্রস্থদের পাশে দাঁড়ানোর জন্য নেতাকর্মীদের নির্দেশ দেয়া হয়েছে।

তিনি আরো বলেন, বন্যা প্লাবিত হয়েছে কয়েকটি অঞ্চল। কিন্তু দেশে আমরা ১৬ কোটির বেশি মানুষ। সরকার, বিত্তশালীসহ সবাই যার যার অবস্থানে থেকে সামান্য সহায়তার হাত বাড়িয়ে দিলে অল্প সময়ে খুব সহজে বন্যার্তদের কষ্ট লাঘব হবে। তাই যত দ্রুত সম্ভব বন্যা ও ঘূর্ণিঝড়ে ক্ষতিগ্রস্তদের জন্য জরুরী ভিত্তিতে সাহায্য সামগ্রী এবং গৃহহীনদের জন্য গৃহনির্মাণ সামগ্রী পাঠানো ও নিহতদের পরিবার পরিজনদের উপযুক্ত ক্ষতিপূরণ প্রদানের জন্য আমরা সরকারের প্রতি আমরা আহবান জানাচ্ছি।
তিনি সরকার, বিত্তশালী, নেতাকর্মীসহ সবাইকে বন্যার্তদের পাশে দাঁড়ানোর আহবান জানান।

সংশ্লিষ্ট