শনিবার, ০১ আগস্ট ২০১৫

জলবায়ুর পরিবর্তন রোধে সবুজ বিপ্লব ঘটাতে হবে

বাংলাদেশ ইসলামী ছাত্রশিবিরের কেন্দ্রীয় সভাপতি আবদুল জব্বার বলেন, জলবায়ু পরিবর্তনের কারণে ভয়াবহ প্রাকৃতিক বিপর্যয়ের সম্মুখীন বিশ্ব। বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশে ইতিমধ্যেই প্রাকৃতিক বিপর্যয় দেখা দিয়েছে। আর জলবায়ু পরিবর্তনের অন্যতম কারণ নির্বিচারে বৃক্ষ নিধন। তাই জলবায়ু পরিবর্তন রোধ সবুজ বিপ্লব ঘটাতে হবে।
তিনি আজ ছাত্রশিবির খুলনা মহানগরীর উদ্যোগে কেন্দ্র ঘোষিত ‘বৃক্ষরোপণ অভিযান-২০১৫’ উপলক্ষে ছাত্রদের মাঝে চারা গাছ বিতরণ ও বৃক্ষরোপন কালে এসব কথা বলেন। শাখা সভাপতি মিম মিরাজের সভাপতিত্বে ও সেক্রেটারী তারেক রহমানের পরিচালনায় এসময় আরও উপস্থিত ছিলেন কেন্দ্রীয় কার্যকরী পরিষদ সদস্য মসরুর হোসাইন ও মতিউর রহমান।

কর্মসূচি সফল করার আহবান জানিয়ে শিবির সভাপতি বলেন, জলবায়ু পরিবর্তনের ফলে যেসব দেশ পরিবেশগতভাবে হুমকির মুখে আছে তার মধ্যে বাংলাদেশ অন্যতম। দেশে প্রতিনিয়ত ব্যপক হারে গাছ কাটা হচ্ছে। কিন্তু সে হারে গাছ লাগানো হচ্ছে না। ফলে প্রতিবছর আবহাওয়ার পরিবর্তন দেখা দিচ্ছে। জলবায়ু পরিবর্তনের ফলে বাংলাদেশকে প্রতিবছরই বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগের মোকাবেলা করতে হয়। এতে জান-মালের ব্যপক ক্ষয়ক্ষতি হচ্ছে। এসব প্রাকৃতিক দূর্যোগ মোকাবেলা করার অন্যতম উপায় বেশি করে গাছ লাগানো। এখানে সফল হলে প্রাকৃতিক ভারসাম্য রক্ষার পাশাপাশি আয়েরও একটি অন্যতম উৎসে পরিণত হবে। তাই বৃক্ষরোপন সপ্তাহে জন-মানুষের সম্পৃক্ততা বাড়ানোর মাধ্যমে এই অভিযানকে সামাজিক আন্দোলনে পরিণত করতে হবে।

তিনি আরো বলেন, সরকার দলীয় ছাত্রসংগঠন যে সময় ধ্বংসাত্বক রাজনীতিতে ব্যস্ত ঠিক সে সময়ে ছাত্রশিবির পরিবেশ রক্ষায় গাছ লাগনোসহ বিভিন্ন প্রকার সমাজ সচেতনতামূলক কার্যক্রমে ব্যস্ত। কিন্তু সরকার শিবিরকে এ সকল কাজে সহযোগিতা না করে উল্টো নির্যাতন করছে। সরকারের উচিৎ, কর্মীদের বিরুদ্ধে অন্যায় আচরণ না করে সমাজ ও দেশের কল্যাণে ছাত্রশিবিরের গঠনমূলক কাজে সহযোগিতা করা।

উল্লেখ্য, এ বছর ১ই আগষ্ট থেকে ৭ আগষ্ট পর্যন্ত বৃক্ষরোপণ অভিযান কর্মসূচি ঘোষনা করেছে ছাত্রশিবির। কর্মসূচি সফল করতে সারাদেশে সকল জনশক্তি একটি করে ফলজ, বনজ ও ঔষধী গাছের চারা রোপণ ও দুটি করে গাছের চারা বিতরণ করবে। এছাড়া বৃক্ষ নিধন রোধে জনসচেতনতা তৈরী, স্থানীয় পত্রিকায় বিজ্ঞাপন, বৃক্ষ রোপনে উদ্বুদ্ধ করণের জন্য বর্ণাঢ্য র্যাণলি, ব্যানার, ফেষ্টুন ও ষ্টিকার লাগানোর মাধ্যমে কর্মসূচি পালন করবে ছাত্রশিবির।

সংশ্লিষ্ট