সোমবার, ২৯ জুন ২০১৫

শিক্ষাব্যবস্থা ধ্বংসের ষড়যন্ত্র অবিলম্বে বন্ধ করতে হবে

বাজেটে শিক্ষাখাতে বরাদ্দের হার কমানো, শিক্ষা ও গবেষনা খাতে অপ্রতুল বরাদ্দসহ বেসরকারী বিশ্ববিদ্যালয়ে শিক্ষা ব্যায়ের উপর ১০% ভ্যাট আরোপের প্রতিবাদ ও জাতীয় বাজেটে শিক্ষাখাতে জিডিপির ন্যূনতম ৬% দেয়াসহ সর্বোচ্চ বরাদ্দের দাবীতে রাজধানীসহ সারাদেশে বিক্ষোভ মিছিল করে ছাত্রশিবিরের বিভিন্ন শাখা।

রাজধানীতে বিক্ষোভ কর্মসূচিতে অংশ নিয়ে ছাত্রশিবিরের কেন্দ্রীয় দপ্তর সম্পাদক ইয়াছিন আরাফাত বলেন, শিক্ষা ব্যবস্থায় প্রতিবন্ধকতা সৃষ্টি করে আগামী প্রজন্মকে সুকৌশলে ধ্বংস করার নীল নকশা বাস্তবায়ন করতে বাজেটকে অপব্যবহার করছে সরকার। বিশাল বাজেট ঘোষনা করলেও সেখানে শিক্ষা ও গবেষনা খাতে বরাদ্দের হার কমানো হয়েছে। একই সাথে বেসরকারী বিশ্ববিদ্যালয় শিক্ষা ব্যয়ের উপর অযৌক্তিক অতিরিক্ত কর আরোপ করা হয়েছে। সরকারী মদদে সীমাহীন দূর্নীতি, ব্যর্থতা ও শিক্ষাঙ্গনে সন্ত্রাসের কারণে শিক্ষা ব্যবস্থায় এমনিতেই অস্থিরতা এবং শঙ্কা বিরাজ করছে। তার উপর বাজেটে বরাদ্দের হার কমানো ও অতিরিক্ত ভ্যাট আরোপ চূড়ান্ত ভাবে শিক্ষা ব্যবস্থাকে ধ্বংস করে দেয়ার পাঁয়তারা ছাড়া কিছু নয়। সরকারের এই ষড়যন্ত্রমূলক সিদ্ধান্তের কারণে ছাত্রসমাজ তাদের ভবিষ্যৎ নিয়ে অনিশ্চয়তার মধ্যে পড়ে গেছে। ছাত্রজনতার কাছে এখন স্পষ্ট যে শিক্ষাব্যবস্থা ধ্বংসের মাধ্যমে সরকার জাতিকে পেছনে ফেলতে চায়। এটা শিক্ষা ব্যবস্থাকে চরম অবজ্ঞা ছাড়া কিছু নয়।

নেতৃবৃন্দ হুশিয়ার করে বলেন, ছাত্রদের অধিকার বঞ্চিত করে দলীয় লোক ও সরকারী কর্মকর্তা এবং কর্মচারীদের তুষ্ট করার এই ষড়যন্ত্র কিছুতেই মেনে নেয়া হবেনা। অবিলম্বে বরাদ্দ বাতিল ও অতিরিক্ত ভ্যাট আরোপের ষড়যন্ত্রমূলক সিদ্ধান্ত প্রত্যাহার করতে হবে। জাতীয় বাজেটে শিক্ষাখাতে জিডিপির ন্যূনতম ৬% দেয়াসহ সর্বোচ্চ বরাদ্দ দিতে হবে। অন্যথায় ছাত্রসমাজকে উপেক্ষা করার পরিণতি শুভ হবেনা। নিজেদের অধিকার রক্ষায় ছাত্রসমাজ প্রয়োজনে প্রতিরোধে আন্দোলনের সিদ্ধান্ত নেবে। যা সরকারের জন্য ভাল ফল বয়ে আনবে না।

ঢাকা মহানগরী পূর্ব
রাজধানীর খিলগাঁও এলাকায় দুপুর ২টায় বিক্ষোভ মিছিল করে ছাত্রশিবির ঢাকা মহানগরী পূর্ব শাখা। এতে নেতৃত্ব দেন কেন্দ্রীয় দপ্তর সম্পাদক ইয়াছিন আরাফাত। আরো উপস্থিত ছিলেন মহানগরী সভাপতি এম শামীম, সেক্রেটারি শরিফুল ইসলামসহ বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা।

ঢাকা মহানগরী দক্ষিণ
দুপুরে রাজধানীর ডেমরা-যাত্রাবাড়ী সড়কের কোনাপাড়ায় ছাত্রশিবির ঢাকা মহানগরী দক্ষিণের এক বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়। এতে নেতৃত্বে দেন কেন্দ্রীয় সাহিত্য সম্পাদক মোবারক হোসেন। এসময় শাখা সেক্রেটারী সাদেক বিল্লাহসহ বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

ঢাকা মহানগরী উত্তর
কেন্দ্রঘোষিত কর্মসূচীর অংশ হিসেবে রাজধানীতে বিক্ষোভ মিছিল করেছে ছাত্রশিবির ঢাকা মহানগরী উত্তর। দুপুর ১২টায় শাখা সভাপতি আনিসুর রহমান বিশ্বাসের নেতৃত্বে বিক্ষোভ মিছিলটি রাজধানীর বসুন্ধরা গেট থেকে শুরু হয়ে নর্দ্দায় এসে সংক্ষিপ্ত বক্তব্যের মাধ্যমে শেষ হয়।

ঢাকা মহানগরী পশ্চিম
বাজেটে শিক্ষা ও গবেষণা খাতে বরাদ্দের হার কমানো ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ভ্যাট আরোপের প্রতিবাদে ছাত্রশিবির ঢাকা মহানগরী পশ্চিমের বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত। শাখা সভাপতি সুলতান মাহমুদ রিপনের নেতৃত্বে বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়।

কুমিল্লা মহানগরী
নগরীতে বিক্ষোভ মিছিল করে ছাত্রশিবির কুমিল্লা মহানগরী শাখা। সকাল ১০টায় শাখা সভাপতি শাহ আলমের নেতৃত্বে মিছিলটি নগরীর শাসনগাছা এলাকা থেকে শুরু হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে সমাবেশে মিলিত হয়।

গাজীপুর মহানগরী
বিক্ষোভ মিছিল করে ইসলামী ছাত্রশিবির গাজিপুর মহানগরী। মহানগরীর সেক্রেটারি আহমদ ইমতিয়াজের নেতৃত্বে গাজীপুরের চান্দনা চৌরাস্তায় বিশাল মিছিল সমাবেশে করে নেতাকর্মীরা। পরে মিছিলটি মহাসড়ক প্রদক্ষিণ করে।

সিলেট মহানগরী
কেন্দ্র ঘোষিত কর্মসূচির অংশ হিসেবে বিক্ষোভ মিছিল করে ছাত্রশিবির সিলেট মহানগরী শাখা। সকাল ১১টায় শাখা সেক্রেটারী মাশুক আহমেদের নেতৃত্বে নগরীর আম্বরখান এলাকায় মিছিল সমাবেশ করে নেতাকর্মীরা।

বরিশাল মহানগরী
কেন্দ্রীয় কর্মসূচী অনুযায়ী আজ বরিশাল মহানগর শিবির নগরীর সি এন্ড বি রোডে শিবির সেক্রেটারী ইমাম হাসানের নেতৃত্বে বিক্ষোভ মিছিল করে। বিক্ষোভ মিছিলে আরও উপস্থিত ছিলেন মহানগর শিবির অফিস সম্পাদক সাকলাইন মোস্তাকসহ নেতৃবৃন্দ।

চট্টগ্রাম মহানগরী দক্ষিণ
সকাল ১০টায় নগরীর আগ্রাবাদ বেপারী পাড়া এলাকায় নগর দক্ষিণ শিবিরের মিছিল অনুষ্ঠিত হয়। মহানগরী শিবির সভাপতি মাহমুদুল হাসানের নেতৃত্বে মিছিলে বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

চাঁপাইনবাবগঞ্জ শহর
বিক্ষোভ মিছিল করে ছাত্রশিবির চাঁপাইনবাবগঞ্জ শহর শাখা। বড় ইন্দারা মোড় থেকে শুরু হয় এবং বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে শান্তি মোড়ে গিয়ে সংক্ষিপ্ত পথসভার মাধ্যমে শেষ হয়।

নরসিংদী জেলা
দুপুরে শহরের ব্রাহ্মন্দী সড়কের নরসিংদী সরকারী কলেজের প্রধান ফটক থেকে ছাত্রশিবির নরসিংদী জেলা শাখার উদ্যোগে এক বিক্ষোভ মিছিল বের হয়। মিছিলে নেতৃত্ব দেন জেলা সভাপতি মু.আসাদুজ্জামান।

কানসাট উপজেলা
বিক্ষোভ মিছিল করেছে ছাত্রশিবির, কানসাট উপজেলা। সকাল ৭ টায়ং কানসাট গোপালনগর মোড় থেকে মিছিল বের করে কানসাট মিলিকমোড়সহ প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন করে পথসভার মাধ্যমে মিছিলটি শেষ হয়।

সংশ্লিষ্ট