শুক্রবার, ২৬ জুন ২০১৫

সরকারী মদদে মাদকের প্রসার অবিলম্বে বন্ধ করতে হবে

বিশ্ব মাদক বিরোধী দিবস উপলক্ষ্যে রাজধানীসহ সারাদেশে মানববন্ধন, র‌্যালী ও লিফলেট বিতরণ

বিশ্ব মাদক বিরোধী দিবস উপলক্ষে ছাত্রশিবিরের কেন্দ্র ঘোষিত কর্মসূচি সফল করতে রাজধানীসহ সারাদেশে মাদক বিরোধী র‌্যালী ও মানববন্ধনের আয়োজন করে ছাত্রশিবিরের বিভিন্ন শাখা।

রাজধানীতে মাদক বিরোধী মানববন্ধনে অংশ নিয়ে ছাত্রশিবিরের কেন্দ্রীয় দপ্তর সম্পাদক ইয়াছিন আরাফাত বলেন, জাতি ধ্বংসের অন্যতম হাতিয়ার হলো মাদক। আর দুঃখজনক ভাবে সরকারের প্রত্যক্ষ ও পরোক্ষ মদদে সারাদেশে মাদকের জোয়ার বইছে। নীতি নৈতিকতা ভূলে সম্পদের লোভে এমপিসহ সরকার দলীয় লোকেরা অনায়াসে মাদকের ব্যবসা করে যাচ্ছে। দেশে মাদক প্রবেশের প্রধান রোড কক্সবাজার এলাকার সরকার দলীয় এমপির প্রত্যক্ষ তত্ত্বাবধানে সারাদেশে মাদক ছড়িয়ে দেয়া হচ্ছে। যা বিভিন্ন গণমাধ্যম তথ্য প্রমাণ সহকারে প্রচার করে যাচ্ছে। তাছাড়া দেশের মাদকের সাথে সংশ্লিষ্টদের বেশির ভাগই সরকার দলীয় লোক যা প্রতিদিনই গণমাধ্যমের কল্যাণে দেশবাসী দেখছে। তারাই বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে মাদককে সহজলভ্য করে তুলেছে। ছড়িয়ে দিয়েছে দেশের আনাচে কানাচে। জাতিকে আরও লজ্জার সাথে দেখতে হয়েছে যে, অনেক পুলিশ সদস্য মাদক ব্যবসায়ীদের শুধু মদদই দিচ্ছেনা বরং তাদের সাথে এক হয়ে মাদক ব্যবসা করে যাচ্ছে। ইয়াবাসহ বিভিন্ন মাদক বহন করতে গিয়ে হাতে নাতে ধরা পড়েছে। ফলে দেশের জনসংখ্যার বিশাল একটি অংশ বিশেষ করে ছাত্র ও যুবসমাজ ক্ষিপ্র গতিতে মাদক সেবনের সাথে জড়িয়ে পড়ছে। যার প্রভাবে সমাজে চুরি, ছিনতাই, খুন, সন্ত্রাস আশঙ্কাজনক হারে বেড়ে চলেছে। আগামী প্রজন্ম ধ্বংসের মুখে ধাবিত হচ্ছে। সবই ঘটছে প্রশাসনের চোখের সামনে। অথচ সরকারের পক্ষ থেকে কার্যকর কোন পদক্ষেপ নেয়া হচ্ছেনা। মাদকের বিরুদ্ধে সরকারের এই নিষ্ক্রিয়তা মাদকের প্রসারে সরাসরি মদদ ছাড়া কিছু নয়।

তিনি সরকার, ছাত্রসমাজ ও অভিভাবকদের প্রতি আহবান জানিয়ে বলেন, আগামী প্রজন্মকে ধ্বংস করে দেয়ার অধিকার কাউকে দেয়া হয়নি। অবিলম্বে মাদকের প্রসার রোধে সরকারী মদদ বন্ধ করতে হবে। মাদকের বিরুধে কার্যকর ব্যবস্থা গ্রহণ করতে হবে। ছাত্রসমাজকে মাদকের প্রভাব থেকে দূরে থাকতে বাস্তব জীবনে ধর্মীয় অনুশাসন অনুস্বরণ করতে হবে। কু-সংগ ত্যাগ করতে হবে। যার যার অবস্থান থেকে মাদকের বিরুদ্ধে প্রতিবাদ প্রতিরোধ গড়ে তুলতে হবে। অভিভাবকদের উচিৎ তাদের সন্তানদের চলাফেরা ও কু-সংগ সম্পর্কে সতর্ক দৃষ্টি রাখা। সন্তানদের মাদকের প্রভাব থেকে বাঁচাতে ছোট বেলা থেকেই ধর্মীয় অনুশাসনের অভ্যস্থ করে তোলার কোন বিকল্প নেই। আমরা বিশ্বাস করি সবার সম্মেলিত প্রচেষ্টায় মাদকের কালো থাবা থেকে জাতিকে রক্ষা করা সম্ভব।

ঢাকা মহানগরী পূর্ব
বিশ্ব মাদক বিরোধী দিবস উপলক্ষ্যে সকাল ১১টায় ঢাকা রিপোর্টাস ইউনিটে মানববন্ধন কর্মসূচী পালন করে ছাত্রশিবির ঢাকা মহানগরী পূর্ব শাখা। মানববন্ধনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় সাহিত্য সম্পাদক ইয়াছিন আরাফাত। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় সমাজ সেবা সম্পাদক রাশেদুল হাসান রানা। আরো উপস্থিত ছিলেন মহানগরী সভাপতি এম শামীম, সেক্রেটারি শরিফুল ইসলামসহ বিভিন্ন পর্যায়ের দায়িত্বশীলবৃন্দ।

ঢাকা মহানগরী দক্ষিণ
শুক্রবার দুপুর ২টায় রাজধানীর যাত্রাবাড়ী এলাকায় মাদক বিরোধী র‌্যালী করে ছাত্রশিবির ঢাকা মহানগরী দক্ষিণ। র‌্যালীতে নেতৃত্বে ছিলেন কেন্দ্রীয় সাহিত্য সম্পাদক মু. মোবারক হোসাইন।

ঢাকা মহানগরী পশ্চিম
আন্তর্জাতিক মাদক বিরোধী দিবস উপলক্ষ্যে বর্ণাঢ্য র‌্যালীর আয়োজন করে ছাত্রশিবির ঢাকা মহানগরী পশ্চিম। কেন্দ্রীয় স্পোর্টস সম্পাদক সাইদুর রহমানের নেতৃত্বে র‌্যালীতে আরো উপস্থিত ছিলেন ঢাকা মহানগরী পশ্চিমের সভাপতি সুলতান মাহমুদ রিপনসহ বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা।

কুমিল্লা মহানগরী
মাদকবিরোধী দিবস উপলক্ষে কুমিল্লা মহানগরী শিবিরের উদ্যাগে নগরীতে মানববন্ধন অনুষ্ঠিত হয়। শুক্রবার বিকাল ৪টার দিকে নগরীর লাকসাম রোডে মহানগরী শিবিরের সেক্রেটারী মো কামাল হোসাইন এর পরিচালনায় এতে প্রধান অতিথির বক্তব্য রাখেন মহানগরী ছাত্রশিবির সভাপতি মু শাহ আলম।

গাজিপুর মহানগরী
বিশ্ব মাদক বিরোধী দিবস উপলক্ষ্যে মহানগরীর অর্থ সম্পাদক মিজানুর রহমানের নেতৃত্বে দুপুরে মানববন্ধন করে ছাত্রশিবির গাজিপুর মহানগরী। মানববন্ধন শেষে জন সাধারণের মাঝে লিফলেট বিতরণ করেন মহানগর নেতৃবৃন্দ।

খুলনা মহানগরী
ছাত্রশিবির খুলনা মহানগরী শাখার উদ্যেগে বিশ্ব মাদক বিরোধী দিবস উপলক্ষে দেশব্যপী কর্মসূচির অংশ হিসেবে নগরীতে মানববন্ধন কর্মসূচি পালন করা হয়েছে। মহানগর সেক্রেটারী মু তারেক রহমান এর নেতৃত্বে কর্মসূচিতে বক্তব্য রাখেন মহানগরী সাংগঠনিক সম্পাদক হাফেজ ইমরান খালিদ।

চট্টগ্রাম মহানগরী দক্ষিণ
বিশ্ব মাদক বিরোধী দিবস উপলক্ষে বন্দর নগরী চট্টগ্রামে মানববন্ধন করেছে ছাত্রশিবির। শুক্রবার সকাল ১০টায় নগরীর পাহাড়তলী বাজার এলাকায় নগর দক্ষিণ শিবিরের ব্যানারে এই মানববন্ধন অনুষ্ঠিত হয়। নগর আইন সম্পাদক রফিকুল হাসান লোদীর পরিচালনায় এতে প্রধান অতিথি ছিলেন অর্থ সম্পাদক রাকিবুল হাকিম।
চট্টগ্রাম মহানগরী উত্তর
মাদক বিরোধী দিবস পালনে মানববন্ধন ও লিফলেট বিতরণ করে ছাত্রশিবির চট্টগ্রাম মহানগরী উত্তর শাখা। নগরীতে অনুষ্ঠিত এসব প্রোগ্রামে নেতৃত্বে দেন শাখা সেক্রেটারী সালাউদ্দিন মাহমুদ।

ময়মনসিংহ শহর
“মাদককে না বলুন, মাদকমুক্ত সমাজ গড়–ন” এ স্লোগানকে সামনে রেখে মাদকদ্রব্যের অপব্যবহার ও অবৈধ পাচার বিরোধী দিবস উপলক্ষে ময়মনসিংহে র‌্যালী ও সচেতনতামূলক মাদক বিরোধী লিফলেট বিতরণ করেছে ছাত্রশিবির ময়মনসিংহ শহর শাখা। দুপুর ৩ টার দিকে ময়মনসিংহ শহর শিবিরের সেক্রেটারী রেজাউল করিমের নেতৃত্বে র‌্যালীটি শহরের পায়রা চত্ত্বর থেকে শুরু হয়ে প্রধান সড়ক প্রদক্ষিণ করে বর্ণমালা চত্ত্বরে গিয়ে সংক্ষিপ্ত সমাবেশের মাধ্যমে শেষ হয়।

কুড়িগ্রাম জেলা
কুড়িগ্রাম জেলা শিবিরের মানববন্ধন অনুষ্ঠিত হয়। জিয়া বাজারে দুপুর ১২.০০ টায় জেলা শিবির সভাপতি মোঃ রাশেদুল ইসলাম রোমানের নেতৃত্বে মানববন্ধন শুরু হয়ে ১২.৩০ মিনিট পযর্ন্ত চলে।

সংশ্লিষ্ট