বুধবার, ১৭ ডিসেম্বর ২০১৪

জাতি সত্তা বিকাশে মেধাবীদেরকেই মূল ভূমিকা পালন করতে হবে-শিবির সেক্রেটারী জেনারেল

বাংলাদেশ ইসলামী ছাত্রশিবিরের সেক্রেটারী জেনারেল আতিকুর রহমান বলেন, দেশ যখন বিজয়ের ৪৪তম বর্ষে পদার্পণ করেছে তখনও আমরা মাথা উচু করে দাঁড়াতে পারিনি। বরং ক্ষমতার লোভ, নৈতিকতাহীনদের রাষ্ট্র পরিচালনা, জাতি বিভেদ ও মেধাবীদের অবমূল্যায়ন আমাদেরকে দিন দিন পিছিয়ে দিচ্ছে। কিন্তু তাতে হতাশ হওয়ার কিছু নেই। আজকের মেধাবীদে নিয়ে জাতি স্বপ্ন দেখছে। তাই সকল জড়তা ঝেরে ফেলে জাতি সত্তা বিকাশে মেধাবীদেরকেই মূল ভূমিকা পালন করতে হবে।


তিনি আজ মহান বিজয় দিবস উপলক্ষে ছাত্রশিবির ঢাকা মহানগরী উত্তর শাখা আয়োজিত বিভিন্ন বিশ্ববিদ্যালয়, ইঞ্জিনিয়ারিং ও মেডিকেলে চান্সপ্রাপ্ত মেধাবীদের সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন। শাখা সভাপতি আনিসুর রহমান বিশ্বাসের সভাপতিত্বে ও সেক্রেটারী তারেক হোসাইনের পরিচালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় দপ্তর সম্পাদক শামসুল আলম গোলাপ, শিক্ষা সম্পাদক মোবারক হোসেন, সাবেক আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক মির্জা মো. গালিব।
সেক্রেটারী জেনারেল বলেন, লাখো শহীদের রক্তের বিনিময়ে অর্জিত এ দেশে মেধাবীদের সর্বোচ্চ মূল্যায়ন হবে এটাই স্বাভাবিক ছিল। কিন্তু জাতি যখন শুনতে পায় সরকারী উচ্চ পদস্থ কর্মকর্তারা সন্ত্রাসীদের চাকরী দেয়ার নিশ্চয়তা দেয় তখন আৎকে উঠতে হয়। দেশ পিছনে পড়ে থাকার অন্যতম কারণ হল এমন নীতিহীন অপকর্ম। অন্যদিকে দেশ পরিচালনায় মেধাবীরা বিভিন্ন পদে অবস্থান করেও উন্নতি হচ্ছেনা। কারণ এই মেধার সাথে নৈতিকতার সমন্বয় ঘটেনি। ফলে এই মেধা জাতির জন্য অভিশাপে পরিণত হয়েছে। কিন্তু এত কিছুর পরও আমরা আশাবাদী। কেননা মেধাবীরা সকল প্রতিকূলতা অতিক্রম করে যোগ্যতার সাক্ষর রেখে চলেছে। আমাদের মেধার ঘাটতি নেই। কিন্তু চরম অভাব রয়েছে নৈতিকতা সম্পন্ন মেধার। আজকের মেধাবীদের সেই অভাব পূরণ করতে হবে।


তিনি বলেন, মেধাবীদের কাছে জাতির প্রত্যাশা সবচেয়ে বেশি। জাতি মেধাবীদের আগামী দিনের কারিগর মনে করে। সুতরাং পাশ কাটিয়ে যাওয়ার সুযোগ নেই। কেউ পাশে না থাকলেও ছাত্রশিবির সব সময় সাধ্য অনুযায়ী মেধাবীদের পাশে ছিল এবং সব সময় থাকবে ইনশাআল্লাহ। কারণ ছাত্রশিবিরের উদ্দেশ্যই হল সমৃদ্ধ বাংলাদেশ গড়ার লক্ষ্যে সৎ, দক্ষ ও দেশপ্রেমিক গড়ে তোলে জাতি সত্তার বিকাশ ঘটানো। আমরা আশা করি ছাত্রশিবিরের এ লক্ষ্যে পূরণে আজকের মেধাবীরা সহযোগির ভূমিকা পালন করবে।

সংশ্লিষ্ট