বৃহস্পতিবার, ০৫ আগস্ট ২০২১

আইনশৃঙ্খলা বাহিনী কর্তৃক ৫ বছর ধরে গুম করে রাখা শিবির কর্মী রেজওয়ান হুসাইনের সন্ধানের দাবিতে ছাত্রশিবিরের বিবৃতি

২০১৬ সালের ৪ আগস্ট যশোর বেনাপোল থেকে আইনশৃঙ্খলা বাহিনী কর্তৃক গ্রেপ্তারকৃত শিবির কর্মী রেজওয়ান হুসাইনের সন্ধানের দাবিতে বিবৃতি প্রদান করেছে বাংলাদেশ ইসলামী ছাত্রশিবির।

এক যৌথ বিবৃতিতে ইসলামী ছাত্রশিবিরের কেন্দ্রীয় সভাপতি সালাহউদ্দিন আইউবী ও সেক্রেটারি জেনারেল রাশেদুল ইসলাম বলেন, শিবির কর্মী রেজওয়ানকে নিয়ে চরম দায়িত্বহীনতা ও অমানবিকতার পরিচয় দিয়ে যাচ্ছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। ৫ বছর পূর্বে ২০১৬ সালের ৪ আগস্ট দুপুর ১২টায় বেনাপোল পোর্ট সংলগ্ন দূর্গাপুর বাজার থেকে কোনো কারণ ছাড়াই গ্রেপ্তার করা হয় শিবির কর্মী রেজওয়ানকে। খবর পেয়ে তার পরিবারের সদস্যরা থানায় যোগাযোগ করলে পুলিশ তাকে গ্রেপ্তারের কথা অস্বীকার করে। তার সন্ধান দাবি করে ছাত্রশিবিরের পক্ষ থেকে একাধিকবার বিবৃতি প্রদান করা হয়। পরিবারের সদস্যরা বার বার আইনশৃঙ্খলা বাহিনীর দারস্থ হচ্ছেন, কিন্তু এখন পর্যন্ত তার কোনো খোঁজ দেয়নি বা আদালতে তোলেনি পুলিশ। অথচ প্রকাশ্যে দিবালোকে বেনাপোল পোর্ট থানার এসআই নূর আলমের উপস্থিতিতে দোকান মালিক কর্মচারীসহ অসংখ্য মানুষের সামনে থেকে তাকে গ্রেপ্তার করা হয়। আমরা তখন বিশ্বস্ত সূত্রে জানতে পেরেছিলাম, রেজওয়ানকে ঢাকায় ডিবি হেফাজতে রাখা হয়েছিলো। তার খোঁজে সংগঠন ও পরিবারের পক্ষ থেকে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর বিভিন্ন পর্যায়ে বহুবার চেষ্টা করা হয়েছে। কিন্তু দীর্ঘ ৫ বছর হয়ে গেলেও আজ পর্যন্ত তাদের গ্রেপ্তারের কথা স্বীকার করেনি আইনশৃঙ্খলা বাহিনী। প্রশাসন কর্তৃক বার বার বিষয়টিকে উপেক্ষা করায় প্রমাণ হয় তারাই রেজওয়ান হুসাইনকে গুম করে রেখেছে। অথচ তার মা-বাবা আজও সন্তানের ফেরার অপেক্ষায় পথ চেয়ে আছে। সহপাঠিরা তাকে ফিরে পাওয়ার আশায় প্রহর গুনছে। এমনিভাবে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী কর্তৃক গ্রেপ্তারের পর ইসলামী বিশ্ববিদ্যালয়ের মেধাবী ছাত্র ওয়ালিউল্লাহ ও মোকাদ্দাসের মত বিরোধী দলের অসংখ্য নেতা কর্মীর কোনো খোঁজ পাওয়া যায়নি। একটি স্বাধীন সার্বভৌম দেশের মেধাবী ছাত্ররা আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর হাতে এমনভাবে গুম হয়ে যাবে তা কল্পনাও করা যায় না। এটা কোনো সভ্য রাষ্ট্র ব্যবস্থার প্রতিফলন হতে পারে না।

নেতৃবৃন্দ বলেন, অন্য সবার মত রেজওয়ান হুসাইনও এদেশের নাগরিক। সাংবিধানিকভাবে তার ন্যায় বিচার পাবার অধিকার আছে। কিন্তু দুঃখের বিষয় হল আইনের ধারক বাহকরাই আইনকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে এই মেধাবী ছাত্রকে গুম করে রেখেছে। কোনো সভ্য সমাজে এমন লোমহর্ষক আচরণ চিন্তাও করা যায় না। এতো কিছুর পরও আমরা বিশ্বাস করি রেজওয়ান হুসাইন আইনশৃঙ্খলা বাহিনীর কাছেই নিরাপদে আছে। অবিলম্বে তার সন্ধান দিতে হবে। অন্যথায় দেশের মানুষ আইনশৃঙ্খলা বাহিনীর উপর থেকে আস্থা উঠিয়ে নিবে। আমরা আশাকরি আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী তাদের শপথ ও পোষাকের প্রতি সম্মান দেখিয়ে রেজওয়ান হুসাইনকে তার মা-বাবার কাছে ফিরিয়ে দিবে।

নেতৃবৃন্দ এই অমানবিকতার অবসান ঘটিয়ে রেজওয়ান হুসাইনসহ গুম হওয়া সকল ছাত্রের সন্ধান ও মুক্তি দিতে এবং গুম খুন বন্ধ করতে সরকারের প্রতি আহবান জানান।