মঙ্গলবার, ৩০ মার্চ ২০২১

দেশব্যাপী ছাত্রশিবিরসহ আলেমসমাজের শান্তিপূর্ণ কর্মসূচীতে পুলিশ ও ছাত্রলীগ-যুবলীগের যৌথ হামলা ও নির্বিচার গুলিতে ১৭ জনকে হত্যার প্রতিবাদে সারাদেশে ছাত্রশিবিরের বিক্ষোভ মিছিল

জননিরাপত্তার বদলে গণহত্যায় মেতে উঠেছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী-ছাত্রশিবির

দেশব্যাপী ছাত্রশিবিরসহ আলেমসমাজের শান্তিপূর্ণ কর্মসূচীতে পুলিশ ও ছাত্রলীগ-যুবলীগের যৌথ হামলা ও নির্বিচার গুলিতে ১৭ জনকে হত্যার প্রতিবাদে রাজধানীসহ সারাদেশে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে বাংলাদেশ ইসলামী ছাত্রশিবিরের বিভিন্ন শাখা।

বিক্ষোভ সমাবেশে অংশ নিয়ে শিবির নেতৃবৃন্দ বলেন, ভিনদেশি প্রভূদের খুশি করতে ফ্যাসিবাদী অবৈধ সরকার দেশ ও ইসলাম প্রিয় ছাত্রজনতাকে নির্বিচারে হত্যা করেছে। বিক্ষোভ সমাবেশ, হরতাল, প্রতিবাদ, মতপ্রকাশ প্রতিটি নাগরিকের মৌলিক অধিকার সংবিধানই দিয়েছে। আর সেই অধিকার রক্ষা ও পালনে সবচেয়ে বেশি সহায়তা করার কথা আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর। কিন্তু গত কয়েকদিনে ঢাকা বায়তুল মোকাররম, হাটহাজারী, যাত্রাবাড়ী, বি-বাড়িয়াসহ দেশের বিভিন্ন জায়গায় বৈধ ও শান্তিপূর্ণ কর্মসূচিতে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ছাত্রলীগ-যুবলীগের সশস্ত্র সন্ত্রাসীদের সাথে নিয়ে তৌহিদি জনতার উপর নৃশংসতা চালিয়েছে। নির্বিচারে গুলিবর্ষণ করে পিটিয়ে ছাত্রসহ ১৭ জনকে শহীদ করা হয়েছে। গুলি ও টিয়ারস্যাল নিক্ষেপ করে অংসংখ্য নিরীহ-নিরস্ত্র প্রতিবাদী তৌহিদি জনতাকে রক্তাক্ত করা হয়েছে, যাদের অনেকের অবস্থা এখনো আশঙ্কাজনক। সিলেটে ছাত্রশিবিরের শান্তিপূর্ণ কর্মসূচিতে বিনা উস্কানীতে পুলিশ হামলা চালিয়ে ১৫ জন নেতাকর্মীকে গ্রেপ্তার করেছে। ডাকাতের মত লুট করে নিয়ে গেছে নেতাকর্মীদের ১৪টি মোটর সাইকেল। এ বর্বর নির্যাতন, গ্রেপ্তার ও হত্যাযজ্ঞ কোন বিচ্ছিন্ন ঘটনা নয় বরং সুপরিকল্পিত। সরকার স্বাধীনতার ৫০ বর্ষপূর্তিতে দেশের জনগণকে বাদ দিয়ে বিদেশি সম্রাজ্যবাদীদের কাছে নিজেদের আত্মসম্মানবোধ বিকিয়ে দিয়েছে। একদিকে সারাদেশে অঘোষিত কারফিউ দিয়ে জনগণকে স্বাধীনতা দিবস পালনের পথ বন্ধ করেছে অন্যদিক দেশের মানুষের রক্ত ঝড়িয়ে ভিনদেশি প্রভূকে খুশি করেছে। সরকার কাপুরুষোচিতভাবে পুলিশ ও দলীয় সন্ত্রাসীদের দিয়ে বর্বরতা ও নৃশংসতা চালিয়েছে। আইনের পোষাকে পুলিশ যে বর্বরতা চালিয়েছে তাতে দেশবাসী স্তম্ভিত ও প্রচন্ড ক্ষুব্ধ। পুলিশ আর আওয়ামী সন্ত্রাসের মধ্যে কোন পার্থক্য করতে পারছেনা জনগণ। অবৈধ সরকারের গোলামী করতে গিয়ে পুলিশ আগেও এমন বর্বর হত্যাযজ্ঞ চালিয়েছে। অবৈধ ফ্যাসিবাদী সরকারের গোলামী করতে গিয়ে পুলিশ নিজেদেরকে পোষাকধারী ঘাতক বাহীনিতে পরিণত করেছে।

আমরা স্পষ্ট করে বলে দিতে চাই, দেশ ও ইসলাম প্রিয় ছাত্রজনতা ন্যায় সঙ্গত সংগ্রাম থেকে পিছু হটবে না। হত্যাযজ্ঞ বর্বরতায় সম্পৃক্তদের জনগণ চিহ্নিত করেছে। সময়ের ব্যবধানে প্রতিফোটা রক্তের হিসাব কড়ায় গন্ডায় আদায় করা হবে। কার নির্দেশে নিরিহ-নিরস্ত্র ছাত্রদেরকে এভাবে হামলা ও শহীদ করা হলো এর জবাব প্রশাসনকে দিতে হবে। অবিলম্বে আইনের পোষাকে খুনি পুলিশ সদস্যদের দৃষ্টান্তমূলক শাস্তি দিতে হবে। চিহ্নিত আওয়ামী সন্ত্রাসীদের বিচারের আওতায় আনতে হবে। নিহতদের যথোপযুক্ত ক্ষতিপূরণ ও আহতদের উন্নত চিকিৎসার ব্যবস্থা করতে হবে। গ্রেপ্তারকৃত শিবির নেতাকর্মীসহ সকলকে মুক্তি দিতে হবে। অন্যথায় দেশের সকল তাওহিদ প্রিয় ছাত্রজনতা এক কাতারে দাঁড়িয়ে খুনি সন্ত্রাসীদের উপযুক্ত জবাব দেয়ার কঠিন সিদ্ধান্ত নিতে বাধ্য হবে।

ঢাকা মহানগর পশ্চিম
কেন্দ্রীয় আইন সম্পাদক হাফিজুর রহমানের নেতৃত্বে দেশব্যাপী ছাত্রশিবিরসহ আলেমসমাজের শান্তিপূর্ণ কর্মসূচীতে পুলিশ, ছাত্রলীগ-যুবলীগের যৌথ হামলা ও নির্বিচার গুলিতে ১৭ জনকে হত্যার প্রতিবাদে রাজধানীতে বিক্ষোভ মিছিল করে ছাত্রশিবির ঢাকা মহানগর পশ্চিম শাখা। সকাল ৯টায় রাজধানীর ধানমন্ডি এলাকা থেকে মিছিলটি শুরু হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে সমাবেশে মিলিত হয়। এসময় মহানগর সভাপতি আব্দুল্লাহ আল মারুফ, সেক্রেটারি সাব্বির বিন হারুনসহ মহানগরের বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

ঢাকা মহানগর পূর্ব
দেশব্যাপী ছাত্রশিবিরসহ আলেমসমাজের শান্তিপূর্ণ কর্মসূচীতে পুলিশ ও ছাত্রলীগ-যুবলীগের যৌথ হামলা ও নির্বিচার গুলিতে ১৭ জনকে হত্যার প্রতিবাদে বিক্ষোভ মিছিল করে ছাত্রশিবির ঢাকা মহানগর পূর্ব শাখা। সকাল ৯টায় খিলগাঁও এলাকায় অনুষ্ঠিত এ বিক্ষোভ সমাবেশে নেতৃত্বেদেন মহানগর সভাপতি মুজিবুর রহমান। এসময় উপস্থিত ছিলেন সেক্রেটারি আবুল খায়েরসহ বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দ।

খুলনা মহানগর
দেশব্যাপী ছাত্রশিবিরসহ আলেমস মাজের শান্তিপূর্ণ কর্মসূচীতে পুলিশ, ছাত্রলীগ-যুবলীগের যৌথ হামলা ও নির্বিচার গুলিতে ১৭ জনকে হত্যার প্রতিবাদে বিক্ষোভ মিছিল করে ছাত্রশিবির খুলনা মহানগর শাখা। সকাল সাড়ে ১০টায় মহানগর সভাপতি মুশাররফ আনসারির নেতৃত্বে ঢাকা-খুলনা মহাসড়কে মিছিল ও সমাবেশ করে নেতাকর্মীরা। এসময় মহানগর সেক্রেটারি আব্দুল আওয়ালসহ বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

রংপুর মহানগর
দেশব্যাপী ছাত্রশিবিরসহ আলেমসমাজের শান্তিপূর্ণ কর্মসূচীতে পুলিশ ও ছাত্রলীগ-যুবলীগের যৌথ হামলা ও নির্বিচার গুলিতে ১৭ জনকে হত্যার প্রতিবাদে বিক্ষোভ মিছিল করে ছাত্রশিবির রংপুর মহানগর শাখা। সকাল ৯টায় মহানগর সভাপতি শাহাবু্িদ্দন সরকারের নেতৃত্বে ঢাকা-রংপুর মহাসড়কে মিছিল সমাবেশ করে নেতাকর্মীরা। এসময় মহানগর সেক্রেটারি শোয়াইবুর রহমানসহ বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

বরিশাল মহানগর
দেশব্যাপী ছাত্রশিবিরসহ আলেমসমাজের শান্তিপূর্ণ কর্মসূচীতে পুলিশ ও ছাত্রলীগ-যুবলীগের যৌথ হামলা ও নির্বিচার গুলিতে ১৭ জনকে হত্যার প্রতিবাদে বিক্ষোভ মিছিল করে ছাত্রশিবির বরিশাল মহানগর শাখা। সকাল সাড়ে ৯টায় মহানগর সভাপতি আবু হানিফ নোমানের নেতৃত্বে ঢাকা-বরিশাল মহাসড়কে মিছিল ও সমাবেশ করে নেতাকর্মীরা। এসময় মহানগর সেক্রেটারি শাহজালালসহ বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

টাঙাইল শহর
দেশব্যাপী ছাত্রশিবিরসহ আলেমসমাজের শান্তিপূর্ণ কর্মসূচীতে পুলিশ ও ছাত্রলীগ-যুবলীগের যৌথ হামলা ও নির্বিচার গুলিতে ১৭ জনকে হত্যার প্রতিবাদে বিক্ষোভ মিছিল করে ছাত্রশিবির টাঙ্গাইল শহর শাখা। সকাল সাড়ে সাড়ে ৮টায় শহর সভাপতি নুরুল ইসলামের নেতৃত্বে ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে মিছিল ও সমাবেশ করে নেতাকর্মীরা। এসময় শহর সেক্রেটারি আব্দুল্লাহ আল মামুনসহ বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।