শনিবার, ০৫ সেপ্টেম্বর ২০২০

নারায়ণগঞ্জে মসজিদে বিস্ফোরণের মর্মান্তিক দুর্ঘটনায় ছাত্রশিবিরের শোকবার্তা

নারায়ণগঞ্জে মসজিদে বিস্ফোরণের মর্মান্তিক দুর্ঘটনায় গভীর শোক প্রকাশ করেছে বাংলাদেশ ইসলামী ছাত্রশিবির।

এক যৌথ শোকবার্তায় ছাত্রশিবিরের কেন্দ্রীয় সভাপতি মোঃ সিরাজুল ইসলাম ও সেক্রেটারি জেনারেল সালাহউদ্দিন আইউবী বলেন,ঘটনার বিবরণে জানা গিয়েছে যে,শুক্রবার রাত পৌনে ৯টার দিকে নারায়ণগঞ্জ সদর উপজেলার ফতুল্লার পশ্চিম তল্লা এলাকার বাইতুস সালাত জামে মসজিদে শীতাতপ নিয়ন্ত্রণ যন্ত্রে ভয়াবহ বিস্ফোরণে ইমাম, মুয়াজ্জিন, ফটো সাংবাদিক, জেলা প্রশাসনের একজন কর্মচারীসহ প্রায় ৪৫ জন মারাত্মকভাবে অগ্নিদগ্ধ হয়েছে। ইতিমধ্যে মুয়াজ্জিন ও একটি শিশুসহ ১২ জনের মৃত্যু হয়েছে। বাকীদের অবস্থাও সংকটাপন্ন বলে জানিয়েছে চিকিৎসকগণ। এ মর্মান্তিক দুর্ঘটনায় গোটা জাতি গভীরভাবে শোকাহত ও স্তম্ভিত। এমন একটি মর্মান্তিক ঘটনায় আমরা মর্মাহত। মসজিদের নিচে গ্যাসের লাইনে অসংখ্য লিকেজ থেকে গ্যাস বের হয়ে জমে থাকা গ্যাস থেকে এ বিষ্ফোরণ হয় বলে প্রাথমিকভাবে ধারণা করা গেছে। মসজিদ কমিটি গণমাধ্যমকে জানিয়েছে, ৯ মাস আগেই গ্যাস লাইন লিকেজ মেরামতের জন্য লিখিতভাবে অভিযোগ জানানো হলেও ৫০ হাজার টাকার জন্য কাজ করেনি তিতাস কর্তৃপক্ষ। সুতরাং এই মর্মান্তিক দুর্ঘটনার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষ সরাসরি দায়ি।

নেতৃবৃন্দ বলেন, এর আগেও এমন দায়িত্ব অবহেলার কারণে বিভিন্ন স্থানে গ্যাস লাইন বিস্ফোরণ হয়ে জান-মালের ব্যপক ক্ষয়ক্ষতি হয়েছে। কিন্তু এসব ক্ষেত্রে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ ও সরকার কার্যকর পদক্ষেপ না নেয়ায় এই মর্মান্তিক ঘটনার পুনরাবৃত্তি ঘটল। সুতরাং আর কালক্ষেপণ না করে সরকারের উচিত সারাদেশে গ্যাস সঞ্চালনের লাইনকে সর্বোচ্চ নিরাপদ করার কার্যকর পদক্ষেপ গ্রহণ করা। দায়িত্ব অবহেলাকারী তিতাস কর্মকর্তাদের গ্রেপ্তার ও দৃষ্টান্তমূলক শাস্তি দিতে হবে। এ ধরণের দুর্ঘটনা রোধে দ্রুত কার্যকর পদক্ষেপ গ্রহণ, নিহত ও ক্ষতিগ্রস্তদের পরিবার-পরিজনদের উপযুক্ত ক্ষতিপুরণ প্রদান করার জন্য সরকারের প্রতি আহ্বান জানাচ্ছি। একই সাথে ছাত্রশিবিরের নেতাকর্মীসহ সর্বস্তরের জনগণকে যার যার সাধ্যমত দুর্ঘটনায় ক্ষতিগ্রস্তদের সাহায্যে এগিয়ে আসার জন্য আহবান জানাচ্ছি।

বিস্ফোরণে যারা নিহত হয়েছেন আমরা তাদের রুহের মাগফিরাত কামনা করছি এবং তাদের শোক সন্তপ্ত পরিবার-পরিজনদের প্রতি গভীর সমবেদনা জানাচ্ছি। যারা চিকিৎসাধীন রয়েছেন, তাদের আশু সুস্থ্যতার জন্য আল্লাহর দরবারে দোয়া করছি।

 

সংশ্লিষ্ট