মঙ্গলবার, ০৭ এপ্রিল ২০২০

 ‘ফ্রি করোনা কেয়ার’-এর মাধ্যমে সারাদেশে অনলাইনে স্বাস্থ্যসেবা প্রদান করছে ছাত্রশিবির

চলমান করোনা ভাইরাস সংক্রমণ পরিস্থিতি উত্তরণে জনগণের পাশে দাঁড়াতে ‘ফ্রি করোনা কেয়ার’ এর মাধ্যমে সারাদেশে মোবাইলে স্বাস্থ্যসেবা প্রদান করে যাচ্ছে বাংলাদেশ ইসলামী ছাত্রশিবির। গত ৩১ মার্চ হতে এ কার্যক্রম শুরু হয়েছে।

করোনা ভাইরাস সারাবিশ্বে মহামারিতে পরিণত হয়েছে। ইতোমধ্যে বিশ্বের ১৮৩টি দেশে এ ভাইরাস সংক্রমিত হয়েছে এবং ইতালি,স্পেন,আমেরিকা, ইরানসহ বিশ্বের বেশকটি দেশে ভয়াবহ রুপ ধারণ করেছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO)-এর মতে বাংলাদেশ করোনায় উচ্চ ঝুঁকিতে রয়েছে। দ্রুত ও পর্যাপ্ত কার্যকর ব্যবস্থা গ্রহণ করা না হলে জাতিকে ভয়াবহ পরিণতি বরণ করতে হতে পারে বলে তারা সতর্ক করেছেন। ফলে মানুষ চরম আশঙ্কার মধ্যে দিনযাপন করছে। করোনা ভাইরাস প্রতিরোধে সরকারের পাশাপাশি বিভিন্ন সংস্থা ও ব্যক্তি নানামুখী ভূমিকা রেখে চলেছে। করোনা ভাইরাস পরিক্ষা ও আক্রান্তদের উপযুক্ত চিকিৎসা ব্যবস্থা এখনও পর্যাপ্ত নয়। প্রতিরোধ উপকরণও অপর্যাপ্ত। এ অবস্থায় করোনা ভাইরাস পরিস্থিতি উত্তরোণে সকলের সম্মিলিত প্রয়াস অবশ্যই প্রয়োজন। তারই অংশ হিসেবে বাংলাদেশ ইসলামী ছাত্রশিবির বরাবরের মত এবারও এই সংকটে মানুষের পাশে দাঁড়ানোর জন্য নানামুখী প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। এসব কার্যক্রমের মধ্যে করোনা ভাইরাস প্রতিরোধে ‘ফ্রি করোনা কেয়ার’ নামে অনলাইন স্বাস্থ্যসেবা কার্যক্রম অন্যতম। দেশের যেকোন প্রান্ত থেকে দল-মত, ধর্ম-বর্ণ নির্বিশেষে সাধারণ জনগণ এ সেবা গ্রহণ করতে পারছেন। ছাত্রশিবিরের করোনা কেয়ারের সেবার মধ্যে রয়েছে- করোনার লক্ষণ দেখা দিলে তাৎক্ষণিক পরামর্শ ও সেবা, সাধারণ সর্দি কাশি জ্বরের প্রাথমিক চিকিৎসা, করোনা সংক্রান্ত বিভিন্ন প্রশ্নের উত্তর, করোনা প্রতিরোধে করণীয়, হোম কোয়ারেন্টাইনে থাকাকালীন করণীয়, করোনায় আক্রান্ত হয়ে কেউ মৃত্যুবরণ করলে দাফনসংক্রান্ত পরামর্শ, সরকারী সেবা সংক্রান্ত তথ্য প্রদান যেমন- IEDCR- এর হটলাইন নাম্বার, নিকটবর্তী আইসোলেশন সেন্টারের ঠিকানা, নিকটবর্তী বিশেষায়িত করোনা হাসপাতালের ঠিকানা প্রভৃতি তথ্য প্রদান, বেসরকারি সেবার তথ্য প্রদান।

ছাত্রশিবিরের এ কার্যক্রমের সমন্বয় টিমের পক্ষ হতে জানানো হয়েছে যে, সেবা প্রদানকারী চিকিৎসকগণ সকলেই ইতোমধ্যে করোনা বিষয়ক সরকারের অনলাইন প্রশিক্ষণ কোর্স সম্পন্ন করেছেন। তাঁরা সকাল ৭টা থেকে রাত ১০টা পর্যন্ত পালাক্রমে এসব সেবা প্রদান করে যাচ্ছেন। সেবা প্রদানের জন্য দিনের তিনভাগে তথা সকাল ৭টা থেকে দুপুর ১২টা পর্যন্ত-০১৯১১৯৯৫৩৩৫, ০১৮২৪১৬৩২৭৬, দুপুর ১২টা থেকে বিকাল ৫টা পর্যন্ত-০১৯৮২০৩৬৮৭৮, ০১৫৫১১৩৫৯০৪ এবং বিকাল ৫টা থেকে রাত ১০টা পর্যন্ত ০১৯৫৪০৩৯২৪১, ০১৯৫৯৫২৭২৭০ নম্বরসমূহ খোলা থাকছে।

তাছাড়াও করোনা প্রকোপ শুরু হওয়ার পর থেকেই রাজধানীসহ সারাদেশে ছাত্রশিবির জনসচেতনতায় পোস্টারিংসহ নানামুখী কার্যক্রম পালন, মসজিদ, মন্দির, রাস্তাঘাট, বাজার, দোকানপাট, যানবাহনসহ বিভিন্ন স্থানে জীবানুনাশক স্প্রে করা, কর্মজীবী মানুষের মাঝে মাস্ক, হ্যান্ড গ্লাবস, হ্যান্ড স্যানিটাইজার, হ্যান্ডওয়াশ/সাবান বিতরণ, অস্বচ্ছল ও কর্মহীন মানুষের মাঝে খাদ্য সামগ্রী বিতরণ প্রভৃতি কার্যক্রম অব্যাহত রেখেছে। নির্দেশনা অনুযায়ী ছাত্রশিবিরের সর্বস্তরের নেতাকর্মীরা এসব কর্মসূচি বাস্তবায়নে ভূমিকা পালন করে যাচ্ছে।
ছাত্রশিবিরের পক্ষ থেকে যার যার অবস্থান থেকে করোনা ভাইরাস সংক্রমণ থেকে রক্ষা পেতে সর্বোচ্চ সচেতন ও সতর্ক থাকা, অসহায় মানুষের পাশে দাঁড়ানো এবং সর্বোপরি এ ভয়াবহ বিপদ থেকে মুক্তি পেতে মহান আল্লাহ তায়ালার কাছে তওবা ও দোয়া করার জন্য সকলের প্রতি আহবান জানানো হয়েছে।