শুক্রবার, ০২ ফেব্রুয়ারি ২০১৮

৫ দিন পেরিয়ে গেলেও আদালতে হাজির না করায় উদ্বেগ প্রকাশ এবং তার সন্ধান দাবী

রাজধানী থেকে ছাত্রশিবির ৪১নং ওয়ার্ড সভাপতি ও কবি নজরুল সরকারী কলেজের অনার্স ৩য় বর্ষের ছাত্র শাহাদাত হোসাইনকে গ্রেপ্তারের পর ৫ দিন পেরিয়ে গেলেও আদালতে হাজির না করায় উদ্বেগ প্রকাশ এবং অনতিবিলম্বে তার সন্ধান দাবী করে বিবৃতি প্রদান করেছে বাংলাদেশ ইসলামী ছাত্রশিবির।

এক যৌথ বিবৃতিতে ছাত্রশিবিরের কেন্দ্রীয় সভাপতি ইয়াছিন আরাফাত ও সেক্রেটারি জেনারেল মোবারক হোসাইন বলেন, গত ২৮/০১/২০১৮ তারিখ রবিবার রাত ৮টায় রাজধানীর ওয়ারী থানাধীন নারিন্দা দক্ষিন মৈশুন্ডি বড় মসজিদে সে এশার নামাজ পড়তে গেলে স্থানীয় আওয়ামিলীগ নেতা ৪১নং ওয়ার্ড কমিশনার সারওয়ার হোসেন আলোর লোকজন তাকে ধরে নিয়ে যায়। পরে আওয়ামীলীগের ক্লাবে আটকে রেখে নির্যাতন করে ও বাসায় লুটপাট করে। এসময় তারা ২টি কম্পিউটার একটি প্রিন্টার সহ মূল্যবান জিনিসপত্র নিয়ে যায়। দীর্ঘ সময় আটক রেখে নির্যাতন করার পর ওয়ারী থানা পুলিশের কাছে হস্তান্তর করে। পরের দিন রাত দশটা পর্যন্ত তাকে থানায় আটক রাখা হয়। ২৯ জানুয়ারী রাত সাড়ে দশটার সময় তাকে ডিবি পুলিশ নিয়ে যায়। ডিবি কার্যালয়ে তার পিতা সাক্ষাৎ করলে পুলিশ তাকে আর হয়রানি করা হবেনা বলে জানায়। কিন্তু আটকের পর ৫ দিন অতিবাহিত হলেও এখন পর্যন্ত তাকে গ্রেপ্তার দেখানো হয়নি এবং আদালতেও হাজির করা হয়নি। আইন আদালতের তোয়াক্কা না করে পুলিশ তাকে নিয়ম অনুযায়ী আদালতে হাজির করেনি। একজন মেধাবী ছাত্রকে প্রকাশ্য গ্রেপ্তার করে দীর্ঘ সময় পেরিয়ে গেলেও তাকে আদালতে হাজির না করা পুলিশের কোন দায়িত্বের মধ্যে পড়ে তা আমাদের বোধগম্য নয়। গ্রেপ্তারের পর আদালতে না তোলার পেছনে কোন ষড়যন্ত্র আছে বলে আমরা মনে করি। সাম্প্রতিক সময়ে এভাবে গ্রেপ্তারের পর আদালতে হাজির না করে অনেক ছাত্রকে হত্যা ও নির্যাতন করার বহু উদাহরণ রয়েছে। পুলিশের ধারাবাহিক অমানবিক আচরণে তার পরিবারের সাথে সাথে আমরাও গভীর ভাবে উদ্বিগ্ন।

নেতৃবৃন্দ বলেন, কোন অভিযোগ ছাড়াই একজন নিরপরাধ ছাত্রকে গ্রেপ্তারের আমরা তীব্র নিন্দা জানাচ্ছি। তাকে নিয়ে কোন প্রকার নাটক ছাত্রশিবির মেনে নিবে না। অবিলম্বে পুলিশের পোষাকে এই ধরনের অন্যায় আচরন ও আইন বহির্ভূত কর্মকান্ড বন্ধ করুন। আমরা গ্রেপ্তারকৃত শিবির নেতা শাহাদাৎ হোসাইনের অবস্থান নিশ্চিত ও তাকে আদালতে হাজিরের মাধ্যমে আইনি প্রক্রিয়া অনুস্বরণ করার জন্য প্রশাসনের প্রতি জোর দাবী জানাচ্ছি।


ওবায়েদুল্লাহ সরকার
সহকারী প্রচার সম্পাদক
বাংলাদেশ ইসলামী ছাত্রশিবির

সংশ্লিষ্ট