শুক্রবার, ০৬ অক্টোবর ২০১৭

সুস্থ সংস্কৃতির বিকাশে মননশীল প্রকাশনা জাতিকে আশান্বিত করবে-শিবির সভাপতি

বাংলাদেশ ইসলামী ছাত্রশিবিরের কেন্দ্রীয় সভাপতি ইয়াছিন আরাফাত বলেছেন, দেশের মানুষ নৈতিকতা ধ্বংসকারী অপসংস্কৃতির ভয়াবহ প্রতিফলন দেখতে পাচ্ছে। এই অশুভ প্রভাবে তরুণ সমাজের বিশাল একটি অংশ ধ্বংসের দিকে ধাবিত হচ্ছে। এখন প্রতিটি অভিভাবক তার সন্তানদের নিয়ে চিন্তিত। এ অবস্থায় সুস্থ সংস্কৃতির বিকাশে ছাত্রশিবিরের মননশীল প্রকাশনা জাতিকে আশান্বিত করবে।

তিনি আজ রাজধানীর এক মিলনায়তনে ছাত্রশিবির প্রকাশিত ২০১৮সালের প্রকাশনার মোড়ক উন্মোচন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন। কেন্দ্রীয় প্রকাশনা সম্পাদক সালাউদ্দিন আইয়্যুবির পরিচালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্হিত ছিলেন সেক্রেটারি জেনারেল মোবারক হোসাইন, অফিস সম্পাদক সিরাজুল ইসলাম, সাহিত্য সম্পাদক মাহফুজুর রহমানসহ কেন্দ্রীয় নেতৃবৃন্দ।

শিবির সভাপতি বলেন , দেশের অপসংস্কৃতির প্রভাবে দেশীয় ও ইসলামী মূল্যবোধের সংস্কৃতি বিলিন হতে চলেছে। ২ বছরের শিশু থেকে ৭০ বছরের বৃদ্ধা পর্যন্ত ধর্ষণের শিকার হচ্ছে। যা একটি মুসলিম প্রধান দেশের জন্য চরম লজ্জার বিষয়। আর এর জন্য অসভ্য ও নোংড়া সংস্কৃতি অনেকাংশেই দায়ী। এভাবে চলতে থাকলে অল্প সময়ের ব্যবধানে জাতি তার নিজস্ব সংস্কৃতি হারিয়ে ফেলবে। আগামী প্রজন্ম গড়ে উঠবে বিজাতীয় সংস্কৃতির মধ্যে। যার পরিণতি হবে ভয়াবহ। এ অনৈতিক সয়লাব থেকে আগামী প্রজন্মকে রক্ষা করতে ছাত্রশিবির প্রকাশিত গভেষনাধর্মী প্রকাশনা এক অনন্য দৃষ্টান্ত স্থাপন করবে। যা ছাত্রসমাজকে আলোর পথ দেখাতে সক্ষম হবে।

তিনি বলেন, এদেশের ইসলামী তাহজিব তামাদ্দুনকে কৌশলে নিরুৎসাহিত করার জন্য সরকার অপসংস্কৃতির আদলে পাঠ্য পুস্তকসহ বিভিন্ন প্রকাশনা তৈরী করে কোমলমতি শিক্ষার্থী, তরুণ যুবকদের অনৈতিক পথে ধাবিত করছে। যা নিজস্ব সংস্কৃতি ও মূল্যবোধ ধ্বংস করে ভিনদেশি অপসংস্কৃৃতি প্রসারের এক সুপরিকল্পিত ষড়যন্ত্র।

তিনি আরও বলেন, ছাত্রশিবির সাধ্য অনুযায়ী তথ্য, দেশী ও ইসলামী মূলবোধকে তুলে ধরে প্রতিবছরই আকর্ষণীয় প্রকাশনা জাতিকে উপহার দেয়ার চেষ্টা করে যাচ্ছে। ছাত্রশিবির মনে করে, দেশে অপসংস্কৃতির প্রসারে অশালিন ও কুরুচীপূর্ণ প্রকাশনার প্রতিরোধে সুস্থ এবং ইসলামী মূল্যেবোধের প্রকাশনা গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। ২০১৮ সালের এই প্রকাশনা এক দিকে যেমন দেশি ও ইসলামী মূল্যবোধের সংস্কৃতির বিকাশ ঘটাতে সহায়তা করবে তেমনি এর তথ্য ভান্ডার ছাত্রসমাজের জ্ঞানের পরিধিকে সমৃদ্ধ করবে।

উল্লেখ্য, প্রতিবছরই নতুন বছরের জন্য আকর্ষনীয় প্রকাশনার আয়োজন করে ছাত্রশিবির। প্রকাশনার মধ্যে রয়েছে এক ও তিন পাতার ক্যালেন্ডার,টেবিল ক্যালেন্ডার, ছোট ও বড় ডাইরী, ইসলাম ও সচেতনতামূলক বানী সম্বলিত ষ্টিকার ইত্যাদি।

সংশ্লিষ্ট