সোমবার, ০৮ মে ২০১৭

মেধা ও নৈতিকতার সমন্বয় না থাকায় জাতি আজ বঞ্চিত

বাংলাদেশ ইসলামী ছাত্রশিবিরের সেক্রেটারি জেনারেল মোবারক হোসাইন বলেন, প্রতিটি মেধার স্বাক্ষর জাতিকে আশান্বিত করে। কিন্তু নৈতিকতাহীন মেধা বরাবরই জাতিকে হতাশ করে দিচ্ছে। মূলত মেধা ও নৈতিকতার সমন্বয় না থাকায় জাতি আজ বঞ্চিত।

তিনি আজ সিলেটের এক মিলনায়তনে ছাত্রশিবির সিলেট মহানগরী আয়োজিত এসএসসি ও দাখিল পরীক্ষায় জিপিএ ৫ প্রাপ্তদের জন্য সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন। শাখা সভাপতির আব্দুল্লাহ আল মাহমুদের পরিচালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় প্রকাশনা সম্পাদক সালাউদ্দিন মাহমুদ ও কেন্দ্রীয় মাদ্রাসা কার্যক্রম সম্পাদক মাসুক আহাম্মেদ।

শিবির সেক্রেটারি জেনারেল বলেন, দেশকে এগিয়ে নেয়ার প্রধান হাতিয়ার মেধাবী ছাত্রসমাজ। কিন্তু বাংলাদেশে মেধার সংকট নেই, অভাব শুধু সৎ ও যোগ্য নেতৃত্বের। যারা রাষ্ট্র পরিচালনা করছেন তারা নিঃসন্দেহে মেধাবী। কিন্তু নৈতিকতাহীন এসব মেধাবী দুর্নীতিবাজদের কারণে সারা বাংলা আজ দুর্নীতি আর অপশাসনের উপত্যকায় পরিণত হয়েছে। বহু রক্তের বিনিময়ে অর্জিত দেশ তার লক্ষ্যপানে এগিয়ে যেতে ব্যর্থ হয়েছে মেধাবীদের নৈতিকতা বিসর্জন দেয়ার কারণে। মেধা ও নৈতিকতার সমন্বয় না থাকায় জাতি আজ নিগৃহীত ও নিন্দিত। তাই জাতি এখন আর শুধু মেধাবী দেখতে চায় না। মেধাবীর সাথে সাথে নৈতিকতা সম্পন্ন নাগরিক চায়। আর নিজেদেরকে নৈতিকতা সম্পন্ন করে গড়ে তুলতে কোরআনের আলোকে সার্বিক জীবন পরিচালনার কোন বিকল্প নেই।

তিনি বলেন, আমরা দৃঢ় ভাবে বিশ্বাস করি মেধাবী ছাত্ররা মেধা ও নৈতিকতার সমন্বয়ে দেশকে সমৃিদ্ধর পথে এগিয়ে নিতে পারবে। আজকে যারা মেধার স্বাক্ষর রেখেছে তারাই সুন্দর আগামীর প্রজম্ম। তারাই আগামী দিনের সমৃদ্ধ বাংলাদেশকে নেতৃত্ব দিবে। সমাজকে পরিবর্তন করতে পারলেই রাষ্ট্রকে পরিবর্তন করা সম্ভব। আর সমাজকে পরিবর্তনের লক্ষ্যে একজন শিক্ষার্থীকে সৎ, যোগ্য ও দেশপ্রেমিক নাগরিক তৈরি করার মাধ্যমে ছাত্রশিবির শহর, নগর থেকে দেশের প্রত্যন্ত অঞ্চলে প্রতিটি জনপদে কাজ করে যাচ্ছে। ছাত্রশিবির মেধাবীদের জাতির কাঙ্খিত নাগরীক হিসেবে গড়ে তোলতে বদ্ধপরিকর।

সংশ্লিষ্ট