সোমবার, ২১ নভেম্বর ২০১৬

মায়ানমারে গণহত্যার শিকার মুসলমানদের রক্ষায় বিশ্ব সম্প্রদায়কে কার্যকর উদ্যোগ গ্রহণ করতে হবে

মায়ানমার সরকার কর্তৃক রোহিঙ্গা মুসলমানদের গণহত্যা ও নির্যাতনের প্রতিবাদে রাজধানীসহ সারাদেশে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে বাংলাদেশ ইসলামী ছাত্রশিবির।

রাজধানীতে বিক্ষোভ সমাবেশে অংশ নিয়ে ছাত্রশিবিরের কেন্দ্রীয় দপ্তর সম্পাদক মোবারক হোসেন বলেন, কোন সভ্য রাষ্ট্র তার নাগরিকদের উপর এমন পরিকল্পিত গণহত্যা চালাতে পারেনা। শান্তিতে নোবেল পাওয়া একজন নেত্রীর নেতৃত্ব পরিচালিত রাষ্ট্রে এই নারকীয় হত্যাযজ্ঞ বিশ্ববাসীকে হতাশ ও ক্ষুদ্ধ করেছে। শুধু মাত্র মুসলিম পরিচয়ের কারণে রোহিঙ্গাদের উপর বার বার গণহত্যা চালানো হচ্ছে। তাদের বাড়িঘর জ্বালিয়ে দেয়া হয়েছে। নিপীড়নের শিকার হয়ে রোহিঙ্গা মুসলিমরা বছরের পর বছর মানবেতর জীবন যাপন করছে। তা কোনভাবেই মেনে নেয়া যায়না। মানবাধিকার সংগঠনের রিপোর্ট অনুযায়ী সরকারের চলমান হামলায় প্রায় পাঁচ শতাধিক রোহিঙ্গা মুসলিম নিহত হয়েছে। আর বাড়ি ঘর হারিয়ে উদ্বাস্তু হয়েছে প্রায় ৩০ হাজার রোহিঙ্গা।

তিনি বলেন, অন্যান্য সংখ্যালঘুদের ব্যাপারে পশ্চিমা দেশ এবং মানবাধিকার সংস্থাগুলো তড়িৎ গতিতে কার্যকর ব্যবস্থা গ্রহণ করলেও রোহিঙ্গাদের ব্যপারে তারা দায়িত্বহীন ভূমিকা পালন করছে। একই সাথে জাতিসংঘসহ বিশ্ব সংস্থা গুলো কার্যকর ভূমিকা পালন করছে না। অন্যদিকে লজ্জাজনকভাবে ওআইসি, আরব লীগসহ মুসলিম সংস্থাগুলোও কার্যকরভাবে এগিয়ে আসছে না। যা রোহিঙ্গাদের উপর নৃশংসতা চালাতে মদদ যুগাচ্ছে। আমরা অবিলম্বে নিরীহ রোহিঙ্গাদের উপর হত্যাযজ্ঞ বন্ধ করতে এবং তাদের নাগরিকত্ব ফিরিয়ে দিতে জাতিসংঘসহ বিভিন্ন আন্তর্জাতিক সংস্থা ও বিশ্ববাসীর প্রতি আহবান জানাচ্ছি। একই সাথে ওআইসি ও আরবলীগসহ মুসলিম উম্মাহকে এগিয়ে আসার জন্য জোর দাবী জানাচ্ছি।

ঢাকা মহানগরী পূর্ব
রোহিঙ্গাদের উপর গণহত্যার প্রতিবাদে রাজধানীতে বিক্ষোভ মিছিল করে ছাত্রশিবির ঢাকা মহানগরী পূর্ব শাখা। সকাল ১০টায় কেন্দ্রীয় দপ্তর সম্পাদক মোবারক হোসেনের নেতৃত্বে মিছিলটি রাজধানীর খিলগাঁও এলাকা থেকে শুরু হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে সমাবেশে মিলিত হয়। এসময় শাখা সভাপতি এ এম মিঠুনসহ শাখার বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

ঢাকা মহানগরী দক্ষিণ
কেন্দ্রীয় কর্মসূচি সফল করতে রাজধানীতে বিক্ষোভ মিছিল করে ছাত্রশিবির ঢাকা মহানগরী দক্ষিণ শাখা। সকাল সাড়ে ৮টায় কেন্দ্রীয় প্রচার সম্পাদক মোস্তাফিজুর রহমানের নেতৃত্বে মিছিলটি কুতুবখালী থেকে শুরু হয়ে যাত্রাবাড়ী চৌরাস্তার মোড়ে গিয়ে সমাবেশে মাধ্যমে শেষ হয়।

ঢাকা মহানগরী উত্তর
রাজধানীতে বিক্ষোভ মিছিল করেছে ছাত্রশিবির ঢাকা মহানগরী উত্তর শাখা। সকাল সাড়ে ৮টায় কেন্দ্রীয় সাহিত্য সম্পাদক সিরাজুল ইসলামের নেতৃত্বে মিছিলটি রাজধানীর বাড্ডা নতুনবাজার এলাকা থেকে শুরু হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে সমাবেশে মিলিত হয়। এসময় বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

ঢাকা মহানগরী পশ্চিম
রাজধানীতে বিক্ষোভ মিছিল করে ছাত্রশিবির ঢাকা মহানগরী পশ্চিম শাখা। সকাল ১০টায় শাখা সভাপতি ডা. মোজাহিদুল ইসলামের নেতৃত্বে মিছিলটি রাজধানীর মিরপুর এলাকা থেকে শুরু হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে সমাবেশে মিলিত হয়। এসময় বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

গাজীপুর মহানগরী
মায়ানমারে মুসলমানদের উপর গণহত্যার প্রতিবাদে নগরীতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করে ছাত্রশিবির গাজীপুর মহানগরী শাখা।

কুমিল্লা মহানগরী
কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসাবে বিক্ষোভ মিছিল করেছে কুমিল্লা মহানগরী ছাত্রশিবির। সকাল ৯টার দিকে নগরীর মোঘলটুলি মোড় থেকে মিছিল শুরু করে সার্কেট হাউজ এর সমানে এসে সমাবেশের মাধ্যমে শেষ করে। মিছিলে শাখার বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

রাজশাহী মহানগরী
মায়ানমারে গণহত্যার প্রতিবাদে নগরীর নিউ মার্কেট এলাকায় বিক্ষোভ মিছিল করে ছাত্রশিবির রাজশাহী মহানগরী শাখা। সকাল ১০টায় অনুষ্ঠিত এ মিছিলে বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

বরিশাল মহানগরী
নগরীতে বিক্ষোভ সমাবেশ করে ছাত্রশিবির বরিশাল মহানগরী শাখা। সকাল ১১টায় শাখা সভাপতি কামরুল হাসানের নেতৃত্বে বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়।

খুলনা মহানগরী
কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করে ছাত্রশিবির খুলনা মহানগরী শাখা। সকাল ১০টায় শাখা সভাপতির নেতৃত্বে মিছিলটি নগরীর প্রাণ কেন্দ্র থেকে শুরু হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে সমাবেশ মিলিত হয়। এসময় শাখার বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

রংপুর মহানগরী
নগরীতে বিক্ষোভ মিছিল সমাবেশ করে ছাত্রশিবির রংপুর মহানগরী শাখা। সকাল ১১টায় অনুষ্ঠিত এ মিছিলে নেতৃত্ব দেন শাখা সভাপতি।

ময়মনসিংহ মহানগরী
মহানগরী বিক্ষোভ মিছিল করে ময়মনসিংহ মহানগরী। সকাল ১০টায় শাখা সভাপতির নেতৃত্বে মহাগরীর কেন্দ্র স্থলে এ বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়।

চট্টগ্রাম মহানগরী উত্তর
মায়ানমার সরকার কর্তৃক রোহিঙ্গা মুসলমানদের গণহত্যা ও নির্যাতনের প্রতিবাদে বিক্ষোভ মিছিল করে ছাত্রশিবির চট্টগ্রাম মহানগরী উত্তর শাখা। শাখা সভাপতি সালাউদ্দিন মাহামুদের নেতৃত্বে মিছিলটি নগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে এক সংক্ষিপ্ত সমাবেশের মাধ্যমে শেষ হয়।

চট্টগ্রাম মহানগরী দক্ষিণ
মায়ানমার সরকার কর্তৃক রোহিঙ্গা মুসলমানদের গণহত্যা ও নির্যাতনের প্রতিবাদে বিক্ষোভ মিছিল করে ছাত্রশিবির চট্টগ্রাম মহানগরী দক্ষিণ শাখা। শাখা সভাপতি আব্দুল আজিজ মো: শোয়াইবের নেতৃত্বে নগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে সংক্ষিপ্ত সমাবেশের মাধ্যমে শেষ হয়।

বগুড়া শহর
কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করে ছাত্রশিবির বগুড়া শহর শাখা। সকাল ১১টায় শাখা সভাপতির নেতৃত্বে ঢাকা-বগুড়া মহাসড়কে এ বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়।

চাপাঁইনবাবগঞ্জ শহর
মুসলীমদের উপর গণহত্যার প্রতিবাদে বিক্ষোভ মিছিল করে ছাত্রশিবির চাপাঁইনবাবগঞ্জ শহর শাখা। সকাল ১০টায় শাখা সেক্রেটারী রেজবুল হক প্লাবনের নেতৃত্বে শহরে মিছিল সমাবেশ করে নেতাকর্মীরা।

টাঙ্গাইল শহর
শহরে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে ছাত্রশিবির টাঙ্গাইল শহর শাখা। সকাল ১০টায় অনুষ্ঠিত এ মিছিলে শাখার বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

মৌলভীবাজার শহর
সকাল ১০টায় মৌলভীবাজার শহরে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে ছাত্রশিবির মৌলভীবাজার শহর শাখা। মিছিলটি শহরের পশ্চিম বাজার থেকে শুরু হয়ে শহরের প্রধান প্রধান সড়ক পদক্ষিন করে সেন্টাল রোডের সমাবেশে মিলিত হয়।

বগুড়া শহর
কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে নগরীতে বিক্ষোভ মিছিল করে ছাত্রশিবির বগুড়া শহর শাখা। সকাল ১০টায় নগরীর খান্দার এলাকায় মিছিল সমাবেশ করে নেতাকর্মীরা। এসময় শাখার বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

বাগেরহাট জেলা
জেলার মহাসড়কে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করে ছাত্রশিবির বাগেরহাট জেলা শাখা। শাখা সভাপতির নেতৃত্বে মিছিলে বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

নরসিংদী জেলা
ঢাকা-নরসিংদী মহা সড়কে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করে ছাত্রশিবির নরসিংদী জেলা শাখা। সকাল ১০টায় শাখা সভাপতির নেতৃত্বে এ মিছিল সমাবেশ অনুষ্ঠিত হয়।

ঢাকা জেলা উত্তর
মায়ানমারে রোহিঙ্গা মুসলিমদের উপর গণহত্যার প্রতিবাদে বিক্ষোভ মিছিল করে ছাত্রশিবির ঢাকা জেলা উত্তর শাখা। সকাল ৮টায় শাখা সভাপতি আব্দুল কাদেরের নেতৃত্বে আশুলিয়া এলাকায় মিছিল সমাবেশ করে নেতাকর্মীরা।

সংশ্লিষ্ট